ICC World Cup 2023

৩ ক্রিকেটার: শুভমন না খেললে রোহিতের সঙ্গে ওপেন করতে পারেন কে?

শুক্রবার শুভমনকে পরীক্ষা করার পর জানা যাবে যে, আদৌ রবিবার তিনি খেলতে পারবেন কি না। যদি শুভমন খেলতে না পারেন তাহলে রোহিত শর্মার সঙ্গে ওপেন করবেন কে? নজর থাকবে তিন ক্রিকেটারের দিকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৩ ১২:২৪
Share:

শুভমন গিল এবং রোহিত শর্মা। —ফাইল চিত্র।

বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলতে নামার আগেই ধাক্কা খেল ভারত। ওপেনার শুভমন গিলের ডেঙ্গি হয়েছে বলে জানা গিয়েছে। শুক্রবার পরীক্ষা করার পর জানা যাবে যে, আদৌ রবিবার তিনি খেলতে পারবেন কি না। যদি শুভমন খেলতে না পারেন তা হলে রোহিত শর্মার সঙ্গে ওপেন করবেন কে? নজর থাকবে তিন ক্রিকেটারের দিকে।

Advertisement

ঈশান কিশন

বাঁহাতি ওপেনার বিশ্বকাপের দলে রয়েছেন। যদিও শেষ কিছু ম্যাচে তাঁকে মিডল অর্ডারে খেলানো হয়েছে। ওপেন করতে স্বচ্ছন্দ হলেও দলের প্রয়োজনে নীচের দিকে খেলেন ঈশান। সাফল্যও পেয়েছেন। শুভমনের বদলে তরুণ ঈশানকে সঙ্গী করতে পারেন রোহিত। তাতে শুরুতেই বাঁহাতি-ডানহাতি জুটি তৈরি করে বোলারদের সমস্যায় ফেলতে পারে ভারত। ঈশানকে ওপেন করতে বললে তাঁর খুব একটা আপত্তি থাকবে না বলেই মনে করা হয়।

Advertisement

লোকেশ রাহুল

রোহিত এবং রাহুল দীর্ঘ দিন একসঙ্গে ওপেন করেছেন। সব ধরনের ক্রিকেটেই একসঙ্গে ওপেন করেছেন তাঁরা। টি-টোয়েন্টি ক্রিকেটে সব থেকে বেশি ৫০ রানের জুটি গড়ার রেকর্ডও গড়েছিলেন রোহিত-রাহুল। বিশ্বকাপের প্রথম ম্যাচে সেই জুটি আরও এক বার দেখা যেতেই পারে। শুভমন না থাকায় ওপেন করার গুরুদায়িত্ব যেতে পারে রাহুলের কাঁধে। সে ক্ষেত্রে ঈশান হয়তো খেলবেন মিডল অর্ডারে। কিন্তু মিডল অর্ডারেই এখন সফল রাহুল। তাঁকে সেই জায়গা থেকে সরানো হবে কি না সেই দিকে নজর থাকবে।

বিরাট কোহলি

যদি ঈশান এবং রাহুলের কেউ ওপেন না করেন তা হলে রোহিতের সঙ্গে দেখা যেতে পারে বিরাটকে। এক দিনের ক্রিকেটে না হলেও টি-টোয়েন্টিতে এক সময় ওপেন করতেন রোহিত এবং বিরাট। আইপিএলে এখনও ওপেন করেন বিরাট। যদিও ৫০ ওভারের ক্রিকেটে ভারতের প্রাক্তন অধিনায়ককে ওপেন করতে দেখা যায়নি। দলের প্রয়োজনে বিশ্বকাপে নিজের পছন্দের তিন নম্বর জায়গা কি বিরাটকে ছাড়তে হবে? ঈশান এবং রাহুলের মতো দুই ওপেনার দলে থাকায় বিরাটকে ওপেন করানো হবে কি না সেই প্রশ্ন উঠতে পারে। কিন্তু অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ এক দিনের ম্যাচে ওপেন করেছিলেন ওয়াশিংটন সুন্দর। ভারতীয় দল তাই কি সিদ্ধান্ত নেবে তা দেখার অপেক্ষায় সকলেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন