BCCI

ভারতীয় ক্রিকেটে সমবেতন নিয়ে মুখ খুললেন পর্দার মিতালি, ঝুলন

বিসিসিআই ঘোষণা করেছে, ভারতের পুরুষ ও মহিলা ক্রিকেটাররা একই পরিমাণে টাকা পাবেন। ভারতীয় ক্রিকেট বোর্ডের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন দুই অভিনেত্রী। কী বলেছেন তাঁরা?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২২ ২৩:১০
Share:

ভারতের দুই প্রাক্তন মহিলা অধিনায়ক মিতালি রাজ ও ঝুলন গোস্বামী। —ফাইল চিত্র

ভারতের পুরুষ ও মহিলা ক্রিকেটাররা একই পরিমাণে টাকা পাবেন বলে ঘোষণা করেছে বিসিসিআই। এই ঘোষণায় উচ্ছ্বসিত দুই অভিনেত্রী তাপসী পন্নু ও অনুষ্কা শর্মা। ভারতীয় ক্রিকেট বোর্ডের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন তাঁরা। উল্লেখ্য, এই দুই অভিনেত্রী ভারতের দুই মহিলা ক্রিকেটারের জীবনীচিত্রে অভিনয় করেছেন। তাপসী ভারতের প্রাক্তন অধিনায়ক মিতালি রাজের চরিত্রে অভিনয় করেছেন। অন্য দিকে অনুষ্কার সিনেমা এখনও মুক্তি পায়নি। তিনি ভারতের আর এক প্রাক্তন অধিনায়ক বাংলার ঝুলন গোস্বামীর চরিত্রে অভিনয় করছেন।

Advertisement

তাপসী টুইটে লিখেছেন, ‘‘সমান কাজের জন্য সমান বেতনের পথে এক বড় পদক্ষেপ। সামনে থেকে নেতৃত্ব দেওয়ার জন্য বিসিসিআইকে ধন্যবাদ।’’

অন্য দিকে বিরাট-পত্নী অনুষ্কা নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে বিসিসিআই সচিব জয় শাহের টুইটের একটি স্ক্রিনশট দিয়েছেন। সেই সঙ্গে হাততালি দেওয়ার ইমোজি দিয়েছেন তিনি।

Advertisement

বৃহস্পতিবার সকালে জয় শাহ টুইট করে এই কথা জানিয়েছেন। টুইটে তিনি লিখেছেন, “বৈষম্য দূর করতে আজ প্রথম পদক্ষেপ নিল বিসিসিআই। যে সব মহিলা ক্রিকেটার বোর্ডের সঙ্গে চুক্তিবদ্ধ, তাদের আমরা সমান বেতন দিতে চলেছি। মহিলা এবং পুরুষ ক্রিকেটারদের এ বার থেকে সম পরিমাণ ম্যাচ পারিশ্রমিক দেওয়া হবে। আমরা ক্রিকেটে লিঙ্গসাম্যের নতুন একটা যুগ তৈরি করতে চাই।”

কে কত টাকা পাবেন সেটাও বলে দিয়েছেন জয় শাহ। তাঁর ঘোষণা অনুযায়ী, টেস্টে ম্যাচ পিছু ১৫ লাখ এবং এক দিনের ক্রিকেট ও টি-টোয়েন্টিতে যথাক্রমে ৬ লাখ এবং ৩ লাখ টাকা প্রতি ম্যাচে পাবেন ক্রিকেটাররা। জয় আরও লিখেছেন, “বেতনসাম্যের ব্যাপারে আমরা মহিলা ক্রিকেটারদের কাছে দায়বদ্ধ ছিলাম। সমর্থনের জন্য অ্যাপেক্স কাউন্সিলের সব সদস্যকে ধন্যবাদ।”

বোর্ডের বার্ষিক সাধারণ সভাতেই আগামী বছর মহিলাদের আইপিএল চালুর ব্যাপারে সবুজ সঙ্কেত দেওয়া হয়। বোর্ড সভাপতি থাকাকালীন যে ঘোষণা করে গিয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়ই। পাঁচ দলের মহিলা আইপিএল হওয়ার সম্ভাবনা রয়েছে। হরমনপ্রীত কৌর, স্মৃতি মন্ধানারা এমনিতেই উত্তেজিত। তার উপরে বেতনসাম্যের খবর পাওয়ায় তাঁরা যে আরও উৎসাহিত হবেন তা বলাই বাহুল্য।

গত কয়েক বছর ধরেই মহিলা ক্রিকেটারদের পারফরম্যান্সের রেখচিত্র উপরের দিকেই। সম্প্রতি তারা কমনওয়েলথ গেমসে রুপো পেয়েছে। তার আগে ২০১৭-য় ৫০ ওভারের বিশ্বকাপ এবং ২০২০-তে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন