Umesh Yadav

সাড়ে তিন বছর পর অবাক-প্রত্যাবর্তন, অভিজ্ঞতার খোঁজে চোট পাওয়া উমেশই ভরসা রোহিতদের!

শামির পরিবর্ত হিসাবে তরুণ জোরে বোলারদের উপর ভরসা রাখতে পারলেন না জাতীয় নির্বাচকরা। এশিয়া কাপের ব্যর্থতার পর আবার অভিজ্ঞ বোলারদেরই সীমিত ওভারের ক্রিকেটের জন্য ডাকছেন তাঁরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২২ ১৩:৪৯
Share:

সাড়ে তিন বছর পর সাদা বলের ক্রিকেটের জন্য ভারতীয় দলে ফিরলেন উমেশ। ফাইল ছবি।

ভারতীয় ক্রিকেট বোর্ডের জরুরি তলব পেয়ে চেন্নাই থেকে মোহালি উড়ে গেলেন উমেশ যাদব। রবিবার সকাল সাতটার বিমানে মোহালি পৌঁছন অভিজ্ঞ জোরে বোলার। কোভিড সংক্রমণ হওয়ায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে অনিশ্চিত মহম্মদ শামি। তাঁর পরিবর্ত হিসাবে উমেশকে ভারতীয় দলের সঙ্গে যোগ দিতে বলেছেন জাতীয় নির্বাচকরা।

Advertisement

কাউন্টি ক্রিকেটের একটি ম্যাচে চোট পান কলকাতা নাইট রাইডার্সের জোরে বোলার। বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে তাঁর চোট মুক্তির প্রক্রিয়া চলছিল। সেখান থেকেই সরাসরি মোহালি উড়ে গিয়েছেন তিনি। আইপিএলে কলকাতার হয়ে ভাল পারফরম্যান্স করার পরেও সাদা বলের ক্রিকেটের জন্য ভারতীয় দলে সুযোগ পাননি উমেশ। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে উমেশ শেষ বার দেশের হয়ে টি-টোয়েন্টি ম্যাচ খেলেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। শেষ এক দিনের ম্যাচ খেলেছেন ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। আসন্ন সিরিজে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম একাদশে সুযোগ পেলে, ৪৩ মাস পর তিনি ভারতের হয়ে সীমিত ওভারের ক্রিকেট খেলবেন।

ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টের পর উমেশ কাউন্টি ক্রিকেট খেলার জন্য লন্ডনেই থেকে যান। মিডলসেক্সের হয়েও ভাল ছন্দে ছিলেন। এশিয়া কাপে ভারতের জোরে বোলিং আক্রমণে অভিজ্ঞতার অভাব স্পষ্ট হয়ে ওঠে। শুধু তরুণ বোলারদের উপর ভরসা করে যে বড় প্রতিযোগিতায় সাফল্য পাওয়া সম্ভব নয়, তা বুঝেছেন জাতীয় নির্বাচকরা। তাই দীর্ঘ দিন পর সীমিত ওভারের ক্রিকেটের দলে ফেরানো হয়েছে শামিকেও। তাঁর কোভিড হওয়ায় এ বার উমেশকেও টি-টোয়েন্টি দলের সঙ্গে জুড়ে দেওয়া হল। টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখেই উমেশকেও তৈরি রাখার পরিকল্পনা করা হয়েছে।

Advertisement

কাউন্টিতে চোট পাওয়ার পরেই উমেশকে ভারতে ফিরিয়ে আনে ভারতীয় ক্রিকেট বোর্ড। এনসিএ সূত্রে জানা গিয়েছে, চোট সারিয়ে খেলার জন্য সম্পূর্ণ সুস্থ ৩৪ বছরের জোরে বোলার। উমেশের ফিটনেস রিপোর্ট হাতে পেয়েই ভারতীয় দলে তাঁকে যোগ দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন