Womens Asia Cup 2022

মহিলাদের এশিয়া কাপের শেষ চারে ভারতের সামনে কারা? আবার কি হবে ভারত-পাক দ্বৈরথ!

গ্রুপে শীর্ষে থেকে মহিলাদের এশিয়া কাপের সেমিফাইনালে উঠল ভারত। পাকিস্তানের সঙ্গে পয়েন্ট সমান হলেও রানরেটে পাকিস্তানকে টপকে গিয়েছেন স্মৃতি মন্ধানারা। শেষ চারে ভারতের প্রতিপক্ষ কে?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২২ ১৬:৪৫
Share:

গ্রুপ শীর্ষে থেকে এশিয়া কাপের সেমিফাইনালে উঠেছেন মন্ধানারা। —ফাইল চিত্র

মহিলাদের এশিয়া কাপের গ্রুপ পর্বের শেষ ম্যাচে শ্রীলঙ্কার মহিলা দলকে হারাল পাকিস্তান মহিলা দল। কিন্তু তার পরেও ভারতকে টপকাতে পারল না তারা। পয়েন্ট তালিকায় শীর্ষে থেকে এশিয়া কাপের সেমিফাইনালে পৌঁছলেন স্মৃতি মন্ধনারা। সেমিফাইনালে ভারত-পাকিস্তান মুখোমুখি হচ্ছে না। শেষ চারে ভারতের সামনে তাইল্যান্ডের মহিলা দল। তবে দু’দলই সেমিফাইনালে নিজেদের ম্যাচ জিতলে এশিয়া কাপের ফাইনালে দেখা যাবে ভারত-পাক দ্বৈরথ।

Advertisement

বৃষ্টির জেরে সংযুক্ত আরব আমিরশাহির বিরুদ্ধে বাংলাদেশের ম্যাচ ভেস্তে যাওয়ায় আগেই এশিয়া কাপ থেকে ছিটকে গিয়েছিল তারা। ফলে সেমিফাইনালে কোন চার দেশ খেলবে তা পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচের আগেই নিশ্চিত হয়ে গিয়েছিল। কিন্তু কে কোন স্থানে শেষ করবে তার জন্য শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হল।

এ বারের এশিয়া কাপে ছ’ম্যাচ খেলে ভারতের মহিলা দলের পয়েন্ট ১০। পাকিস্তানের মহিলা দলের পয়েন্টও ১০। কিন্তু রানরেটে উপরে ভারত। মন্ধানাদের রানরেট +৩.১৪১। অন্য দিকে পাকিস্তানের রানরেট +১.৮০৬। তালিকায় তিন নম্বরে রয়েছে শ্রীলঙ্কা। তাদের পয়েন্ট আট। ছয় পয়েন্ট নিয়ে চার নম্বরে তাইল্যান্ড।

Advertisement

সেমিফাইনালে এক নম্বরের বিরুদ্ধে খেলবে চার নম্বর। অর্থাৎ, ভারতের মহিলা দলের বিরুদ্ধে খেলবে তাইল্যান্ডের মহিলা দল। গ্রুপের শেষ ম্যাচে এই তাইল্যান্ডকেই মাত্র ৩৭ রানে অলআউট করে দিয়ে ছ’ওভারে সেই ম্যাচ জিতে গিয়েছিল ভারত। অন্য দিকে সেমিফাইনালে আরও এক বার মুখোমুখি হবে পাকিস্তান ও শ্রীলঙ্কা।

গ্রুপের শেষ ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে ১৮.৫ ওভারে ১১২ রান করে অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা। একমাত্র অধিনায়ক চামারি আতাপাত্তু ৪১ রান করেন। পাকিস্তানের হয়ে ওমাইমা সোহেল চার ওভারে ১৩ রান দিয়ে ৫ উইকেট নেন। রান তাড়া করতে নেমে সাত বল বাকি থাকতে ম্যাচ জিতে যায় পাকিস্তানের মহিলা দল। পাঁচ উইকেট পড়ে গেলেও নিদা দার ও আয়েশা নিশাম দলকে জয়ে নিয়ে যান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন