Virat Kohli

বিশ্বকাপ খেলতে এসে পাকিস্তানকে কাছছাড়াই করতে চাইছেন না কোহলি!

পাকিস্তান ‘এ’ দলের হয়ে খেলেছেন ইরফান। রোজগারের জন্য অস্ট্রেলিয়ায় চলে আসেন। এক সময় পাকিস্তানের হয়ে খেলার স্বপ্ন দেখলেও এখন অস্ট্রেলিয়ার নাগরিকত্ব চান বাবরের প্রাক্তন সতীর্থ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২২ ১৮:৩৫
Share:

মঙ্গলবার সিডনিকে অনুশীলন করলেন কোহলি-সহ ভারতীয় ক্রিকেটাররা। ফাইল ছবি।

পাকিস্তানের বিরুদ্ধে মাঠে নামার আগে বিরাট কোহলি পৌঁছে গিয়েছিলেন বাবর আজ়মদের নেটে। তাঁদের সঙ্গেই সেরে নেন ব্যাটিং অনুশীলন। তার পর মেলবোর্নে কোহলির তাণ্ডব দেখেছে ক্রিকেট বিশ্ব। সিডনি পৌঁছেও এক পাক বোলারের বিরুদ্ধে ব্যাট করলেন নেটে। যিনি পাক অধিনায়ক বাবর আজ়মের প্রাক্তন সতীর্থ।

Advertisement

প্রস্তুতি হোক বা ম্যাচ— কোহলি যেন পাকিস্তানকে কাছ ছাড়া করতে চাইছেন না। সিডনি পৌঁছেও খুঁজে নিলেন এক পাক জোরে বোলারকে। তাঁর নাম মহম্মদ ইরফান জুনিয়র। মঙ্গলবার সিডনিতে প্রথম অনুশীলন করল ভারতীয় দল। নেটে বেশ কিছুক্ষণ ব্যাট করেন কোহলি, রোহিত শর্মারা। অনুশীলনে তাঁদের বল করলেন ইরফান। তরুণ পাক বোলারের প্রশংসা করেছেন ভারতীয় দলের দুই সিনিয়র ব্যাটার। ভারতীয় দলের নেটে বল করার সুযোগ পেয়ে উচ্ছ্বসিত ইরফানও।

পাকিস্তানের পঞ্জাব প্রদেশে জন্ম ইরফানের। রোজগারের জন্য গত কয়েক বছর ধরে আছেন অস্ট্রেলিয়ায়। পাক জোরে বোলার বলেছেন, ‘‘গুড লেংথের থেকে একটু পিছনে আমার স্বাভাবিক লেংথ। আমার উচ্চতার জন্যই বল একটু পিছনে পড়ে। এই লেংথ আমার অন্যতম অস্ত্র। সব ব্যাটারই কমবেশি সমস্যায় পড়ে। কোহলি, রোহিতের মতো ব্যাটারদের প্রশংসা পাওয়ার পর আর কী চাই? রোহিত ভাই আমাকে ভবিষ্যতের জন্য শুভেচ্ছাও জানিয়েছেন।’’

Advertisement

অস্ট্রেলিয়া দলের নেট বোলার হিসাবেও অভিজ্ঞতা রয়েছে ইরফানের। তা নিয়ে বলেছেন, ‘‘নেটে স্টিভ স্মিথকে দু’বার বোল্ড করেছিলাম। তখন অবশ্য স্মিথ ভাল ছন্দে ছিলেন না। সে জন্যই হয়তো আমার বল ব্যাটের মাঝখান দিয়ে খেলতে সমস্যায় পড়েছিলেন। স্মিথ আমাকে বলেছিলেন, ছন্দ ফিরে পাওয়া না পর্যন্ত যেন তাঁকে আর বল না করি।’’

নিজের দেশ ছেড়ে কেন অস্ট্রেলিয়ায় এলেন আপনি? ইরফান বলেছেন, ‘‘রোজগারের জন্যই এদেশে এসেছি। পাকিস্তানে খুব বেশি আয় করতে পারছিলাম না। এখানে নিউ সাউথ ওয়েলসের ওয়েস্টার্ন সাবার্ব ডিস্ট্রিক্টের হয়ে খেলছি। খেলে যা উপার্জন হচ্ছে, তাতে মোটামুটি চালিয়ে নিতে পারছি। অস্ট্রেলিয়ার নাগরিকত্ব চাইছি। তা হলে এখানকার প্রথম শ্রেণির ক্রিকেটেও খেলার সুযোগ পাব।’’ আরও বলেছেন, ‘‘পাকিস্তানে আমি ২২টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছি ওয়াটার অ্যান্ড পাওয়ার ডেভলপমেন্ট অথরিটির হয়ে। সিনিয়র পর্যায়ের অন্য প্রতিযোগিতাতেও খেলেছি। তিন মরসুম পাকিস্তান সুপার লিগে খেলেছি। পাকিস্তান ‘এ’ দলের হয়ে খেলেছি। সেই দলে বাবর আমার সতীর্থ ছিল।’’

পাকিস্তানের ক্রিকেট কর্তাদের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ নেই ইরফানের। তবে পিএসএলে দল না পাওয়ার পর আর্থিক সমস্যা শুরু হয়। তার পরেই অস্ট্রেলিয়ায় চলে আসেন ইরফান। তিনি বলেছেন, ‘‘পাকিস্তানের হয়ে খেলার স্বপ্ন ছিল আমার। এখন বিগ ব্যাশ লিগে খেলার স্বপ্ন দেখি। পাকিস্তানে ঘরোয়া ক্রিকেট খেলে বেশি আয় হয় না। আমি অন্য কিছু করতাম না। শুধু ক্রিকেট খেলতাম। সিডনিতে কোনও আন্তর্জাতিক দল এলে আমি নেট বোলার হিসাবে ডাক পাই। বিশ্বের সেরা ব্যাটারদের বল করতে পারি। আগামী সোমবার বাবরদের নেটেও বল করব। অনেকের সঙ্গে দেখা হবে।’’ ইরফান যেন অপেক্ষা করতে পারছেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন