Kapil Dev

Kapil Dev: ফোন করে ঝামেলা মেটাক কোহলি ও বোর্ড, মত কপিলের

গত কয়েক মাস ধরে ভারতীয় ক্রিকেট উত্তাল হয়ে আছে অধিনায়ক নিয়ে নাটকে। প্রথমে টি-টোয়েন্টি ক্রিকেটে আর নেতৃত্ব দেবেন না বলে জানিয়ে দিয়েছিলেন কোহলি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২২ ০৭:২৫
Share:

পরামর্শ: দেশকে আগে রাখার কথা বলছেন কপিল। —ফাইল চিত্র।

ভারতীয় ক্রিকেট বোর্ড এবং বিরাট কোহলির মধ্যে কোনও সমস্যা থাকলে তা দ্রুত মিটিয়ে নেওয়ার পরামর্শ দিলেন কপিল দেব।

Advertisement

গত কয়েক মাস ধরে ভারতীয় ক্রিকেট উত্তাল হয়ে আছে অধিনায়ক নিয়ে নাটকে। প্রথমে টি-টোয়েন্টি ক্রিকেটে আর নেতৃত্ব দেবেন না বলে জানিয়ে দিয়েছিলেন কোহলি। এর পরে তাঁকে ওয়ান ডে নেতৃত্ব থেকে সরিয়ে দেয় ভারতীয় বোর্ড। যার পরে বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় জানিয়েছিলেন, কোহলিকে থেকে যাওয়ার অনুরোধ করা সত্ত্বেও তিনি টি-টোয়েন্টি নেতৃত্ব ছেড়ে দেন। তার পরে নির্বাচকেরা সাদা বলের ক্রিকেটে আর দু’জন অধিনায়ক রাখতে চাননি। যে কারণে রোহিত শর্মাকে টি-টোয়েন্টি এবং ওয়ান ডে-র অধিনায়ক করা হয়।

নাটক এখানেই শেষ হয়ে যায়নি। এর পরে দক্ষিণ আফ্রিকা যাওয়ার আগে এক বিস্ফোরক সাংবাদিক বৈঠকে কোহলি বলে যান, তাঁকে কেউ অনুরোধ করেননি টি-টোয়েন্টি অধিনায়ক থেকে যাওয়ার জন্য। কোহলির এই মন্তব্যের পরে বিতর্ক চরমে ওঠে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ় হারের পরে কোহলি টেস্ট নেতৃত্ব থেকেও সরে দাঁড়ান।

Advertisement

এই ডামাডোলের মধ্যে দক্ষিণ আফ্রিকা সফরে শোচনীয় ফল করে দেশে ফিরছেন কোহলিরা। কপিল মনে করেন, ব্যক্তিগত সঙ্ঘাত দূরে সরিয়ে দু’পক্ষেরই এখন দেশের কথা ভাবা উচিত। ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক একটি পত্রিকায় বলেছেন, ‘‘সময় এসেছে দু’পক্ষের নিজেদের মধ্যে কথা বলে নেওয়ার। ফোনটা তোলো আর কথা বলে নাও। দেশ আর দলকে নিজেদের আগে রাখো।’’

কপিল জানিয়েছেন, অধিনায়ক হিসেবে সব কিছু তিনিও পাননি। ভারতের প্রাক্তন অলরাউন্ডারের কথায়, ‘‘শুরুতে আমিও যা চেয়েছিলাম, তা-ই পেয়েছিলাম। কিন্তু সব সময় সেটা হয় না। তার মানে এই নয় যে, তুমি অধিনায়কত্ব ছেড়ে দেবে।’’ যোগ করেন, ‘‘বিরাট যদি এই কারণে অধিনায়কত্ব ছেড়ে থাকে, তা হলে আমার বলার কিছু নেই। ও দারুণ ক্রিকেটার। বিরাটের ব্যাটে আরও অনেক রান আমি দেখতে চাই। বিশেষ করে টেস্ট ক্রিকেটে।’’ এ দিকে, বিরাটদের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী বলেছেন, ভারতের পারফরম্যান্স নিয়ে এখনই উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন