Virat Kohli

Virat Kohli: কোহলীর ‘দৃষ্টিভঙ্গি’ কি সমালোচকদের খোঁচা, টুইটে কী বোঝাতে চাইলেন বিরাট

কোহলীর একটি টুইট ঘিরে তৈরি হয়েছে নতুন জল্পনা। মুখে কিছু না বলেও তিনি কি সমালোচকদের পাল্টা জবাব দিতে চেয়েছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২২ ১৯:০১
Share:

কোহলীর টুইট ঘিরে জল্পনা। ছবি: রয়টার্স

‘দৃষ্টিভঙ্গি’।

Advertisement

এক শব্দের টুইট বিরাট কোহলীর। এ ভাবেই নিজেকে উজ্জীবিত করতে চাইছেন তিনি। ইতিবাচক থাকতে চাইছেন ভারতের প্রাক্তন অধিনায়ক।

কোহলী নিজে একটি মাত্র শব্দ লিখলেও, একটি ছবির সামনে হাঁটু মুড়ে বসা অবস্থায় নিজের ছবিও দিয়েছেন সঙ্গে। দু’টি সাদা ডানার সঙ্গে লেখা রয়েছে এরিন হ্যানসনের লেখা দু’টি লাইন, ‘হোয়াট ইফ আই ফল? ওহ, বাট ডার্লিং, হোয়াট ইফ ইউ ফ্লাই?’’ যার সারমর্ম, স্বপ্ন ছুঁতে পারব না ভেবে আমরা অনেক সময় নেতিবাচক ভাবি। সেগুলো আমাদের ক্ষতি করে দেয়। অথচ সকলের মধ্যেই এমন কিছু বিষয় আছে, যেগুলো আমাদের সাহায্যই করে।

Advertisement

তীব্র সমালোচিত হয়েও মুখে কিছু বলেননি কোহলী। কাউকে কোনও জবাব দিতে হয়তো চাইছেনও না। তার মধ্যেই নিজেকে উজ্জীবিত করার চেষ্টা করছেন। ভারতের প্রাক্তন অধিনায়ক বোঝাতে চেয়েছেন, ছন্দে ফিরতে তিনি নিজেও কতটা উদগ্রীব। তিনি চান সব জবাব দিক তাঁর ব্যাটই।

দীর্ঘ দিন ধরেই রান নেই তাঁর ব্যাটে। আইপিএল হোক বা আন্তর্জাতিক ক্রিকেট— ব্যর্থতা চলছেই। ক্রিকেটজীবনের এই কঠিন সময়ের ভুক্তভোগী সব থেকে বেশি তো তিনি নিজেই। প্রাক্তন ক্রিকেটারদের অনেকেই তাঁর সমালোচনায় সরব। কেউ কেউ বিশ্রামে পাঠানোর কথা বলেছেন। কোহলীর নিজের বিশ্রাম চাওয়া নিয়েও তৈরি হয়েছে বিতর্ক।

সমালোচনা, বিতর্ক চললেও কোহলীর হয়ে ব্যাটিং করছেন রোহিত শর্মা, রাহুল দ্রাবিড়রা। ব্যাটে রান না থাকলেও কোহলী রয়েছেন মেজাজেই। মাঠে তাঁকে আত্মবিশ্বাসীই দেখাচ্ছে। সেই আত্মবিশ্বাসে ভর করেই পুরনো ছন্দে ফিরতে চাইছেন কোহলী।

কোহলীর টুইট ঘিরে তৈরি হয়েছে জল্পনাও। অনেকে মনে করছেন, এক ঢিলে বহু পাখি মারতে চেয়েছেন কোহলী। তাঁদের মতে, ‘দৃষ্টিভঙ্গি’ শব্দবন্ধের মাধ্যমে তাঁকে নিয়ে নানা মুনির নানা মতকেই সম্ভবত ইঙ্গিত করতে চেয়েছেন কোহলী। পাশাপাশি নিজের ভাবনারও প্রচ্ছন্ন প্রকাশ রয়েছে।

এখনও পর্যন্ত ইংল্যান্ড সফরে একটি টেস্ট, দু’টি টি-টোয়েন্টি এবং একটি এক দিনের ম্যাচ খেলে কোহলীর সংগ্রহ ৫৯ রান। যা মোটেও ৩৩ বছরের এই ব্যাটারের অতীত পরিসংখ্যানের সঙ্গে মানানসই নয়। কেবল রোহিতই নন, ইংল্যান্ডের সাদা বলের ক্রিকেট অধিনায়ক জস বাটলারও মনে করেন কোহলীর ছন্দে ফেরা স্রেফ সময়ের অপেক্ষা। যদিও সেই অপেক্ষাই দীর্ঘ থেকে দীর্ঘতর হয়ে চলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন