India vs South Africa

প্রথম টেস্টে হারের পরেই শামির বদলি নিল ভারত, বাংলার পেসারের বদলে সুযোগ পেলেন কে?

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হারের পরেই ভারতীয় দলে বদল। চোট পাওয়া মহম্মদ শামির জায়গায় অন্য পেসারকে দলে নিল ভারত। কে সুযোগ পেলেন বাংলার পেসারের জায়গায়?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২৩ ১২:২৫
Share:

মহম্মদ শামি। —ফাইল চিত্র।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হারের পরেই ভারতীয় দলে বদল। চোট পাওয়া মহম্মদ শামির জায়গায় অন্য পেসারকে দলে নিল ভারত। টেস্ট হারের পরের দিনই আবেশ খানকে নেওয়া হল দলে। চোটের কারণে দলে না থাকা শামির বদলি হিসাবে তাঁকে নেওয়া হয়েছে। যদিও দ্বিতীয় টেস্টে তিনি সুযোগ পাবেন কি না তা নিয়ে প্রশ্ন রয়েছে।

Advertisement

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শামিকে টেস্ট দলে রাখা হয়েছিল। তবে তিনি এই সিরিজ়ের আগে সুস্থ হয়ে উঠতে পারেননি। সেই কারণে তাঁর দক্ষিণ আফ্রিকা যাওয়া হয়নি। প্রথম টেস্টে ভারতের প্রথম একাদশে চার পেসার ছিলেন যশপ্রীত বুমরা, মহম্মদ সিরাজ, প্রসিদ্ধ কৃষ্ণ এবং শার্দূল ঠাকুর। দলে রয়েছেন মুকেশ কুমারও। দ্বিতীয় টেস্টে এই পাঁচ জনের সঙ্গে দলে থাকবেন আবেশও। ছ'জন পেসারের মধ্যে থেকে হয়তো চার জনকে বেছে নেবে ভারত। সঙ্গে থাকবেন রবিচন্দ্রন অশ্বিন অথবা রবীন্দ্র জাডেজা।

প্রথম টেস্টে ভারতের প্রথম একাদশে ছিলেন রোহিত শর্মা, যশস্বী জয়সওয়াল, শুভমন গিল, বিরাট কোহলি, শ্রেয়স আয়ার, লোকেশ রাহুল, অশ্বিন, শার্দূল, বুমরা, সিরাজ, প্রসিদ্ধ এবং সিরাজ। বাইরে বসে রয়েছেন মুকেশ, অভিমন্যু ঈশ্বরন, জাডেজা এবং শ্রীকর ভরত। সেই সঙ্গে এ বার যোগ হলেন আবেশ। দ্বিতীয় টেস্টে জয়ে ফিরতে কোন ১১ জনকে রাহুল দ্রাবিড়েরা বেছে নেন সেই দিকে নজর থাকবে।

Advertisement

আবেশ দক্ষিণ আফ্রিকা সফরে ভারতের সাদা বলের সিরিজ়ে ছিলেন। তিনি এখনও পর্যন্ত ভারতের হয়ে টেস্ট খেলেননি। এখনও পর্যন্ত দেশের হয়ে আটটি এক দিনের ম্যাচ এবং ১৯টি টি-টোয়েন্টি খেলেছেন আবেশ। সব মিলিয়ে নিয়েছেন ২৭টি উইকেট। প্রথম শ্রেণির ক্রিকেটে ৩৮ ম্যাচে ১৪৯টি উইকেট নিয়েছেন তিনি। মধ্যপ্রদেশের এই পেসারের উপর লাল বলের ক্রিকেটেও ভরসা দেখাচ্ছে দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন