India vs South Africa

৫৫ রানে দক্ষিণ আফ্রিকাকে শেষ করল ভারত! নজির সিরাজদের, কোন রেকর্ড ভাঙল রোহিতের দল?

ভারত এর আগে নিউ জ়িল্যান্ডকে ৬২ রানে অলআউট করেছিল। সেটাই ছিল ভারতের বিরুদ্ধে কোনও দলের সব থেকে কম রানের ইনিংস। সেই রেকর্ড ভেঙে গেল বুধবার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৪ ১৭:০২
Share:

পাঁচ উইকেট নেওয়ার পর মহম্মদ সিরাজ। পাশে বিরাট কোহলি। ছবি: পিটিআই।

কেপ টাউনে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস শেষ ৫৫ রানে। ভারত এর আগে টেস্টে কখনও এত কম রানে বিপক্ষের ইনিংস শেষ করতে পারেনি। তবে দক্ষিণ আফ্রিকা এর থেকেও কম রানে টেস্টে অলআউট হয়েছে। ১৮৯৬ সালে ৩০ রানে শেষ হয়ে গিয়েছিল দক্ষিণ আফ্রিকা। ভারত এর আগে নিউ জ়িল্যান্ডকে ৬২ রানে অলআউট করেছিল। সেটাই ছিল ভারতের বিরুদ্ধে কোনও দলের সব থেকে কম রানের ইনিংস। সেই রেকর্ড ভেঙে গেল বুধবার।

Advertisement

২০২১ সালে মুম্বইয়ের ওয়াংখেড়েতে ৬২ রানে নিউ জ়িল্যান্ডকে শেষ করেছিল ভারত। সেই রেকর্ড ভেঙে বুধবার দক্ষিণ আফ্রিকাকে ৫৫ রানে শেষ করলেন মহম্মদ সিরাজেরা। তিনি একাই নিলেন ৬ উইকেট। দু’টি করে উইকেট নেন যশপ্রীত বুমরা এবং মুকেশ কুমার। দক্ষিণ আফ্রিকার মাত্র দু’জন ব্যাটার দু’অঙ্কের রান করেছেন। ভারতীয় বোলারদের সুইং সামলাতে ব্যর্থ ডিন এলগারেরা।

দক্ষিণ আফ্রিকা এর আগে টেস্টে দু’বার ৩০ রানে শেষ হয়ে যায়। দু’বারই (১৮৯৬ এবং ১৯২৪ সালে) বিপক্ষে ছিল ইংল্যান্ড। টেস্টে ৫০ রানের মধ্যে দক্ষিণ আফ্রিকা অলআউট হয়েছে সাত বার। তবে ১৯৩২ সালের পর এই ভাবে কখনও ভেঙে পড়েনি দক্ষিণ আফ্রিকার ইনিংস। সে বার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪৫ রানে শেষ হয়ে গিয়েছিল তারা।

Advertisement

বুধবার এডেন মার্করামকে আউট করে শুরুটা করেছিলেন সিরাজই। এর পর ডিন এলগার, টোনি ডি জর্জি, ডেভিড বেডিংহ্যাম, কাইল ভেরেইনে এবং মার্কো জানসেনকে আউট করেন তিনি। প্রথম ইনিংসে সিরাজ ৯ ওভারে ১৫ রান দিয়ে নেন ৬ উইকেট। সিরাজ ছাড়াও উইকেট নিয়েছেন যশপ্রীত বুমরা এবং মুকেশ কুমার। দু'টি করে উইকেট নিয়েছেন তাঁরা। শার্দূল ঠাকুরকে বসিয়ে এই ম্যাচে মুকেশকে দলে নেয় ভারত। সেই ম্যাচে কোনও রান না দিয়ে ২ উইকেট তুলে নেন বাংলার পেসার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন