U19 World Cup

ছোটদের বিশ্বকাপ জিতেও নিজে খেলেননি জাতীয় দলে, হারের পর উদয়দের বার্তা সেই ক্রিকেটারের

১২ বছর আগে তাঁর অধিনায়কত্বেই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতেছিল ভারত। তার পরেও সিনিয়র জাতীয় দলের দরজা খোলেনি। সেই ক্রিকেটারই বার্তা দিলেন সদ্য ছোটদের বিশ্বকাপে পরাজিত উদয় সাহারানের দলকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৫৭
Share:

ফাইনাল ম্যাচে ভারতের ক্রিকেটারদের উল্লাস। ছবি: এক্স।

১২ বছর আগে তাঁর অধিনায়কত্বেই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতেছিল ভারত। তার পরেও সিনিয়র জাতীয় দলের দরজা খোলেনি তাঁর। সেই উন্মুক্ত চন্দই এ বার বার্তা দিলেন সদ্য ছোটদের বিশ্বকাপে পরাজিত উদয় সাহারানের দলকে। সমাজমাধ্যমে আবেগপূর্ণ বার্তা লিখে তিনি পাশে দাঁড়িয়েছেন ভারতের ছোটদের দলের।

Advertisement

২০১২ সালের সেই বিশ্বকাপ দলের নায়ক ছিলেন উন্মুক্ত। তিনি ফাইনালে শতরান করেছিলেন এবং সে বার অস্ট্রেলিয়াকে হারিয়েছিল ভারত। কিন্তু ঘরোয়া ক্রিকেটে কোনও দিনই নিজের ফর্ম দেখাতে পারেননি উন্মুক্ত। ফলে জাতীয় দলেও কোনও দিন খেলা হয়নি। এখন তিনি দেশ বদলে আমেরিকায়। টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে পারেন ভারতের বিরুদ্ধে।

সেই উন্মুক্ত লিখেছেন, “এই হার হজম করা কঠিন। কিন্তু কী অসাধারণ একটা প্রতিযোগিতায় খেললে তোমরা। যে ভাবে খেলেছ, সেটাকে ব্যতিক্রমী বললেও ভুল হবে না। মাথা উঁচু করে ঘরে ফেরো। এটা তো সবে শুরু। এই হার থেকে শিক্ষা নিয়ে এগিয়ে যাও। যা-ই হোক না কেন, আত্মবিশ্বাস হারাবে না। গোটা দলকে নিয়ে গর্বিত।”

Advertisement

রবিবারের ম্যাচে আগে ব্যাট করে ২৫৩-৭ তুলেছিল অস্ট্রেলিয়া। জবাবে ১৭৪ রানেই থেমে যায় ভারতের ইনিংস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন