ICC ODI World Cup 2023

তিন বছর ব্যাটে ছিল রানের খরা, কাদের পরামর্শে অনুপ্রাণিত হয়েছিলেন বিরাট?

গত বছর শুরু থেকে বিরাট কোহলির ব্যাটে রানের খরা চলছিল। এশিয়া কাপ এবং টি-টোয়েন্টি বিশ্বকাপে রানের সেই খরা দূর হয়। কাদের পরামর্শ পেয়েছিলেন কোহলি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২৩ ২১:৩৭
Share:

বিরাট কোহলি। — ফাইল চিত্র।

গত বছরটা খুব একটা ভাল যায়নি বিরাট কোহলির কাছে। শুরু থেকে ব্যাটে রানের খরা চলছিল। এশিয়া কাপ এবং টি-টোয়েন্টি বিশ্বকাপে রানের সেই খরা দূর হয়। তার পরেই আফগানিস্তানের বিরুদ্ধে শতরানের খরা কাটান। টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে সেই অবিস্মরণীয় ইনিংস খেলেন। এত দিন পরে কোহলি জানালেন, বিশেষ দু’জনের কথাতেই তখন অনুপ্রাণিত হয়েছিলেন।

Advertisement

তাঁদের মধ্যে একজন মনোবিদ প্যাডি আপটন। ২০১১ বিশ্বকাপে ভারতের সাজঘরে ছিলেন তিনি। দলকে সে বার ট্রফি জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেন। সেই আপটনকে নিয়ে কোহলি বলেছেন, “ওঁর সঙ্গে অনেক কথা হয়েছে। সত্যিই ওঁকে ধন্যবাদ জানানোর ভাষা নেই। নিয়মিত আমার সঙ্গে কথা বলেছেন। কেমন আছি জিজ্ঞাসা করেছেন। ভাল ক্রিকেট খেলার জন্যে যা যা দরকার সেটা বলেছেন। যে পরিস্থিতির মধ্যে দিয়ে আমি যাচ্ছিলাম তাতে কেরিয়ার দীর্ঘায়িত করা কঠিন ছিল। অনেক উত্থান-পতন এসেছে। উনি নিজে ক্রিকেট খেলেছেন বলে আরও বেশি করে আমার ব্যথা বুঝতে পেরেছেন।”

সেই ম্যাচের পরে রবি শাস্ত্রী তাঁকে যে ভাবে জড়িয়ে ধরেছিলেন সেটা দেখেই কোহলি বুঝে গিয়েছিলেন যে তিনি বড় কিছু করে ফেলেছেন। কোহলির কথায়, “দেখলাম রবি ভাই এগিয়ে এসে আমাকে জোরে জড়িয়ে ধরলেন। উনি কতটা আবেগপ্রবণ হয়ে পড়েছিলেন সেটা বুঝতে পেরেছিলাম। সেই মুহূর্তে আমার মনের মধ্যে দিয়ে যা যাচ্ছিল তাতে আশেপাশের কিছুই মাথায় ঢুকছিল না। উনি সবচেয়ে কাছ থেকে আমাকে দেখেছেন। ক্রিকেটীয় ব্যাপারে ওঁর সঙ্গেও অনেক কথা হয়েছে।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন