ICC ODI World Cup 2023

শাকিব বিতর্কে জেরবার বাংলাদেশ, ইডেনে খেলতে নামার আগে মুখ খুললেন জোরে বোলার তাসকিন

হঠাৎ দু’দিনের জন্য দেশে ফিরেছিলেন শাকিব। বাংলাদেশের অধিনায়কের এই পদক্ষেপ নিয়ে তৈরি হয়েছে নানা প্রশ্ন। সেই বিতর্ক নিয়ে মুখ খুলেছেন তাসকিন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৩ ১৭:৪০
Share:

শাকিব আল হাসান। —ফাইল চিত্র।

দক্ষিণ আফ্রিকার কাছে হারের পর মুম্বই থেকে ঢাকায় ফিরে গিয়েছিলেন শাকিব আল হাসান। মিরপুরে দু’দিন অনুশীলন করে আবার কলকাতায় দলের সঙ্গে যোগ দিয়েছেন বাংলাদেশের অধিনায়ক। বিশ্বকাপের মাঝে তাঁর হঠাৎ দেশে যাওয়া নিয়ে উঠেছে প্রশ্ন। নেদারল্যান্ডসের বিরুদ্ধে ম্যাচের আগের দিন শাকিবকে নিয়ে মুখ খুলেছেন জোরে বোলার তাসকিন আহমেদও।

Advertisement

প্রতিযোগিতার মাঝে দলকে ফেলে অধিনায়ক কি এ ভাবে দেশে ফিরতে পারেন? শাকিব কি ক্ষমতার অপব্যবহার করেছেন? না কি জাতীয় দলের কোচের উপর আস্থা হারিয়েছেন? এমনই নানা প্রশ্ন উঠছে শাকিবের হঠাৎ দেশে ফিরে যাওয়া নিয়ে। একেই বিশ্বকাপে টানা চার ম্যাচ হেরে চাপে বাংলাদেশ। তার উপর শাকিবের আচরণ নিয়ে তৈরি হয়েছে নতুন বিতর্ক। তাসকিন অধিনায়কের পাশেই দাঁড়িয়েছেন। দু’দিনের জন্য শাকিবের দেশে যাওয়ার মধ্যে কোনও অন্যায় দেখছেন না তিনি। তাঁর দাবি, কোচের অনুমতি নিয়েই ঢাকায় গিয়েছিলেন বাংলাদেশের অধিনায়ক।

তাসকিন বলেছেন, ‘‘শাকিবের দেশে যাওয়ার কোনও প্রভাব দলের উপর পড়বে না। সময় থাকতেই ফিরে এসেছে। দলের সবাই শাকিবের পাশে রয়েছে। ক্রিকেটীয় কারণেই শাকিব ঢাকায় গিয়েছিল। সকলেই দেখতে পাচ্ছেন, শাকিব প্রত্যাশা অনুযায়ী ব্যাট করতে পারছে না। তাই নির্দিষ্ট কিছু অনুশীলনের জন্য দেশে গিয়েছিল। হয়তো তাতে আমাদের দলের ভালই হবে। ওর এই উদ্যোগ প্রশংসনীয়।’’

Advertisement

শাকিবের দেশের যাওয়ার মধ্যে অনিয়ম বা বিতর্কের কিছু দেখছেন না তাসকিন। বাংলাদেশের জোরে বোলার বলেছেন, ‘‘শাকিব কোচ এবং বোর্ড কর্তাদের অনুমতি নিয়েই দেশে গিয়েছিল। দক্ষিণ আফ্রিকা ম্যাচের পরের দিন আমাদের অনুশীলন ছিল না। কোচ ছুটি দিয়েছিলেন। শাকিব সেই সুযোগে দেশে অনুশীলন করতে গিয়েছিল। এর থেকেই বোঝা যায় ফর্ম ফিরে পেতে শাকিব কতটা মরিয়া। বিশ্রাম না নিয়ে নিজেকে প্রস্তুত করতে গিয়েছিল পরের ম্যাচের জন্য।’’

তাসকিন জানিয়েছেন, দলের মধ্যে কোনও বিতর্ক বা অশান্তি নেই। তাঁর কাঁধের চোট এখনও সারেনি। তবু, শনিবার মাঠে নামতে চান। দলের কঠিন সময়ে সাজঘরে বসে থাকতে চাইছেন না অ্যালান ডোনাল্ডের প্রিয় ছাত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন