MS Dhoni

টি-টোয়েন্টি বিশ্বকাপে ধোনির মন্ত্রেই ভারত বধের ছক বাবরের, কী পরিকল্পনা পাক অধিনায়কের?

ভারত-পাকিস্তান ম্যাচ সব সময়ই প্রবল চাপের। বাবর চান, গত টি-টোয়েন্টি বিশ্বকাপের মতো এ বারও ভারতকে হারাতে। রোহিতদের হারাতে বিশেষ পরিকল্পনাও করেছেন পাক অধিনায়ক।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২২ ১৩:২৪
Share:

ধোনির মতো মাথা ঠান্ডা রেখে পরিস্থিতি সামলাতে চান বাবর। ফাইল ছবি।

দ্রোণাচার্য মহেন্দ্র সিংহ ধোনি। একলব্য বাবর আজ়ম।

Advertisement

ক্রিকেট বিশ্বে ‘ক্যাপ্টেন কুল’ হিসাবে পরিচিত ধোনি। অসম্ভব চাপের মুখেও মাথা ঠান্ডা রেখে নেতৃত্ব দিতেন ভারতের প্রাক্তন অধিনায়ক। তাঁর দেখানো পথই এ বার অনুসরণ করতে চাইছেন পাকিস্তানের অধিনায়ক। টি-টোয়েন্টি বিশ্বকাপে সাফল্য পেতে মাথা ঠান্ডা রাখাতে চাইছেন বাবর। যে কোনও পরিস্থিতিতেই নিজের উত্তেজনা নিয়ন্ত্রণ করতে চান বাবর। ধোনির কথা না বললেও, তাঁর নতুন দর্শন মনে করাচ্ছে ভারতের প্রাক্তন অধিনায়ককে। শুধু নিজে নন, বাবর চান দলের সকলেই মাথা ঠান্ডা রাখুন যে কোনও পরিস্থিতিতে। ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় বাবর অবশ্য ধোনির কাছ থেকে বেশ কিছু পরামর্শ নিয়েছিলেন।

২০১২-১৩ মরসুমের পর দ্বিপাক্ষিক সিরিজ়ে মুখোমুখি হয়নি ভারত এবং পাকিস্তান। দু’দলের খেলার দেখার জন্য ক্রিকেট প্রেমীদের তাকিয়ে থাকতে হয় কোনও বহু দলীয় প্রতিযোগিতার দিকেই। সীমিত এই সুযোগ কাজে লাগিয়েই সমর্থকদের খুশি করতে চান বাবর। পাক অধিনায়ক বলেছেন, ‘‘আমাদের প্রস্তুতি এবং ত্রিদেশীয় সিরিজ়ে খেলা সবই মূলত ওই একটা ম্যাচের দিকে তাকিয়ে। ভারত-পাকিস্তান ম্যাচ মানেই বিপুল উত্তেজনা। এই ম্যাচে ভাল ফল করার সব থেকে ভাল উপায় মাথা ঠান্ডা রাখা এবং স্বাভাবিক থাকা। তাতে পারফরম্যান্সও ভাল হয়। ওই বিশেষ দিনে আমরা নিজেদের ১০০ শতাংশ দেওয়ার চেষ্টা করি।’’

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাবর চোটমুক্ত শাহিন আফ্রিদিকে চেনা ছন্দে পাবেন বলে আশাবাদী। তা নিয়ে বাবর বলেছেন, ‘‘এই প্রতিযোগিতা আমাদের কাছে অবশ্যই বড় সুযোগ। ছেলেরা এখানকার (নিউজ়িল্যান্ড) পরিবেশের সঙ্গে দারুণ মানিয়ে নিয়েছে। ভাল পারফর্মও করছে। আমাদের বোলাররা প্রতি ম্যাচেই বেশ ভাল বল করছে। ব্যাটররাও রান পাচ্ছে। বিশ্বকাপের আগে আমরা যে ভাবে খেলছি, তা সন্তোষজনক। এই সিরিজ় আমাদের অনেক আত্মবিশ্বাসী করেছে।’’

উল্লেখ্য, ২৩ অক্টোবর ভারতের বিরুদ্ধে ম্যাচ দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযান শুরু করবে পাকিস্তান। দলের প্রস্তুতিতে খুশি পাক অধিনায়ক। নিউজ়িল্যান্ডের মাটিতে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ় জয় তাঁকে আত্মবিশ্বাসী করছে। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে ১০ উইকেটে হারিয়েছিলেন বাবররা। আইসিসির কোনও প্রতিযোগিতায় ভারতের বিরুদ্ধে সেটাই ছিল পাকিস্তানের প্রথম জয়। বাবর চান, এ বারও রোহিত শর্মাদের হারিয়েই বিশ্বকাপ শুরু করতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন