T20 World Cup 2022

এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে আর এক বারই মাত্র হতে পারে ভারত বনাম পাকিস্তান ম্যাচ, কেন?

এ বারের এশিয়া কাপে দু’বার ভারত বনাম পাকিস্তান ম্যাচ হয়েছিল। সে বার ভারত ফাইনালে উঠতে পারলে একই প্রতিযোগিতায় ৩ বার মুখোমুখি হত তারা। এ বারের বিশ্বকাপেও সম্ভব ভারত-পাকিস্তান ম্যাচ?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২২ ১০:২০
Share:

আরও এক বার ভারত বনাম পাকিস্তান ম্যাচ? —ফাইল চিত্র

পাকিস্তানকে ৪ উইকেটে হারানোর স্বাদ এখনও ভুলতে পারেননি ভারতীয় সমর্থকরা। টি-টোয়েন্টি বিশ্বকাপ সম্প্রচারকারী চ্যানেলেও বার বার দেখানো হচ্ছে সেই ম্যাচ। অন্য দিকে পাকিস্তান সুযোগ খুঁজছে বদলা নেওয়ার। এমন পরিস্থিতিতে এ বারের বিশ্বকাপে আরও এক বার মুখোমুখি হতে পারে রোহিত শর্মা এবং বাবর আজ়মের দল?

Advertisement

এ বারের এশিয়া কাপে দু’বার ভারত বনাম পাকিস্তান ম্যাচ হয়েছিল। সে বার ভারত ফাইনালে উঠতে পারলে একই প্রতিযোগিতায় ৩ বার মুখোমুখি হত তারা। এ বারের বিশ্বকাপে সুপার ১২ পর্বের পর রয়েছে সেমিফাইনাল। সেখানে কোনও ভাবেই একই গ্রুপে থাকা ভারত এবং পাকিস্তানের মুখোমুখি হওয়ার সম্ভাবনা নেই। কিন্তু দুই দলই যদি সেমিফাইনালে ওঠে এবং সেই ম্যাচ জেতে, তা হলে ফাইনালে ভারত এবং পাকিস্তান মুখোমুখি হতে পারে। টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে অস্ট্রেলিয়ার মাটিতে আরও এক বার রোহিতদের নামতে দেখা যেতে পারে বাবরদের বিরুদ্ধে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার ১২ পর্বে দু’টি গ্রুপ। ভারত রয়েছে গ্রুপ বি-তে। দু’টি গ্রুপ থেকে দু’টি করে দল যাবে সেমিফাইনালে। একটি গ্রুপের সেরার সঙ্গে খেলা হবে অন্য গ্রুপের দ্বিতীয় স্থানে থাকা দলের। এর ফলে সেমিফাইনালে কোনও ভাবেই মুখোমুখি হতে পারবে না ভারত এবং পাকিস্তান। সেমিফাইনালে উঠে যদি সেই ম্যাচে দুই দলই জিততে পারে তবে ফাইনালে হবে ভারত-পাকিস্তান ম্যাচ।

Advertisement

ফাইনাল হবে মেলবোর্নেই। যে মাঠে ৯০ হাজারের বেশি দর্শক ভারত বনাম পাকিস্তান ম্যাচ দেখেছেন। সেই মাঠেই আরও এক বার দেখা যেতে পারে ভারত-পাকিস্তান ম্যাচ। ১৩ নভেম্বর সেই ম্যাচ হবে কি না তা নির্ভর করছে এ বারের প্রতিযোগিতায় দুই দল কেমন খেলে, তার উপর । মঙ্গলবার অস্ট্রেলিয়া বনাম শ্রীলঙ্কা ম্যাচ। ৬ নভেম্বর পর্যন্ত চলবে সুপার ১২ পর্বের খেলা। ৯ এবং ১০ নভেম্বর সেমিফাইনাল। তার পর বোঝা যাবে আদৌ আরও এক বার ভারত-পাকিস্তান ম্যাচ এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে দেখা যাবে কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন