T20 World Cup 2022

এক বলে দু’বার আউট! পাকিস্তানের ব্যাটারের অবাক কীর্তি বিশ্বকাপে, কী ভাবে ঘটল এমন ঘটনা

একই বলে দু’বার আউট হলেন পাকিস্তানের ক্রিকেটার। এই ঘটনা ঘটল পাকিস্তান বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচে। বিশ্বকাপে এই ঘটনায় অবাক হয়ে যাচ্ছে ক্রিকেটবিশ্ব।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২২ ১৫:০৭
Share:

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে রান পেলেন না পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। —ফাইল চিত্র

প্রথমে এলবিডব্লিউ। তার পরে রান আউট। এক বলে দু’বার আউট হলেন পাকিস্তানের ব্যাটার মহম্মদ নওয়াজ। বিশ্বকাপে অবাক কীর্তি বাবর আজমদের ক্রিকেটারের। কিন্তু এক বলে কি দু’বার আউট হওয়া যায়। কী বলছে ক্রিকেটের নিয়ম?

Advertisement

ঘটনাটি ঘটেছে পাকিস্তান বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচে ১৩তম ওভারের শেষ বলে। পঞ্চম বলে তাবরেজ শামসিকে মিড উইকেটের উপর দিয়ে বিশাল ছক্কা মারেন নওয়াজ। পরের বল নওয়াজের পা লক্ষ্য করে করেন শামসি। আবার সুইপ মারতে যান নওয়াজ। কিন্তু বল তাঁর প্যাডে গিয়ে লাগে। শামসি আবেদন করলে আউট দেন আম্পায়ার।

প্যাডে লেগে শর্ট ফাইন লেগে বল যায়। আম্পায়ার কী সিদ্ধান্ত নিয়েছেন সে দিকে না তাকিয়ে রান নেওয়ার চেষ্টা করেন নওয়াজ। তাঁকে ফেরত পাঠান অপর প্রান্তে থাকা ইফতিকার আহমেদ। কিন্তু নওয়াজ ক্রিজে ঢোকার আগেই সরাসরি থ্রোয়ে তাঁকে রান আউট করে দেন রাবাডা।

Advertisement

ক্রিকেটের নিয়ম বলছে, এক ব্যাটার দু’রকম আউট হতে পারেন না। এ ক্ষেত্রে নওয়াজ হয় এলবিডব্লিউ হবেন, নইলে রান আউট। যেহেতু আগে আম্পায়ার এলবিডব্লিউ দিয়েছেন, তাই এই আউটকে এলবিডব্লিউ হিসাবেই ধরা হবে। আম্পায়ার সিদ্ধান্ত দেওয়ার পরে বল ‘ডেড’ হয়ে যায়। তাই রান আউট কোনও ভাবেই হননি নওয়াজ।

কিন্তু এই আউটে আরও একটি অবাক করা ঘটনা ঘটেছে। পরে রিপ্লে-তে দেখা যায়, নওয়াজের ব্যাটে লেগে তার পর প্যাডে গিয়ে বল লেগেছিল। অর্থাৎ তিনি আউট ছিলেন না। কিন্তু তার পরেও রিভিউ নেননি। ব্যাটে বল লেগেছে কি না সেটা এক জন ব্যাটারের থেকে ভাল কেউ বুঝতে পারেন না। নওয়াজ সেটা কেন বুঝতে পারলেন না, সেটা নিয়েই উঠছে প্রশ্ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন