IPL

নিউ জ়‌িল্যান্ডকে আমিরশাহির হারানো অঘটন নয়, আইপিএলের প্রভাব দেখতে পাচ্ছেন অশ্বিন

শনিবার টি-টোয়েন্টিতে নিউ জ়িল্যান্ডকে হারিয়ে দিয়েছে আমিরশাহি। একে অঘটন বলছেন না অশ্বিন। আইপিএলের প্রভাব বলছেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৩ ১৯:২৪
Share:

রবিচন্দ্রন অশ্বিন। — ফাইল চিত্র।

শনিবার একটি টি-টোয়েন্টি ম্যাচে নিউ জ়িল্যান্ডকে হারিয়ে দিয়েছে সংযুক্ত আরব আমিরশাহি। শক্তির বিচারে ক্রিকেটে এটি অঘটনই। কিন্তু সে ভাবে ব্যাপারটিকে দেখতে রাজি নন। তাঁর মতে, ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট, বিশেষত আইপিএলের মতো প্রতিযোগিতায় খেলার কারণেই এখন কোনও দেশের ক্রিকেটারদের ছোট করে দেখা উচিত নয়। নতুন প্রজন্মের ক্রিকেটারেরা ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলে আরও বেশি আত্মবিশ্বাসী হয়ে উঠছেন।

Advertisement

শনিবার দুবাইয়ে নিউ জ়িল্যান্ডকে সাত উইকেটে হারিয়েছে আমিরশাহি। সেই প্রসঙ্গে অশ্বিন ‘এক্স’ হ্যান্ডলে লিখেছেন, “আমিরশাহির পক্ষে নিউ জ়িল্যান্ডকে হারানো নিঃসন্দেহে বড় কৃতিত্ব। কিন্তু ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট কতটা এগিয়ে গিয়েছে এর থেকেই তার প্রমাণ পাওয়া যায়। টেস্ট খেলিয়ে নয়, এমন দেশ থেকে উঠে আসা নতুন প্রজন্ম এখন অনেক আশাবাদী। ক্রিকেটের পক্ষে এটা বেশ ভাল খবর।”

আগে বল করার সিদ্ধান্ত নিয়ে নিউ জ়িল্যান্ডকে ১৪২-৮ স্কোরে আটকে রাখে আমিরশাহি। এর পর মহম্মদ ওয়াসিম (৫৫) এবং আসিফ খানের (৪৮) দৌলতে ১৫.৪ ওভারে ১৪৪-৩ তুলে জিতে যায় তারা। অশ্বিন খেলা দেখে উল্লেখ করেছেন আফগানিস্তানের স্পিনার রশিদ খানের কথা। লিখেছেন, “রশিদ খান যখন আইপিএলে এসেছিল তখন আফগানিস্তানকে সে ভাবে ক্রিকেট খেলিয়ে দেশ হিসাবে দেখা হত না। কিন্তু এখন ওদের প্রভাব কেউ অস্বীকার করতে পারে না। আশা করি আগামী দিনে আরও অনেক দেশের ক্রিকেটারেরা আইপিএল খেলতে এগিয়ে আসবে এবং নিজের দেশের খেলাকেও উন্নত করবে।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন