India Vs West Indies

ক্যারিবিয়ান দলে আইপিএল তারকা, এক দিনের দলে ভারতের বিরুদ্ধে শক্তিবৃদ্ধি ওয়েস্ট ইন্ডিজের

আইপিএলে রাজস্থান রয়্যালসের হয়ে নজর কেড়েছিলেন শিমরন হেটমেয়ার। এক সময় দল থেকে বাদ পড়া ক্রিকেটারকে ফিরিয়ে আনল ওয়েস্ট ইন্ডিজ়। দু’বছর পর এক দিনের দলে তাঁর প্রত্যাবর্তন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ১১:৪৮
Share:

বিরাট কোহলি এবং রোহিত শর্মা। —ফাইল চিত্র।

ভারতের বিরুদ্ধে এক দিনের দল ঘোষণা করল ওয়েস্ট ইন্ডিজ়। ১৫ জনের সেই দলে রয়েছেন শিমরন হেটমেয়ার। আইপিএলে রাজস্থান রয়্যালসের হয়ে নজর কেড়েছিলেন তিনি। এক সময় দল থেকে বাদ পড়া সেই হেটমেয়ারকে ফিরিয়ে আনল ওয়েস্ট ইন্ডিজ়। দু’বছর পর এক দিনের দলে তাঁর প্রত্যাবর্তন।

Advertisement

বৃহস্পতিবার থেকে শুরু তিন ম্যাচের এক দিনের সিরিজ়। দুই টেস্টের সিরিজ় জিতে নিয়েছে ভারত। এই বছর এক দিনের বিশ্বকাপ রয়েছে। ভারতীয় দল তাই পূর্ণ শক্তির দল পাঠিয়েছে। রোহিত শর্মা, বিরাট কোহলিদের ভারতকে হারাতে তাই ওয়েস্ট ইন্ডিজ়ও শক্তিশালী দল গড়েছে। যদিও এ বারের বিশ্বকাপে খেলতে দেখা যাবে না ক্যারিবিয়ান বাহিনীকে। যোগ্যতা অর্জন করতে পারেনি তারা।

দু’বছর আগে জুলাইয়েই দেশের জার্সিতে শেষ বার এক দিনের ম্যাচ খেলতে দেখা গিয়েছিল হেটমেয়ারকে। গত এক বছরে কোনও আন্তর্জাতিক ম্যাচ খেলেননি তিনি। টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় দু’বার বিমান ধরতে ব্যর্থ হয়েছিলেন হেটমেয়ার। তার পরেই দল থেকে ছেঁটে ফেলা হয়েছিল তাঁকে। হেটমেয়ার আগ্রাসী ব্যাটার। টি-টোয়েন্টি ক্রিকেটে কার্যকরী। তাঁকে দলে নিয়েছে ক্যারিবিয়ান শিবির। ফলে মিডল অর্ডার যথেষ্ট শক্তিশালী হবে তাদের।

Advertisement

দলে ফেরানো হয়েছে পেসার ওশানে থমাসকে। সুস্থ হয়ে দলে ফিরেছেন জেডন সিলস, ইয়ানিক কারিয়া এবং গুডাকেশ মতি। দলের নেতৃত্ব রয়েছে সাই হোপের হাতে। ক্যারিবিয়ান দলের প্রধান নির্বাচক ডেসমন্ড হেনস বলেন, “ওশানে এবং শিমরনকে স্বাগত। দু’জনেই আন্তর্জাতিক মঞ্চে খেলেছেন। সাফল্যও পেয়েছে। আশা করছি এই দলের সঙ্গে মানিয়ে নিতে পারবে তারা। ওশানে নতুন বলে উইকেট নিতে দক্ষ। শিমরন ইনিংসের মাঝে দ্রুত রান তুলতে পারে, ফিনিশার হিসাবেও খেলতে পারে।”

ভারতের বিরুদ্ধে এক দিনের সিরিজ়ে খেলতে দেখা যাবে না অলরাউন্ডার জেসন হোল্ডার এবং উইকেটরক্ষক নিকোলাস পুরানকে। ২০২৩ সালের বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি দু’বারের বিশ্বজয়ীরা। প্রথম বার এক দিনের বিশ্বকাপে খেলবে না ওয়েস্ট ইন্ডিজ়। ভারতের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজ় জিতে নিজেদের মান রক্ষা করার চেষ্টা করবে তারা।

ওয়েস্ট ইন্ডিজ় দল: সাই হোপ (অধিনায়ক), রভমান পাওয়েল (সহ-অধিনায়ক), অ্যালিক অ্যাথানেজ, ইয়ানিক কারিয়া, কিসি কার্টি, ডমিনিক ড্রেক্স, শিমরন হেটমেয়ার, আলজারি জোসেফ, ব্র্যান্ডন কিং, কাইল মেয়ার্স, গুডাকেশ মতি, জেডেন সিলস, রোমারিয়ো শেফার্ড, কেভিন সিনক্লেয়ার এবং ওশানে থমাস।

ভারতীয় দল: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, বিরাট কোহলি, রুতুরাজ গায়কোয়াড়, সূর্যকুমার যাদব, সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), ঈশান কিষন (উইকেটরক্ষক), হার্দিক পাণ্ড্য (সহ-অধিনায়ক), রবীন্দ্র জাডেজা, শার্দূল ঠাকুর, অক্ষর পটেল, যুজবেন্দ্র চহাল, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, উমরান মালিক, জয়দেব উনাদকট এবং মুকেশ কুমার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন