WPL 2023

আরও রান চাই! খেলা শুরুর ঠিক আগে বড় সিদ্ধান্ত নিল ভারতীয় বোর্ড

ক্রিকেট মানেই রানের বন্যা। চার, ছয় দেখার জন্য বসে থাকেন ক্রিকেটপ্রেমীরা। তাঁদের সেই সুযোগ করে দিতে বড় সিদ্ধান্ত নিল ভারতীয় বোর্ড।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৩ ১১:২১
Share:

শনিবারের ম্যাচে ১৪টি চার মেরেছেন হরমনপ্রীত কৌর। ছবি: বিসিসিআই

টি-টোয়েন্টি ক্রিকেট মানেই রানের বন্যা। চার, ছয় দেখার জন্য বসে থাকেন ক্রিকেটপ্রেমীরা। ব্যাটারদের দাপট দেখতে চান তাঁরা। মহিলাদের প্রিমিয়ার লিগের আসল আকর্ষণও লুকিয়ে রয়েছে রানের মধ্যে। তাই কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

Advertisement

২০ ওভারের ক্রিকেটে ঝড়ের গতিতে রান না উঠলে আকর্ষণ থাকে না। রানই ক্রিকেটের নতুন সংস্করণের জনপ্রিয়তার ভিত্তি। তাই মহিলাদের প্রিমিয়ার লিগে ব্যাটাররা যাতে বেশি রান করতে পারেন, তা নিশ্চিত করতে চেয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের কর্তারা।

উইকেট থেকে বাউন্ডারি লাইনের দূরত্ব সর্বোচ্চ ৬০ মিটার রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যা সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপের থেকে ৫ মিটার কম। বোর্ডের নির্দেশ মতো শনিবার খেলা শুরুর আগে বাউন্ডারি লাইনের দূরত্ব কমিয়ে দেন ডিওয়াই পাতিল স্টেডিয়ামের মাঠকর্মীরা। আগে নির্দেশ না আসায় তাঁরা টি-টোয়েন্টি বিশ্বকাপের মতোই বাউন্ডারি লাইনের দূরত্ব রেখে ছিলেন ৬৫ মিটার। স্টেডিয়ামের এক কর্তা বলেছেন, ‘‘ভারতীয় ক্রিকেট বোর্ড আমাদের নির্দেশ দিয়েছে এই প্রতিযোগিতার প্রতিটি ম্যাচেই বাউন্ডারির লাইনের সর্বোচ্চ দূরত্ব ৬০ মিটার রাখার জন্য।’’

Advertisement

আইপিএলের ক্ষেত্রে উইকেট থেকে বাউন্ডারি লাইনের সর্বোচ্চ দূরত্ব রাখা হয় ৭০ মিটার। মহিলাদের প্রিমিয়ার লিগের ক্ষেত্রে ১০ মিটার কম রাখার সিদ্ধান্ত নিয়েছেন বোর্ড কর্তারা। আগেই কেন এই সিদ্ধান্ত নেওয়া গেল না, তা নিয়ে প্রশ্ন উঠতে পারে। যদিও বাউন্ডারি লাইনের দূরত্ব কমানো নিয়ে কোনও বিতর্ক নেই।

বোর্ডের সিদ্ধান্তের সুফল পাওয়া গিয়েছে প্রথম ম্যাচেই। মুম্বই ইন্ডিয়ান্স-গুজরাত জায়ান্ট ম্যাচে চার হয়েছে ৩৬টি। ছক্কা হয়েছে আটটি। প্রথমে ব্যাট করে ২০৭ রান করেছেন হরমনপ্রীত কৌররা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন