Wasim Akram

Virat Kohli: কোহলীকে আউট করার দু’রকম পরিকল্পনা ছকে ফেলেছেন পাকিস্তানের জোরে বোলার

কোহলী যদি ব্যাট হাতে ক্রিজে দাঁড়াতেন, তা হলে কী ভাবে তাঁকে আউট করতেন? পাকিস্তানের প্রাক্তন বোলার জানিয়েছেন, তাঁর এক জোড়া পরিকল্পনা তৈরি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২২ ১৫:২১
Share:

কোহলীকে আউট করার রহস্য ফাঁস ফাইল ছবি

বিরাট কোহলী ব্যাট হাতে দাঁড়িয়ে রয়েছেন। উল্টো দিক থেকে বল হাতে ছুটে আসছেন ওয়াসিম আক্রম! কেমন হত যদি আধুনিক ক্রিকেটে এই দৃশ্য দেখা যেত? আক্রমকে কোহলী বাউন্ডারি মারতেন, নাকি পাকিস্তানের প্রাক্তন জোরে বোলারের ডেলিভারি কোহলীর স্টাম্প ছিটকে দিত, তা নিয়ে তর্ক চলতেই পারে। তবে এখন তিনি ক্রিকেট খেললে কোহলীকে কী ভাবে আউট করতেন, তা ফাঁস করেছেন আক্রম নিজেই।

Advertisement

সাম্প্রতিক সময়ে ছন্দে না থাকলেও ক্রিকেটবিশ্বে এখনও যে কোহলী অন্যতম সেরা ব্যাটার তা নিয়ে কোনও সন্দেহ নেই। যদি বল হাতে দাঁড়াতেন, তা হলে ভারতের এই ব্যাটারকে কী ভাবে আউট করতেন তিনি? এক ইউটিউব চ্যানেলের শোয়ে আক্রম বলেছেন, “অনেকটা আত্মবিশ্বাস নিয়ে বল করতে নামতাম। হয়তো ও তিন বা চারে ব্যাট করতে নামত। মানে আগেই দুটো উইকেট পড়ে গিয়েছে। যদি নতুন ব্যাটার হিসেবে ক্রিজে আসত, তা হলে শুরু থেকেই আক্রমণের রাস্তায় যেতাম। মিডল স্টাম্প লক্ষ্য করে বল করতাম এবং যে কোনও একটা দিকে সুইং করানোর চেষ্টা করতাম।”

যদি তাতে কাজ না হত? সে ক্ষেত্রে দ্বিতীয় পরিকল্পনাও তৈরি থাকত আক্রমের। বলেছেন, “তখন ওকে বাউন্সার দেওয়ার চেষ্টা করতাম। ডিপে এক জন ফিল্ডার রেখে দিতাম। ওকে পিছনের পায়ে খেলানোর চেষ্টা করতাম। আসলে কোহলীর মতো ব্যাটারকে আউট করতে গেলে ছোট ছোট সুযোগগুলোকেও কাজে লাগাতে হবে।”

Advertisement

আন্তর্জাতিক ক্রিকেটে ৯১৬টি উইকেট রয়েছে আক্রমের। অন্য দিকে, ৭১টি শতরান পকেটে রয়েছে কোহলীর। দু’জনের দ্বৈরথ হলে তা যে লোভনীয় হত, তা নিয়ে ক্রিকেটপ্রেমীদের সন্দেহ নেই।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন