Rohit Sharma

ভারতের বিরুদ্ধে নামার ঠিক আগে বড় ধাক্কা ইংল্যান্ডে, চোটের জন্য ছিটকে গেলেন বোলার

সেমিফাইনালে নামার আগে নতুন করে অক্সিজেন পেলেন রোহিত শর্মারা। চোটের জন্য দলের অন্যতম সেরা অস্ত্রকে পাচ্ছে না ইংল্যান্ড। দলে নতুন বোলারকে নেওয়া হচ্ছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২২ ১০:২৫
Share:

রোহিতদের মুখে ফিরল হাসি। ইংরেজ বোলার ছিটকে গেলেন। ফাইল ছবি

ভারতের বিরুদ্ধে নামার আগেই বড় ধাক্কা খেল ইংল্যান্ড। দল থেকে ছিটকে গেলেন মার্ক উড। চোট পেয়ে ছিটকে গিয়েছেন এই ইংরেজ বোলার। তাঁর বদলে ভারতের বিরুদ্ধে ইংরেজদের প্রথম একাদশে দেখা যেতে পারে ক্রিস জর্ডানকে। যদিও ইংল্যান্ডের তরফে আনুষ্ঠানিক ভাবে এখনও কিছু জানানো হয়নি।

Advertisement

কনুইয়ের চোটের কারণে দীর্ঘ দিন জাতীয় দলের বাইরে ছিলেন উড। আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন পাকিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ে, যা খেলা হয়েছে বিশ্বকাপের ঠিক আগে। এক টানা ১৫০ কিমির উপরে বল করার ক্ষমতা রয়েছে তাঁর। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে ৩১টি বল ১৫০-র বেশি গতিবেগে করেছেন। ভারতের বিরুদ্ধে এমন গুরুত্বপূর্ণ অস্ত্রকেই পাচ্ছে না ইংল্যান্ড।

এ বারের বিশ্বকাপে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি গতিবেগে বল করেছেন উডই। ১৫৫ কিমি গতিবেগে। ৯টি উইকেট নিয়েছেন তিনি। সেমিফাইনালের আগে অ্যাডিলেড ওভালে ইংল্যান্ডের যে দু’টি অনুশীলন হয়, কোনওটিতেই দেখা যায়নি উডকে। ফলে ভারতের বিরুদ্ধে তাঁর খেলার সম্ভাবনা কার্যত নেই। ইংল্যান্ডের পক্ষ থেকে বলা হচ্ছে যে, উডের পেশি শক্ত হয়ে গিয়েছে।

Advertisement

উডের বদলে যিনি ইংল্যান্ড দলে ঢুকতে চলেছেন, সেই জর্ডান ‘দ্য হানড্রেড’ প্রতিযোগিতা খেলার সময় আঙুলে চোট পান। তার পর মাত্র একটি প্রতিযোগিতামূলক ম্যাচে খেলেছেন। গত মাসে ক্যানবেরায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেই ম্যাচে ৩৯ রান দিয়ে কোনও উইকেট পাননি। তবে টি-টোয়েন্টি ফরম্যাটে তিনি যথেষ্ট অভিজ্ঞ বোলার। ডেথ ওভারে স্যাম কারেনের সঙ্গে জুটি বেঁধে বোলিং করতে পারেন। ইংল্যান্ডের হাতে ডেভিড উইলির মতো বিকল্পও রয়েছে। তবে জর্ডানের ব্যাটের হাত বেশ ভাল। তাই প্রথম একাদশে ঢোকার ব্যাপারে তিনিই বেশি এগিয়ে। ইংল্যান্ড যদি বোলিং বিভাগ জোরদার করতে চায়, তা হলে উইলিকে খেলাতে পারে।

শুধু উডই নয়, অনিশ্চিত দাভিদ মালানও। শ্রীলঙ্কার বিরুদ্ধে ম্যাচে কুঁচকিতে চোট পেয়েছিলেন তিনি। তাঁর জায়গায় প্রতিযোগিতায় প্রথম বারের মতো খেলতে পারেন ফিল সল্ট। ওপেনিংয়ে জস বাটলারের সঙ্গে জুটি বাঁধতে পারেন তিনি। আবার তিন নম্বরেও নামতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন