england cricket

Racism: বর্ণবৈষম্যের অভিযোগে উত্তাল ঐতিহ্যশালী ক্লাব, এক সঙ্গে ১৬ জন কোচের পদত্যাগ

মাস খানেক আগে ক্লাবের প্রাক্তন ক্রিকেটার আজিম রফিক বর্ণবৈষম্যের অভিযোগ তোলেন। তাঁর সমর্থনে এগিয়ে আসেন আরও অনেক এশীয় ও কৃষ্ণাঙ্গ ক্রিকেটার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২১ ১৬:৫৯
Share:

বর্ণবৈষম্যে উত্তাল ক্লাব ক্রিকেট ছবি: টুইটার থেকে।

বর্ণবৈষম্যের অভিযোগে উত্তাল ইংল্যান্ডের ঐতিহ্যশালী কাউন্টি ইয়র্কশায়ার। একের পর এক অভিযোগ উঠেছে ক্লাবের ক্রিকেটার থেকে শুরু করে কর্মকর্তাদের বিরুদ্ধে। এই ঘটনায় ক্লাবের সব কোচ পদত্যাগ করলেন।

Advertisement

ইয়র্কশায়ারের তরফে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ‘দলের ডিরেক্টর অব ক্রিকেট মার্টিন মোক্সন, প্রথম একাদশের কোচ অ্যান্ড্রু গেল পদত্যাগ করেছেন। তাঁদের সঙ্গে কাউন্টির বাকি সব কোচেরাও পদত্যাগ করেছেন। খুব তাড়াতাড়ি দলের নতুন ডিরেক্টর অব ক্রিকেট নিযুক্ত করা হবে। তার পরে দলের বাকি কোচদেরও নিযুক্ত করা হবে।’’

ক্লাবের তরফে জানানো হয়েছে, মোট ১৬ জন কোচ দল ছেড়েছেন। তাঁদের মধ্যে দলের মেডিক্যাল টিমও রয়েছে। সবাই এ ভাবে এক সঙ্গে পদত্যাগ করায় দলের সমর্থকদের কাছে একটি নেতিবাচক বার্তা গিয়েছে বলে জানিয়েছে দল।

Advertisement

ইয়র্কশায়ারের নতুন চেয়ারম্যান কমলেশ পটেল বলেছেন, ‘‘আমরা আগেই জানিয়েছি বর্ণবৈষম্য কোনও ভাবেই মেনে নেওয়া হবে না। তার জন্য যে যে বদল দরকার তা আমরা করব। এই সময়টা খুব কঠিন। কিন্তু ক্লাবের স্বার্থের জন্য কঠিন সিদ্ধান্ত আমাদের নিতেই হবে। আমরা আগামী দিনের কথা ভেবে এগচ্ছি।’’

মাস খানেক আগে ক্লাবের প্রাক্তন ক্রিকেটার আজিম রফিক বর্ণবৈষম্যের অভিযোগ তোলেন। তাঁর সমর্থনে এগিয়ে আসেন আরও অনেক এশীয় ও কৃষ্ণাঙ্গ ক্রিকেটার। অভিযোগ ওঠে কর্মকর্তা থেকে শুরু করে ক্রিকেটারদের বিরুদ্ধে। তার পরেই পদত্যাগ করেন দলের বেশ কয়েক জন কর্মকর্তা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন