Team India

Team India: অশ্বিন সুস্থ, পিচ নিয়ে এখন থেকে ভাবছে না ভারত

মোহালির পিচ কী রকম হবে,  তা নিয়ে এখনই ভাবতে বসছে না ভারত। বুমরাকে পিচ নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘‘এখনও তিন দিন বাকি টেস্টের। পিচ অনেক বদলে যেতে পারে। দেখা যাক, কী হয়।’’ এই সিরিজ়ে খেলছেন না অজিঙ্ক রাহানে, চেতেশ্বর পুজারা। তাঁদের জায়গায় কারা খেলবেন বা শুভমন গিলের ভূমিকা কী হতে চলেছে টেস্টে, তা নিয়ে কিছু বলতে চাননি বুমরা।    

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০২ মার্চ ২০২২ ০৬:০৭
Share:

ফাইল চিত্র।

একশোতম টেস্ট খেলতে নামার আগে ফুরফুরে মেজাজেই দেখা গেল বিরাট কোহলিকে।

Advertisement

মঙ্গলবার মোহালিতে ভারতের ঐচ্ছিক অনুশীলন ছিল। ভারতের টেস্ট দল দিন তিনেক আগেই চণ্ডীগড় চলে এসেছে। যে দলে ছিলেন কোহলি, ঋষভ পন্থ, আর অশ্বিনরা। টি-টোয়েন্টি সিরিজ় শেষ করে সোমবার এসে পৌঁছেছেন রোহিত শর্মা, যশপ্রীত বুমরা-সহ বাকিরা। এ দিন অনুশীলনে নেমে পড়তে দেখা যায় বুমরাকে। কোহলিও অনেকটা সময় নেটে ব্যাটিং অনুশীলনে ডুবে ছিলেন। তার পরে তাঁকে দেখা যায় বুমরার অ্যাকশন অনুকরণ করে বল করতে। এমনকি, উইকেট নেওয়ার পরে বুমরা যে ভাবে দু’হাত ছড়িয়ে ফলো থ্রু শেষ করেন, কোহলিও সে ভাবে দু’হাত ছড়িয়ে বোলিং শেষ করলেন! যে দৃশ্যের ভিডিয়ো ছড়িয়ে পড়েছে গণমাধ্যমে।

গত কয়েকটা মরসুম ধরে চোট-আঘাত ভুগিয়ে চলেছে ভারতীয় দলকে। শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টের আগে অবশ্য চোট নিয়ে দলে কোনও সমস্যা নেই বলে জানিয়ে দিয়েছেন সহ-অধিনায়ক বুমরা। এ দিন ‘ভার্চুয়াল’ সাংবাদিক বৈঠকে এসে বুমরা বলেন, ‘‘আমি যত দূর জানি, এখনও পর্যন্ত কারও কোনও চোট-আঘাতের সমস্যা নেই। যারা টেস্ট দলে আছে, তারা আগেই মোহালিতে পৌঁছে গিয়েছে। অনুশীলনও শুরু করে দিয়েছে। আজ ঐচ্ছিক প্র্যাক্টিস ছিল।’’

Advertisement

ভারতীয় টেস্ট দল ঘোষণা করার সময় বলে দেওয়া হয়েছিল, দলে রাখলেও সুস্থ হয়ে উঠতে পারলে তবেই চূড়ান্ত একাদশে নির্বাচনের জন্য ভাবা হবে অশ্বিনের নাম। সাদা বলের ক্রিকেটে প্রত্যাবর্তন করলেও কব্জি এবং গোড়ালির চোট কিছু দিন ধরে ভারতীয় দলের বাইরেই রেখেছিল অশ্বিনকে। ফিট হয়ে তিনি দলের অনুশীলনেও যোগ দিয়েছেন।

এ দিন অশ্বিন নিয়ে প্রশ্ন করা হলে বুমরা বলেন, ‘‘অশ্বিন নেটে ব্যাটিং-বোলিং-ফিল্ডিং, সবই করেছে। ও ঠিক ভাবেই তৈরি হচ্ছে। এখনও পর্যন্ত দলে কারও কোনও সমস্যা নেই।’’ অশ্বিনকে নিয়ে বুমরা আরও বলেন, ‘‘যখনই খেলে, তখনই গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় অশ্বিন। তাই ওর ভূমিকাটা এ বারও গুরুত্বপূর্ণ হতে চলেছে। আশা করছি, সব কিছু ঠিকই থাকবে।’’ অশ্বিন ছাড়াও স্পিন আক্রমণ সামলানোর দায়িত্বে আছেন অফস্পিনার জয়ন্ত যাদব, বাঁ-হাতি স্পিনার রবীন্দ্র জাডেজা, চায়নাম্যান স্পিনার কুলদীপ যাদব।

শ্রীলঙ্কা আবার ভারত সফরে ফিরিয়ে এনেছে অভিজ্ঞ অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথেউসকে। শ্রীলঙ্কা বোর্ডের সঙ্গে ঝামেলায় জড়িয়ে কিছু দিন আগে সরে দাঁড়িয়েছিলেন ম্যাথেউস। তাঁর অভিজ্ঞতা ভারত সফরে অস্ত্র হতে পারে শ্রীলঙ্কার। বর্ষীয়ান ম্যাথেউসের সম্ভবত এটাই শেষ ভারত সফর হতে চলেছে। এ ছাড়া অধিনায়ক দিমুথ করুণারত্নের ভরসা হয়ে উঠতে পারেন ধনঞ্জয় ডি’সিলভা, দীনেশ চণ্ডীমলরা।

মোহালির পিচ কী রকম হবে, তা নিয়ে এখনই ভাবতে বসছে না ভারত। বুমরাকে পিচ নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘‘এখনও তিন দিন বাকি টেস্টের। পিচ অনেক বদলে যেতে পারে। দেখা যাক, কী হয়।’’ এই সিরিজ়ে খেলছেন না অজিঙ্ক রাহানে, চেতেশ্বর পুজারা। তাঁদের জায়গায় কারা খেলবেন বা শুভমন গিলের ভূমিকা কী হতে চলেছে টেস্টে, তা নিয়ে কিছু বলতে চাননি বুমরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন