India vs England 2024

অবশেষে ‘ঘরের মাঠে’ খেলতে নামছে ইংল্যান্ড, স্টোকসদের পরিকল্পনায় জল ঢালতে চাইছে ভারত

ইংল্যান্ডের কাছে সুযোগ সিরিজ়‌ে সম্মান বাঁচানোর। পঞ্চম টেস্ট হবে তাদেরই ‘ঘরের মাঠে’। সেই টেস্টটি হতে চলেছে ধর্মশালায়। পরিবেশ-পরিস্থিতির বিচারে তা ইংল্যান্ডের কাছে ঘরের মাঠের মতোই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২৪ ১৭:১৮
Share:

ধর্মশালার মাঠ। ছবি: পিটিআই।

ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ় ইতিমধ্যেই খুইয়েছে ইংল্যান্ড। ‘বাজ়বল’ ক্রিকেট খেলেও এক টেস্ট বাকি থাকতেই হারিয়েছে সিরিজ়‌। অবশেষে তাদের সামনে সুযোগ সিরিজ়‌ে কিছুটা সম্মান বাঁচানোর। পঞ্চম টেস্ট ‘ঘরের মাঠে’ খেলতে নামছে তারা। সেই টেস্টটি হতে চলেছে ধর্মশালায়। পরিবেশ-পরিস্থিতির বিচারে তা ইংল্যান্ডের কাছে ঘরের মাঠের মতোই।

Advertisement

ইংল্যান্ডের মতো শীতল আবহাওয়া রয়েছে ধর্মশালায়। শীতের মেয়াদ বেড়ে যাওয়ায় এবং বৃষ্টির সম্ভাবনা থাকায় এই মুহূর্তে ধর্মশালা ইংল্যান্ডের যে কোনও শহরের মতোই বেশ ঠান্ডা ঠান্ডা। সুবিধা পেতে পারেন জোরে বোলারেরা। পিচে আর্দ্রতা থাকার সম্ভাবনা। ফলে ইংল্যান্ড সেই সুযোগ নিতে মরিয়া থাকবে। ভারতও পাল্টা তাদের পরিকল্পনায় জল ঢালার চেষ্টা করে যাচ্ছে।

চতুর্থ এবং পঞ্চম টেস্টের মাঝে ন’দিন ব্যবধান থাকা সত্ত্বেও পিচ তৈরির কাজ শুরু হয়েছে আরও এক সপ্তাহ আগে। পরিবেশের কারণেই এই সিদ্ধান্ত। এক কর্তা বলেছেন, “আর্দ্রতা কতটা থাকে তার উপর সব নির্ভর করছে। বেশি থাকলে পেসারেরা সাহায্য পাবে। তাই টেস্টের ১৫-২০ দিন আগে প্রস্তুতি শুরু হয়েছে। এতে বোঝা যাবে পিচ কেমন আচরণ করছে। সেই মতো প্রস্তুত করা যাবে। তবে বলের নড়াচড়া দেখে পাওয়ার সম্ভাবনা নেই।”

Advertisement

গত চারটি টেস্টে মন্থর পিচ তৈরি করেছে ভারত। ধর্মশালাতেও সেই সম্ভাবনা রয়েছে। সেখানে কালো মাটির পিচ তৈরি করা হয়। তবে আর্দ্রতা থাকলে বল কতটা ঘুরবে সেটা নিয়ে জল্পনা রয়েছে। তাপমাত্রা কম থাকার কারণে আর্দ্রতা বেশি ক্ষণ থাকবে। তাই অতিরিক্ত নজর দেওয়া হচ্ছে পিচে জল দেওয়ায়। আর্দ্রতা বেশি থাকলে জল দেওয়া কমানো হবে। সে ক্ষেত্রে রোদে পিচ শুকোনোর উপর জোর দেওয়া হবে।

সিরিজ়‌ জিতে যাওয়ায় শেষ ম্যাচের গুরুত্ব এমনিতে কম। কিন্তু বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকার বিচারে টেস্ট জিতে থাকলে পরে ভারতেরই সুবিধা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন