ICC ODI World Cup 2023

সুপার ওভার, রিজ়ার্ভ ডে কি থাকছে সব ম্যাচে? কোন নিয়মে হচ্ছে এ বারের বিশ্বকাপ?

এক দিনের বিশ্বকাপে বেশ কিছু নিয়ম দেখা যেতে চলেছে। ম্যাচের ফলাফল পেতে তা সময় মতো কাজে লাগানো হবে। সেই নিয়মগুলি কী কী?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৩ ১৫:৩৮
Share:

এক দিনের ক্রিকেট বিশ্বকাপ ট্রফি। — ফাইল চিত্র।

বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে এক দিনের বিশ্বকাপ। যে কোনও প্রতিযোগিতার মতোই এখানেও বেশ কিছু নিয়ম দেখা যেতে চলেছে। কোনও খেলা বৃষ্টিতে ভেস্তে গেলে কী হবে বা কোনও ম্যাচে দুই দল একই স্কোর করলে কী হবে, তা নিয়ে নিজেদের নিয়ম স্পষ্ট করে দিয়েছে আইসিসি। বিশ্বকাপের এ রকমই তিনটি নিয়মের কথা তুলে ধরল আনন্দবাজার অনলাইন।

Advertisement

রিজ়ার্ভ ডে: এশিয়া কাপে রিজ়ার্ভ ডে নিয়ে অনেক বিতর্ক হয়েছে। বিশ্বকাপেও রিজ়ার্ভ ডে থাকছে। কিন্তু গ্রুপের ৪৫টি ম্যাচের জন্যে কোনও রিজ়ার্ভ ডে রাখা হয়নি। যদি কোনও ম্যাচ বৃষ্টিতে পুরোপুরি ভেস্তে যায়, তা হলে দু’দলকেই এক পয়েন্ট দেওয়া হবে। কিন্তু দু’টি সেমিফাইনাল এবং ফাইনালের জন্যে রিজ়ার্ভ ডে থাকছে। যে সময়ে বিশ্বকাপ রাখা হয়েছে তাতে বৃষ্টিতে একাধিক ম্যাচ ভেস্তে যাওয়ার সম্ভাবনা প্রবল।

ডাকওয়ার্থ-লুইস নিয়ম: বৃষ্টি কোনও ম্যাচে বিঘ্ন ঘটালে সেখানে এই নিয়ম ব্যবহার করা হবে। তবে দুটো দলকেই অন্তত ২০ ওভার করে খেলতে হবে। একটি দল ৫০ ওভার খেলল, অপর দল ১০ ওভার খেলল, এমন পরিস্থিতিতে ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করা হবে এবং দুই দলই একটি করে পয়েন্ট পাবে।

Advertisement

সুপার ওভার: কোনও ম্যাচে দু’দলের স্কোর সমান হলে সুপার ওভার হয়। কিন্তু এ ক্ষেত্রেও গ্রুপের ৪৫টি ম্যাচে এই নিয়ম কার্যকর হবে না। অর্থাৎ দু’টি দলের স্কোর সমান হলে দু’দলই এক পয়েন্ট করে পাবে। দু’টি সেমিফাইনাল এবং ফাইনালে বিজয়ী নির্ধারণ করতে হলে এই নিয়ম কার্যকর হবে। সুপার ওভারেও স্কোর সমান হলে আবার একটি সুপার ওভার হবে। এ ভাবে যত ক্ষণ না কোনও ফলাফল হচ্ছে তত ক্ষণ সুপার ওভার চলতে থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন