Rahul Dravid

বিদেশের লিগে খেলার অনুমতি নেই, সেটাই কি রোহিতদের হারের কারণ, জবাব দিলেন রাহুল দ্রাবিড়

প্রথমে ব্যাট করার ক্ষেত্রে দলের ব্যর্থতা মেনে নিয়েছেন কোচ দ্রাবিড়। সেমিফাইনালে হার হতাশার হলেও বিশ্বকাপে দলের সার্বিক পারফরম্যান্সে হতাশ নন তিনি। ভুল শুধরে এগিয়ে যেতে চান তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২২ ২০:৪৩
Share:

বিদেশের টি-টোয়েন্টি লিগ নিয়ে ভারতীয় বোর্ডের সিদ্ধান্তের পাশে দ্রাবিড়। ছবি: টুইটার।

টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বিদায়ের পর নানা প্রশ্ন উঠছে ভারতীয় দলের ব্যর্থতা নিয়ে। চলছে ক্রিকেটারদের পারফরম্যান্সের কাটাছেঁড়া। ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে লজ্জার হারের পর সাংবাদিকদের মুখোমুখি হন কোচ রাহুল দ্রাবিড়। একের পর এক বাউন্সার ধেয়ে আসে তাঁর দিকে। ক্রিকেটজীবনের মতোই সব প্রশ্ন ‘ডাক’ করলেন ভারতীয় দলের কোচ।

Advertisement

বিদেশের টি-টোয়েন্টি লিগগুলোতে রোহিত শর্মা, বিরাট কোহলিদের খেলার অনুমতি দেয় না ভারতীয় ক্রিকেট বোর্ড। এটা কি ব্যর্থতার অন্যতম কারণ? এক সাংবাদিকের এই প্রশ্নের উত্তরে ভারতীয় বোর্ডের সিদ্ধান্তকে সমর্থন করলেন দ্রাবিড়। তিনি বলেন, ‘‘এটা কোনও কারণ বলে মনে হয় না। তা ছাড়া এমন সিদ্ধান্ত নেওয়া কঠিন। বিশেষ করে ভারতীয় ক্রিকেটে। ভরা মরসুমে আমাদের অনেক প্রতিযোগিতা হয়। জানি আমাদের অনেক ক্রিকেটারই বিদেশে খেলার সুযোগ পায় না। এই সিদ্ধান্তটা ভারতীয় বোর্ডকে নিতে হবে। বোর্ড অনুমতি দিলে হয়তো বিদেশের লিগগুলোয় ভারতীয় ক্রিকেটারদের ভাল চাহিদাও তৈরি হবে। কিন্তু বিদেশের টি-টোয়েন্টি লিগগুলো যে সময় হয় তখন ভারতে ঘরোয়া ক্রিকেটের ভরা মরসুম। টেস্টের সূচি থাকে। সবাই বিদেশে খেলতে চলে গেলে রঞ্জি ট্রফি-সহ ঘরোয়া প্রতিযোগিতাগুলো শেষ করা যাবে না। টেস্ট সিরিজ়গুলো খেলা কঠিন হবে। ওগুলো উঠেই যাবে। অনেক ক্রিকেটার হয়তো বিদেশে খেলতে ইচ্ছুক। অনেকে এটা বলেন। কিন্তু সেটা করলে আমাদের পরিণতি ওয়েস্ট ইন্ডিজ়ের মতো হয়ে যেতে পারে। চাইব আমাদের ক্রিকেটাররা গুরুত্ব দিয়ে টেস্ট ক্রিকেট খেলুক। এটা খুব গুরুত্বপূর্ণ।’’

সেমিফাইনাল থেকে বিদায় নিতে হলেও টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের সার্বিক পারফরম্যান্সে খুশি ভারতীয় দলের কোচ। তিনি বলেছেন, ‘‘এই প্রতিযোগিতায় আমাদের পারফরম্যান্স খুব খারাপ হয়নি। একাধিক ক্রিকেটার তাদের দক্ষতার নিদর্শন রেখেছে। সকলেই দেখেছে ওরা কী করতে পারে। একটা দিন আমাদের খারাপ গেল। টি-টোয়েন্টি ক্রিকেটে এরকম হয়। সেমিফাইনালে এই হার অবশ্যই অত্যন্ত হতাশার। আমরা পারফরম্যান্সের পর্যালোচনা করব। খতিয়ে দেখতে হবে কোথায় কোথায় উন্নতি দরকার। সে ভাবেই এগিয়ে যেতে হবে আমাদের।’’

Advertisement

দ্রাবিড় মেনে নিয়েছেন দলের ব্যাটিং প্রত্যাশা অনুযায়ী হয়নি। প্রথমে ব্যাট করে ১৮০ থেকে ১৯০ রান করা উচিত ছিল ভারতীয় দলের। এই মাঠেই বাংলাদেশের বিরুদ্ধেও প্রথমে ব্যাট করে যথেষ্ট রান করতে পারেনি ভারত। দ্রাবিড় মেনে নিয়েছেন প্রথমে ব্যাট করা ক্ষেত্রে দল বিশ্বকাপে যথেষ্ট দক্ষতা দেখাতে পারেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন