Super Over

প্রথম সুপার ওভারে পাওয়া গেল না ম্যাচের ফলাফল, ক্রিকেটে আগে কবে, কোথায় এমন ঘটনা ঘটেছে?

ক্রিকেটে একাধিক সুপার ওভার হওয়ার ঘটনা খুব বেশি দেখা যায় না। বুধবার রাতে বেঙ্গালুরুতে সেটাই হয়েছে। আগে কবে, কোথায় এমন ঘটনা ঘটেছে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৪ ১৩:৩৮
Share:

বুধবার জয়ের পর ভারতীয় দল। ছবি: পিটিআই।

ভারত এবং আফগানিস্তানের তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে তৈরি হয়েছে একাধিক নজির। ইতিমধ্যেই সেই ম্যাচ ইতিহাসের পাতায় নাম তুলে ফেলেছে। ক্রিকেটে একাধিক সুপার ওভার হওয়ার ঘটনা খুব বেশি দেখা যায় না। বুধবার রাতে বেঙ্গালুরুতে সেটাই হয়েছে। আগে কবে, কোথায় এমন ঘটনা ঘটেছে?

Advertisement

বুধবার আগে ব্যাট করে ভারত ২১২ তুলেছিল। জবাবে আফগানিস্তানও ২১২ রান তুলে ম্যাচ ‘টাই’ করে। সুপার ওভারে আফগানিস্তান ১৬ রান তোলার পরে ভারতও ১৬ রান তোলে। ম্যাচের নিষ্পত্তি করতে আরও একটি সুপার ওভার হয়। সেখানে ভারতের ১১ রানের জবাবে আফগানিস্তান হারে ১০ রানে।

প্রথম এই ধরনের ঘটনা দেখা গিয়েছিল ২০১৯-এর এক দিনের বিশ্বকাপে। ৫০ ওভার ব্যাট করে দু’টি দলই ২৪১ রান তোলে। এর পর সুপার ওভার হয়। সেখানেও দুই দলই ১৫ রান তোলে। সেই সময় নিয়ম ছিল, সুপার ওভারেও ম্যাচের নিষ্পত্তি না হলে যে দল বেশি বাউন্ডারি মেরেছে তারা জিতবে। সেই নিয়মে চ্যাম্পিয়ন হয়ে যায় ইংল্যান্ড। তবে এই নিয়ম নিয়ে বিতর্ক দেখা দেওয়ায় আইসিসি নিয়ম সংশোধন করে জানায়, একটি সুপার ওভারে ম্যাচের নিষ্পত্তি না হলেও আবার একটি সুপার ওভার হবে। এ ভাবে যত ক্ষণ না ম্যাচের কোনও ফল পাওয়া যাচ্ছে তত ক্ষণ সুপার ওভার চলতে থাকবে।

Advertisement

নতুন নিয়মে প্রথম বার দু’টি সুপার ওভার দেখা যায় ২০২০-র আইপিএলে কিংস ইলেভেন পঞ্জাব বনাম মুম্বই ইন্ডিয়ান্স ম্যাচে। দু’টি দলই নির্ধারিত ২০ ওভারে ১৭৬/৬ তোলে। প্রথম সুপার ওভারেই দুই দল ৫ রান করে তোলে। দ্বিতীয় সুপার ওভারে মুম্বই তোলে ১১ রান। পঞ্জাব রান তাড়া করে জিতে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন