Sourav Ganguly

টি২০ বিশ্বকাপের সেমিফাইনালে উঠতে পারে কোন চার দল, বেছে নিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়

অস্ট্রেলিয়া-নিউজ়িল্যান্ড ম্যাচ দিয়ে শুরু হল এ বারের প্রতিযোগিতা। তার আগেই বিশ্বকাপের সেরা চার দল বেছে নিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। রোহিত শর্মার দল রয়েছে কি?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২২ ১৪:১১
Share:

সেরা চার দল বেছে ফেললেন সৌরভ। ফাইল ছবি

শনিবার থেকেই শুরু হয়ে গিয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। অস্ট্রেলিয়া-নিউজ়িল্যান্ড ম্যাচ দিয়ে শুরু হল এ বারের প্রতিযোগিতা। তার আগেই বিশ্বকাপের সেরা চার দল বেছে নিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। তাঁর মতে, এ বারের বিশ্বকাপে সেমিফাইনালে উঠতে পারে ভারত, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড।

Advertisement

সৌরভ বলেছেন, “সেমিফাইনালে ওঠার দৌড়ে আমি বেছে নেব ভারত, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডকে।” ভারত এবং ইংল্যান্ড যে বিশ্বকাপের অন্যতম দাবিদার, এটা অনেকেই বলছেন। ঘরের মাঠে অস্ট্রেলিয়াও ফেভারিট। তাই বলে দক্ষিণ আফ্রিকা? সাম্প্রতিক কালে যাদের পারফরম্যান্স মোটেই আকর্ষণীয় নয়। সৌরভ অবশ্য বলেছেন, “দক্ষিণ আফ্রিকা দলে খুব ভাল বোলার রয়েছে। অস্ট্রেলিয়ায় সেটা একটা বড় ব্যাপার।”

গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম ম্যাচেই পাকিস্তানের কাছে লজ্জাজনক ভাবে হেরেছিল ভারত। রবিবার আবার টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধেই খেলবে তারা। তবে রোহিত শর্মাদের অতীতের কথা মনে রাখতে বারণ করলেন সৌরভ। সাফ জানালেন, গত বারের ব্যর্থতার প্রভাব এ বার পড়বে না। ভারত এ বার বিশ্বকাপ জেতার অন্যতম দাবিদার।

Advertisement

এক ওয়েবসাইটে প্রাক্তন বোর্ড সভাপতি বলেছেন, “আগে কী হয়েছে সেটা নিয়ে এখন আর আলোচনা করে লাভ নেই। ভারত প্রতিযোগিতার অন্যতম সেরা দল এবং ট্রফি জেতার দাবিদার। এই বিশ্বকাপে লড়াই সম্পূর্ণ আলাদা হবে।”

তবে সৌরভ এটাও বলে রেখেছেন, টি-টোয়েন্টি ফরম্যাটটা এমনই যে কেবল একটি দলের উপর বাজি ধরা যায় না। তাঁর কথায়, “দু’-তিন সপ্তাহের একটা প্রতিযোগিতা। এই সময়টায় যে দল ভাল খেলবে তারাই ট্রফি জিতবে। আমাদের দল ভাল। কিন্তু আগে থেকে নিশ্চিত ভাবে কিছু বলা যায় না। বড় শট মারার মতো ব্যাটার আমাদের দলে রয়েছে। তবে টি-টোয়েন্টিতে ম্যাচের ওই চার ঘণ্টা সব বদলে দিতে পারে।”

গত ৯ বছর ধরে কোনও ট্রফি জেতেনি ভারত। রবিবারের ম্যাচের আগে অধিনায়ক রোহিতের মাথায় সেটা রয়েছে। তিনি বলেন, “চাপ অবশ্যই রয়েছে। পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ আমাদের কাছে একটা চ্যালেঞ্জ। ন’বছর কোনও আইসিসি ট্রফি জিতিনি আমরা। যে দল আমাদের রয়েছে, তাতে এটা খুবই হতাশার।”

শেষ এক বছরে ভারতের টি-টোয়েন্টি দলের হয়ে ২৯ জন ক্রিকেটার খেলেছেন। কেউ হঠাৎ করেই সুযোগ পেয়ে গিয়েছেন, কাউকে আবার ভাবনাচিন্তা করেই দলে আনা হয়েছে। সেই নিয়ে শনিবার রোহিত বলেন, “একটা সময় ছিল যখন আমরা জানতাম না টি-টোয়েন্টি বিশ্বকাপে কারা খেলতে পারবে। সেই সময় নিজেদের মতো করে ক্রিকেটার বেছে নেওয়া হয়েছে। যে ক্রিকেটার ছন্দে ছিল তাকে সুযোগ দেওয়া হয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন