Asia Cup 2023

কেন বার বার শামিকেই বসানো হচ্ছে? বাংলাদেশ ম্যাচের আগে উত্তর দিল ভারতের টিম ম্যানেজমেন্ট

এশিয়া কাপে মহম্মদ শামিকে খেলানো হচ্ছে না। নেপালের বিরুদ্ধে একটি ম্যাচে খেলার সুযোগ পেয়েছিলেন। কেন তাঁকে বার বার বসানো হচ্ছে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ১৬:২২
Share:

মহম্মদ শামি। — ফাইল চিত্র।

সাম্প্রতিক কালে তাঁর মতো অভিজ্ঞ এবং উইকেট নিতে দক্ষ বোলার ভারতীয় দলে কমই এসেছে। ধারাবাহিক ভাবে দেশের হয়ে ভাল খেলেছেন। কিন্তু এশিয়া কাপে সেই মহম্মদ শামিকে খেলানোই হচ্ছে না। নেপালের বিরুদ্ধে একটি ম্যাচে খেলার সুযোগ পেয়েছিলেন। তার পর থেকে গা ঘামাচ্ছেন রিজার্ভ বেঞ্চে। এ দিকে, মহম্মদ সিরাজ়‌, শার্দূল ঠাকুরেরা প্রতিটি ম্যাচেই খেলে যাচ্ছেন। কেন শুধু শামিকেই বসানো হচ্ছে?

Advertisement

বাংলাদেশ ম্যাচের আগে তার উত্তর দিয়েছেন দলের বোলিং কোচ পরশ মামব্রে। তিনি বলেছেন, “শামির মতো কাউকে বসানো মোটেই সহজ নয়। ওর যা অভিজ্ঞতা এবং পারফরম্যান্স এবং দেশের হয়ে যা করেছে তার সঙ্গে কিছুরই তুলনা হয় না। তাই ওকে সরাসরি গিয়ে বসিয়ে দেওয়ার কথা বলা বেশ কঠিন।”

মামব্রের সংযোজন, “তবে আমাদের দলে স্বচ্ছ এবং পরিষ্কার আলাপ-আলোচনা হয়। ক্রিকেটারেরা আমাদের উপর আস্থা রাখে। কাউকে যদি বাদ দেওয়া হয় তা হলে সেই সিদ্ধান্তের কারণ ওই ক্রিকেটারের সামনে খুলে বলি। তাঁকে বোঝানোর চেষ্টা করি। ওরাও জানে যে কোনও সিদ্ধান্ত নেওয়া হলে সেটা দলের ভালর কথা ভেবেই হয়।”

Advertisement

বিশ্বকাপের আগে ভারতের বোলিং বিভাগ নিয়েও খুশি মামব্রে। প্রশংসা করেছেন যশপ্রীত বুমরা এবং হার্দিক পাণ্ড্যের। বলেছেন, “জাতীয় ক্রিকেট অ্যাকাডেমি থেকেই বুমরার দিকে নজর রাখছি আমরা। যে রিপোর্ট পেয়েছি তাতে আমরা খুবই খুশি। এখন আমাদের হাতে চার জন ভাল বোলার রয়েছে। হাতে অতিরিক্ত বিকল্প রাখতে সব সময়েই ভাল লাগে।”

হার্দিক প্রসঙ্গে মামব্রে বলেছেন, “যে ভাবে হার্দিক নিজেকে তৈরি করেছে তা দারুণ। অনেক দিন ধরে আমরা কাজ করছিলাম। ওর ওয়ার্কলোড এমন ভাবে সাজানো হয়েছে যাতে ও ফিটনেসের চূড়ান্ত উচ্চতায় থাকতে পারে। তা হলেই ওর থেকে সেরাটা বের করা যাবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন