T20 World Cup 2022

নেদারল্যান্ডস ম্যাচে কি হার্দিককে বিশ্রাম দেওয়া হবে? উত্তর দিলেন ভারতের বোলিং কোচ

সুনীল গাওস্করের মতো অনেকেই পরামর্শ দিয়েছেন বৃহস্পতিবার নেদারল্যান্ডস ম্যাচে তাঁকে বিশ্রাম দেওয়ার। ভারতের বোলিং কোচ পরশ মামব্রে হার্দিককে নিয়ে সিদ্ধান্ত জানিয়ে দিলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২২ ১৫:২৪
Share:

বৃহস্পতিবার কি হার্দিক বিশ্রামে? ছবি টুইটার

রবিবার পাকিস্তানের বিরুদ্ধে ব্যাটে-বলে দলকে জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন হার্দিক পাণ্ড্য। দৃশ্যতই কিছুটা ক্লান্ত থাকা এই ক্রিকেটার বুধবার দলের ঐচ্ছিক অনুশীলনেও আসেননি। সুনীল গাওস্করের মতো অনেকেই পরামর্শ দিয়েছেন বৃহস্পতিবার নেদারল্যান্ডস ম্যাচে তাঁকে বিশ্রাম দেওয়ার। তবে ভারতের বোলিং কোচ পরশ মামব্রে জানিয়ে দিলেন, নেদারল্যান্ডসের বিরুদ্ধে হার্দিক খেলবেন।

Advertisement

পাকিস্তান ম্যাচে পায়ে হালকা টান ধরেছিল হার্দিকের। সে কারণেই তাঁর খেলা নিয়ে প্রশ্ন তৈরি হয়েছিল। তবে মামব্রে বলেছেন, “হার্দিক একদম ঠিক আছে। খেলার জন্যে ফিট। আমরা কাউকে বিশ্রাম দিচ্ছি না। প্রতিযোগিতায় ছন্দ ধরে রাখতে চাই। প্রত্যেকে একই ছন্দে থাকুক এটা চাই।”

মামব্রে আরও বলেছেন, “হার্দিক নিজেই সব ম্যাচে খেলতে চায়। কাকে বিশ্রাম দেওয়া হবে সে নিয়ে ভাবছিই না। হার্দিক আমাদের দলের গুরুত্বপূর্ণ ক্রিকেটার। ব্যাট-বল দুটোই ভাল করে করছে। তার থেকেও বড় ব্যাপার, মাঠে ওর ইতিবাচক মানসিকতা তফাত গড়ে দিচ্ছে। পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচেই সেটা দেখেছি। বিরাট সেই ম্যাচে ফিনিশ করল ঠিকই। কিন্তু হার্দিকেরও প্রশংসা প্রাপ্য। কারণ ও অনেকটা সময় ধরে বিরাটের সঙ্গ দিয়েছে। চারটে উইকেট পড়ে যাওয়ার পর যে সময় ও খেলতে নেমেছিল, তখন পরিস্থিতি সহজ ছিল না। নিজের অভিজ্ঞতা কাজে লাগিয়ে দলকে জিতিয়েছে হার্দিক।”

Advertisement

মামব্রে এ কথা বলার আগেই অবশ্য হার্দিককে বসিয়ে দেওয়ার কথা বলেছেন গাওস্কর। ভারতের প্রাক্তন অধিনায়ক বলেন, “হার্দিকের যদি চোট থাকে তা হলে ওকে বসিয়ে রাখা উচিত। কারণ রবিবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বড় ম্যাচ খেলতে হবে। তাই যে যে ক্রিকেটারের সামান্য চোট রয়েছে, তাদের বৃহস্পতিবার বিশ্রাম দেওয়া উচিত। তবে আমি চাইব মহম্মদ শামি বল করুক। ও এ বছর খুব কম ক্রিকেট খেলেছে। এটাও মনে করি যে ওর প্রতিটা অনুশীলনে বল করা উচিত।”

একই সঙ্গে নেদারল্যান্ডসকে হালকা ভাবে না নেওয়ার পরামর্শ দিয়েছেন গাওস্কর। বলেন, “নেদারল্যান্ডস হয়তো পাকিস্তান বা দক্ষিণ আফ্রিকার মতো কঠিন প্রতিপক্ষ নয়। তা বলে গা ছাড়া মনোভাব নিয়ে খেললে হবে না।” গাওস্করের মতে, হার্দিক খেলতে না পারলে তাঁর জায়গায় দীপক হুডাকে দলে নেওয়া উচিত। সে ক্ষেত্রে দীনেশ কার্তিককে ব্যাটিং অর্ডারে এক ধাপ এগিয়ে আনার কথা বলেন ভারতের প্রাক্তন অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন