Vinod Rai

Virat Kohli: কোহলী-কুম্বলের মধ্যে কোনও মতান্তরই ছিল না, নতুন দাবি বিনোদ রাইয়ের

রাই এটাও বলে দিয়েছেন, কোচকে নিয়োগ করার কাজ তাঁর ছিল না। সেই দায়িত্ব ছিল ক্রিকেট পরামর্শদাতা কমিটির (সিএসি)।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২২ ১৯:৫৭
Share:

কোহলী-কুম্বলেকে নিয়ে নতুন মন্তব্য রাইয়ের। ফাইল ছবি

নিজের লেখা বইয়ে বিরাট কোহলী এবং অনিল কুম্বলের সম্পর্ক নিয়ে অনেক কথাই লিখেছেন তৎকালীন কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্সের প্রাক্তন প্রধান বিনোদ রাই। জানিয়েছিলেন, কুম্বলে কোচ থাকাকালীন তাঁকে নিয়ে তটস্থ থাকতেন জুনিয়র ক্রিকেটাররা, এমন কথা বলেছিলেন কোহলী। কিন্তু দু’দিনের মধ্যেই সেই লেখা থেকে সরলেন রাই। জানিয়ে দিলেন, তাঁর লেখার ভুল ব্যাখ্যা করা হয়েছে।

সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে রাই বলেছেন, “কোহলী এবং কুম্বলের মধ্যে কোনও মতান্তর ছিল, এ কথা একেবারেই ঠিক নয়। ওদের মধ্যে কোনও মতের অমিল হয়নি। আমি লিখেছিলাম যে কুম্বলের সঙ্গে নতুন চুক্তি সই করার সময় আমরা দল এবং কোহলীর সঙ্গে কথা বলেছিলাম। কোহলী বলেছিলেন দলের অনেক তরুণ সদস্য কুম্বলের কোচিং নিয়ে খুশি নয়। কিন্তু কোহলী এবং কুম্বলের মধ্যে কোনও মতান্তর ছিল না। আমার কাছে অন্তত এমন কোনও তথ্য নেই এবং এমন কিছু আমি লিখিনি।”

Advertisement

রাই এটাও বলে দিয়েছেন, কোচকে নিয়োগ করার কাজ তাঁর ছিল না। সেই দায়িত্ব ছিল ক্রিকেট পরামর্শদাতা কমিটির (সিএসি)। বলেছেন, “বোর্ড কোহলীকে শান্ত করার করার চেষ্টা করেছিল। কিন্তু কোচের নির্বাচনের দায়িত্ব সিএসি-র। সিএসি-তে ছিলেন সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায়। ওঁরাই কুম্বলেকে কোচ বেছেছিলেন। আমি সিএসি-কে বলেছিলাম যে কোচ নিয়োগের আগে দলের সঙ্গে কথা বলা উচিত। কারণ সচিন, সৌরভরা দলের সঙ্গে কথা বললে তার প্রভাব আলাদা। আমরা বললে আলাদা প্রভাব হবে। তাই ওঁরাই সেই কাজটা করেছিলেন।”

তিনি আরও বলেছেন, “কুম্বলে অনেক বড় মাপের কোচ। খুবই দুর্ভাগ্যজনক যে উনি মাত্র এক বছর দায়িত্বে ছিলেন। আমি নিয়োগ প্রক্রিয়ার মধ্যে ঢুকতেই চাইনি। কারণ দলে তার নেতিবাচক প্রভাব পড়তে পারত। সেটা হলে তখনই আমি সরে দাঁড়াতাম।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন