Pakistan Cricket

আবার বিতর্কে পাকিস্তান, অন্য দেশের নির্বাসিত ক্রিকেটারকে দলে নিতে চাইছে বাবরের দেশ

পাকিস্তানের ক্রিকেটে নতুন বিতর্ক। বোর্ডের চেয়ারম্যান মহসিন নকভি জানিয়েছেন, দলে ডাকা হতে পারে উসমান খানকে। কিছু দিন আগেই উসমানকে নির্বাসিত করেছে সংযুক্ত আরব আমিরশাহি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৪ ২০:০১
Share:

বাবর আজম। — ফাইল চিত্র।

পাকিস্তানের ক্রিকেটে নতুন করে বিতর্ক দেখা দিল। সে দেশের বোর্ডের চেয়ারম্যান মহসিন নকভি জানিয়েছেন, দলে ডাকা হতে পারে উসমান খানকে। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে দেশের মাটিতে টি-টোয়েন্টি সিরিজ়‌ে তিনি খেলতে পারেননি। কিছু দিন আগেই উসমানকে নির্বাসিত করেছে সংযুক্ত আরব আমিরশাহি। সেই ক্রিকেটারকেই দলে নিতে গিয়ে বিতর্কে টেনে এনেছে তারা।

Advertisement

সম্প্রতি পাকিস্তান দলের সঙ্গে সেনাবাহিনীর প্রস্তুতি শিবিরে ছিলেন উসমান। নিয়ম ভাঙার অপরাধে তাঁকে পাঁচ বছর নির্বাসিত করে আমিরশাহি বোর্ড। কিন্তু উসমান আদতে পাকিস্তানি হওয়ায় সে দেশের হয়ে খেলতে বাধা নেই। সেটা কাজে লাগিয়েই পাকিস্তান দলে সুযোগ পেতে চলেছেন তিনি।

এক চ্যানেলে নকভি বলেছেন, “পাকিস্তানে হয়ে খেলার জন্য যোগ্য উসমান। ও খেলবেই।” এতেই প্রশ্ন উঠেছে বিভিন্ন মহল থেকে। কেউ কেউ বলছেন, পাকিস্তানে কি ক্রিকেটার এতই কম পড়ল যে অন্য দেশের নির্বাসিত ক্রিকেটারকে এখন দলে নিতে হচ্ছে? অনেকেই এই সিদ্ধান্ত মানতে পারছেন না।

Advertisement

জন্মসূত্রে পাকিস্তানি উসমান আমিরশাহিতেই থাকেন। এখনও সেখানকার জাতীয় দলে সুযোগ পাননি তিনি। কিন্তু লিগ ক্রিকেটে নজর কেড়েছেন। সদ্যসমাপ্ত পাকিস্তান সুপার লিগে খেলেছেন উসমান। দু’টি শতরান করেছেন তিনি। তার পরেই পাকিস্তানের শিবিরে ডাকা হয়েছিল উসমানকে।

এমিরেটস ক্রিকেট বোর্ড জানিয়েছিল, উসমান নিয়ম ভেঙেছেন। সংযুক্ত আরব আমিরশাহির হয়ে খেলার সুযোগ ছিল তাঁর। কিন্তু অন্য দেশের প্রস্তুতি শিবিরে যোগ দিয়ে উসমান বুঝিয়ে দিয়েছেন, আমিরশাহির হয়ে খেলার বিশেষ ইচ্ছা তাঁর নেই। সেই কারণে তাঁকে নির্বাসিত করা হয়েছে। ইন্টারন্যাশনাল টি-টোয়েন্টি ও আবু ধাবি টি১০ লিগেও খেলতে পারবেন না উসমান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন