India vs Australia

টেস্ট সিরিজ়ের মাঝেই ভারতীয় দলে দুঃসংবাদ, প্রিয়জনকে হারালেন পেসার

ভারতের হয়ে ৫৪টি টেস্ট, ৭৫টি এক দিনের ম্যাচ এবং সাতটি টি-টোয়েন্টি খেলেছেন ভারতীয় পেসার। তাঁর জন্ম হয় নাগপুরেই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:৪১
Share:

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ় খেলছে ভারতীয় দল। —ফাইল চিত্র

উমেশ যাদবের বাবা তিলক যাদব প্রয়াত। তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর। বেশ কয়েক মাস ধরে ভুগছিলেন তিনি। হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। কিন্তু শেষে চিকিৎসকরা জানিয়ে দিয়েছিলেন যে, আর তাঁর পক্ষে সুস্থ হওয়া সম্ভব নয়। হাসপাতালে থেকে কোনও শারীরিক উন্নতি হচ্ছিল না তাঁর। সেই কারণে বাড়িতেই রাখা হয়েছিল তাঁকে। সেখানেই মারা যান তিলক।

Advertisement

তিলকের বাড়ি উত্তরপ্রদেশের পোকারভিন্ডা গ্রামে। এক সময় এলাকার নাম করা কুস্তিগির ছিলেন তিনি। কাজের সূত্রে পরিবার নিয়ে মহারাষ্ট্রের নাগপুরে খপরখেডাতে থাকতেন তিলক। তাঁর তিন ছেলে এবং এক মেয়ে। ভারতীয় দলের পেসার উমেশ তাঁর মেজো ছেলে। উমেশের দাদা কমলেশ এবং ভাই রমেশ রয়েছে। তিলকের শেষকৃত্য করা হয়েছে নাগপুরের কোলার নদীর ঘাটে। ৩৫ বছরের উমেশ ভারতীয় টেস্ট দলের নিয়মিত সদস্য। যদিও এখন প্রথম একাদশে জায়গা পান না তিনি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ়ে প্রথম দু’টি ম্যাচে খেলানো হয়নি তাঁকে।

ভারতের হয়ে ৫৪টি টেস্ট, ৭৫টি এক দিনের ম্যাচ এবং সাতটি টি-টোয়েন্টি খেলেছেন উমেশ। তাঁর জন্ম হয় নাগপুরেই। ঘরোয়া ক্রিকেটে বিদর্ভের হয়ে খেলতেন উমেশ। আইপিএলে তিনি খেলেন কলকাতা নাইট রাইডার্সের হয়ে। ৫৪টি টেস্টে ১৬৫টি উইকেট নিয়েছেন উমেশ। এক দিনের ক্রিকেটে রয়েছে ১০৬ উইকেট। ন’টি টেস্টে তিনি নিয়েছেন ১২ উইকেট। ২০১০ সালে অভিষেক হয় উমেশের। ১৩ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলে ফেলেছেন তিনি। ১ মার্চ ভারতের তৃতীয় টেস্ট। ইনদওরে হবে সেই ম্যাচ। তার আগে উমেশ বাড়ি ফিরবেন কি না তা জানায়নি বোর্ড।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন