Wasim Akram

বাবরকেই পাকিস্তানের নেতৃত্বে চান, নিজে কি কোচের দায়িত্ব নিতে রাজি? জানিয়ে দিলেন আক্রম

বোর্ড প্রধান হিসাবে প্রাক্তন ক্রিকেটাররাই ভাল কাজ করবেন, এই যুক্তিতে আস্থা নেই আক্রমের। তাঁর মতে যে কোনও দক্ষ প্রশাসক যোগ্য বোর্ড প্রধান হতে পারেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৩০
Share:

পাকিস্তানের জাতীয় দলকে কোচিং করাতে আগ্রহী নন আক্রম। ফাইল ছবি।

ঘরের মাঠে পর পর সিরিজ় হারায় সমালোচনা হচ্ছে পাকিস্তানের অধিনায়ক বাবর আজ়মের। প্রাক্তন ক্রিকেটারদের একাংশ বাবরকে নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়ার দাবি তুলেছেন। তাঁদের সঙ্গে সহমত নন ওয়াসিম আক্রম। প্রাক্তন অলরাউন্ডারের মতে, বাবরকে নেতৃত্ব থেকে সরিয়ে দিলে বড় ভুল হবে। দলের কঠিন সময়ে কোচ হিসাবেও দায়িত্ব নিতে নারাজ তিনি।

Advertisement

প্রত্যাশিত সাফল্য পাচ্ছেন না বাবররা। ব্যক্তিগত ভাবে অনেকে ভাল পারফরম্যান্স করলেও দলগত ভাবে সাফল্য আসছে না। কোচ সাকলিন মুস্তাকের উপর আস্থা হারিয়েছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের কর্তারা। প্রাক্তন কোচ মিকি আর্থারও পাকিস্তানে থেকে দায়িত্ব পালনে রাজি নন। এই পরিস্থিতিতে কি কোচের দায়িত্ব নেবেন? আক্রম রাজি নন। কারণ হিসাবে তিনি বলেছেন, ‘‘দল ভাল খেলতে না পারলে সমালোচনা মেনে নিতে আমার আপত্তি নেই। কিন্তু ব্যর্থতার জন্য পাকিস্তানের ক্রিকেটে কোচ এবং অধিনায়ককে অসহনীয় পরিস্থিতির শিকার হতে হয়। শুধু মাত্র সমালোচনা করা হয় না, সকলে মিলে দোষারোপ শুরু করে দেয়। কোচ এবং অধিনায়ককে এ সব মেনে নিয়ে কাজ করতে হয়। আমার পক্ষে এই ধরনের পরিস্থিতিতে মানিয়ে নেওয়া কঠিন। আমার সহ্যশক্তি কম। বিশেষত সমাজমাধ্যমকে ব্যবহার করে সমালোচনা নিতে পারি না। কিছু লোক আছেন, যাঁরা দিন-রাত সমাজমাধ্যমের অ্যাকাউন্ট খুলে বসে থাকেন এবং নেতিবাচক মন্তব্য করেন।’’ পাকিস্তান ক্রিকেটের পরিবেশের জন্য সরকারি ভাবে জাতীয় দলের কোচের দায়িত্ব কখনও নেননি। নিতে চানও না।

জাতীয় দলের কোচের দায়িত্ব নিতে আগ্রহী না হলেও বিভিন্ন ফ্র্যাঞ্চাইজ়ি লিগে কোচের ভূমিকায় দেখা যায় প্রাক্তন অলরাউন্ডারকে। এ নিয়ে আক্রম বলেছেন, ‘‘লিগ ক্রিকেট আলাদা। ওখানে চাপ এবং প্রত্যাশাও অন্য রকম। সে জন্যই পাকিস্তান সুপার লিগের করাচি কিংসের সঙ্গে যুক্ত হয়েছি।’’ আক্রম জানিয়েছেন, কোনও ক্রিকেটার ব্যক্তিগত ভাবে তাঁর পরামর্শ চাইলে সাহায্য করার জন্য সব সময় প্রস্তুত তিনি। কোন দলের ক্রিকেটার, তা তাঁর কাছে বিবেচ্য নয়। আক্রম বলেছেন, ‘‘পাকিস্তানের ক্রিকেটকে সাহায্য করার জন্য সব সময় প্রস্তুত আমি। কিন্তু কোচ হিসাবে নয়। যখন তখন অকারণ সমালোচনা এবং দোষারোপ মাথা পেতে নিতে পারব না।’’

Advertisement

বাবরদের ব্যর্থতা নিয়ে একাধিক প্রাক্তন সমালোচনার সুর চড়ালেও, দলের পাশেই রয়েছেন আক্রম। অধিনায়ক পরিবর্তনেও সায় নেই তাঁর। আক্রম বলেছেন, ‘‘যে কোনও ধরনের ক্রিকেটের নেতৃত্ব থেকে বাবরকে সরিয়ে দিলে বড় ভুল হবে। তাতে আদৌ কোনও পরিবর্তন হবে না। সেরা বিকল্প হল বোর্ড-সহ আমাদের সকলের ওর পাশে থাকা। বাবরকে উৎসাহিত করা। বাবরের বয়স কম। অধিনায়ক হিসাবে আরও দক্ষ হয়ে উঠবে ও। আমার মতে কেউ জন্মেই অধিনায়ক বা নেতা হয়ে যায় না। সময় এবং অভিজ্ঞতা এক জনকে দক্ষ অধিনায়ক বা নেতা হিসাবে গড়ে তোলে।’’

যাঁরা বাবরের দলের সমালোচনা করছেন, তাঁদেরও দলের পাশে থাকার আহ্বান জানিয়েছেন আক্রম। প্রাক্তন অলরাউন্ডার বলেছেন, ‘‘গোটা দেশের উচিত বাবরের পাশে থাকা। ইতিবাচক মনোভাব নিয়ে সমর্থন করা। সকলে পাশে থাকার পর কী হচ্ছে দেখা উচিত। আমি নিশ্চিত বাবর দুর্দান্ত অধিনায়ক হয়ে উঠবে।’’ পাকিস্তানের ক্রিকেটে ক্রমাগত বিতর্ক তৈরি হওয়া নিয়েও আপত্তি রয়েছেন তাঁর। আক্রম বলেছেন, ‘‘আমাদের দেশের ক্রিকেট সংস্কৃতি দেখে অন্য দেশের মানুষ মজা পায়। আমাদের সবকিছু ইতিবাচক ভাবে শুরু করা উচিত। মনে রাখতে হবে হার-জিত খেলার অঙ্গ।’’

বোর্ড প্রধান হিসাবে কোনও প্রাক্তন ক্রিকেটারকেই থাকতে হবে বা থাকলে ভাল হবে, এমন মনে করেন না আক্রম। তাঁর মতে, যে কোনও দক্ষ প্রশাসকই যোগ্য বোর্ড প্রধান হতে পারেন। অন্য দেশের বোর্ডগুলির সঙ্গে সুসম্পর্ক রক্ষা করা গুরুত্বপূর্ণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন