T20 World Cup 2022

বিশ্বকাপ থেকে ছিটকে গেল আরও একটি দেশ, বুধবার হেরে কাদের স্বপ্ন শেষ হয়ে গেল

বিশ্বকাপের সেমিফাইনালের লড়াই থেকে আরও একটি দেশ ছিটকে গেল। বুধবার ম্যাচ হেরে যাওয়ায় তাদের আর শেষ চারে যাওয়ার আশা নেই। এ বার কারা ছিটকে গেল প্রতিযোগিতা থেকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২২ ১৪:২২
Share:

বিশ্বকাপের লড়াই থেকে আরও একটি দেশ ছিটকে গেল। —ফাইল চিত্র

আশা জাগিয়ে বিশ্বকাপ শুরু করেছিল জিম্বাবোয়ে। গ্রুপ পর্বের খেলায় পাকিস্তানকে হারিয়েছিল তারা। কিন্তু বাংলাদেশ ও নেদারল্যান্ডসের কাছে হেরে তাদের সেমিফাইনালে যাওয়ার আশা শেষ হয়ে গেল। ব্যর্থ হয়েই ফিরতে হবে সিকন্দর রাজাদের।

Advertisement

নেদারল্যান্ডসের বিরুদ্ধে প্রথমে ব্যাট করতে নেমে সমস্যায় পড়ে বাংলাদেশ। শন উইলিয়ামস ও সিকন্দর রাজা ছাড়া কোনও ব্যাটার দু’অঙ্কে যেতে পারেননি। উইলিয়ামস ২৩ বলে ২৮ রান করেন। সিকন্দর করে ২৪ বলে ৪০ রান। ১৯২ ওভারে ১১৭ রানে অলআউট হয়ে যায় জিম্বাবোয়ে। নেদারল্যান্ডসের হয়ে পল ভ্যান মিকিরেন ৩টি এবং ব্র্যান্ডন গ্লোভার, লোগান ভ্যান বিক ও বাস ডি লিড ২টি করে উইকেট নেন।

জবাবে ব্যাট করতে নেমে ১৮ ওভারে ৫ উইকেট হারিয়ে জয়ের রান তুলে নেয় নেদারল্যান্ডস। ওপেনার ম্যাক্স ও’ডয়েড অর্ধশতরান করেন। টম কুপার করেন ৩২ রান। শেষ দিকে কয়েকটা উইকেট পড়লেও তাতে হার বাঁচাতে পারেনি জিম্বাবোয়ে।

Advertisement

এই হারের ফলে চার ম্যাচে জিম্বাবোয়ের পয়েন্ট ৩। এখনও একটা ম্যাচ বাকি তাদের। ভারতের বিরুদ্ধে খেলবেন সিকন্দররা। সেই ম্যাচ জিতলেও তাদের শেষ চারে যাওয়ার আশা নেই। কারণ, পয়েন্ট তালিকায় দক্ষিণ আফ্রিকা, ভারত ও বাংলাদেশ তাদের উপরে রয়েছে। পাকিস্তানের পয়েন্ট জিম্বাবোয়ের থেকে ১ পয়েন্ট কম। প্রতিটি দলেরই এখনও ২টি করে ম্যাচ বাকি। তাই কোনও অঙ্কেই বিশ্বকাপের শেষ চারে উঠতে পারবে না জিম্বাবোয়ে।

এর আগে প্রথম দুই দল হিসাবে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে নেদারল্যান্ডস ও আফগানিস্তান। ভারত, পাকিস্তান ও বাংলাদেশের কাছে হারলেও জিম্বাবোয়েকে হারিয়েছে তারা। কিন্তু তাতে কোনও লাভ নেই। শেষ চারের আশা শেষ তাদের। মঙ্গলবার শ্রীলঙ্কার কাছে হেরে আশা শেষ আফগানিস্তানেরও। চার ম্যাচের মধ্যে দু’টি ম্যাচ হেরেছে তারা। বাকি দু’টি ম্যাচ বৃষ্টির কারণে ভেস্তে গিয়েছে। তাই ২ পয়েন্ট পেয়েছে তারা। শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে নামবেন রশিদরা। সেই ম্যাচে জিতলেও সেমিফাইনালে যাওয়ার কোনও সম্ভাবনা নেই আফগানিস্তানের। তবে পরের যাত্রাভঙ্গ করতে পারে তারা। আফগানিস্তানের কাছে হারলে শেষ চারের স্বপ্ন প্রায় শেষ হয়ে যাবে বিশ্বকাপের আয়োজক দেশ অস্ট্রেলিয়ারও। তাদের তখন তাকিয়ে থাকতে হবে নিউজ়িল্যান্ড ও ইংল্যান্ডের ম্যাচের দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন