যুব বিশ্বকাপ দলে বাংলার ঈশান

রবিবার অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের জন্য জাতীয় দল ঘোষণা করেছে বিসিসিআই। সেই দলে সুযোগ পেয়েছেন চন্দননগরের ঈশান পোড়েল। খবরটা পাওয়ার পর থেকেই খুশিতে ভাসছে চন্দননগরের ক্রীড়া মহল।

Advertisement

প্রকাশ পাল

চন্দননগর শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০১৭ ০২:৩০
Share:

সফল: ইশান পোড়েল। নিজস্ব চিত্র

গতিতে বিপক্ষকে দুরমুশ করে দিতে পছন্দ করেন চন্দননগরের ডান হাতি মিডিয়াম পেসার। এ বার বিশ্বকাপের আসরে দেশের হয়ে খেলার সুযোগ পেলেন তিনি।

Advertisement

রবিবার অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের জন্য জাতীয় দল ঘোষণা করেছে বিসিসিআই। সেই দলে সুযোগ পেয়েছেন চন্দননগরের ঈশান পোড়েল। খবরটা পাওয়ার পর থেকেই খুশিতে ভাসছে চন্দননগরের ক্রীড়া মহল। উচ্ছ্বসিত ঈশানের পরিবার। সকলেই চাইছেন, জাতীয় দলের জার্সিতে মাঠে দাপিয়ে বেড়ান তিনি।

ঈশানের বাড়ি চন্দননগরের আশুতোষ নিয়োগী লেনে। বাবা চন্দ্রনাথ পোড়েল ইস্টার্ন রেলের কর্মী। মা রীতাদেবী গৃহবধূ। ছোট থেকে খেলাধুলোর পরিবেশেই বড় হয়েছেন ঈশান। চন্দ্রনাথবাবু, তাঁর বাবা সুবোধবাবু এবং কাকা তুলসীবাবু কবাডি খেলতেন। চন্দ্রনাথবাবু জানান, ছোটবেলায় ঈশানকে টেবিল টেনিসে ভর্তি করিয়েছিলেন তাঁরা। তবে তাতে ছেলের মন বসেনি।

Advertisement

আট-নয় বছর আগে টেবিল টেনিস ছেড়ে ক্রিকেটের আঙিনায় প্রবেশ করেন ঈশান। ক্রিকেটের প্রাথমিক পাঠ চন্দননগর ন্যাশনাল স্পোর্টিং ক্লাবে প্রশিক্ষক প্রদীপ মণ্ডলের হাতে। পরে ইস্টার্ন রেলের খেলোয়াড় অনুপ সমাদ্দারের হাত ধরে উৎপল চট্টোপাধ্যায়ের কোচিং ক্যাম্প। চন্দননগরে ন্যাশনাল ক্লাবের পাশাপাশি কলকাতা ময়দানে ইস্টবেঙ্গলের হয়ে খেলেন তিনি। রনজি ট্রফিতে বাংলার হয়ে খেলছেন। ৬ ফুট ৩ ইঞ্চি উচ্চতার ছেলেটির বলের গতি গড়ে ১৩২-১৩৫ কিলোমিটার।

মুম্বইতে অনূর্ধ্ব ১৯ চ্যালেঞ্জার ট্রফিতে ইন্ডিয়া-গ্রিন দলের হয়ে খেলছিলেন ব্রেট লি এবং ডেল স্টেইনের এই ভক্ত। রবিবারই বিমানে করে বাড়িতে ফেরেন। আগামী ১৩ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত অনূর্ধ্ব ১৯ ক্রিকেট বিশ্বকাপের আসর বসবে নিউজিল্যান্ডে। তার জন্য ৮ থেকে ২২ ডিসেম্বর বেঙ্গালুরুতে ভারতের প্রস্তুতি শিবির হবে। রবিবার সন্ধ্যায় ফোনে ঈশান বলেন, ‘‘খুব উত্তেজিত লাগছে। কথা দিচ্ছি, বিশ্বকাপে প্রথম দলে থাকলে নিজেকে উজাড় করে দেব।’’

চন্দ্রনাথবাবু বলেন, ‘‘নিজের ইচ্ছেতেই ক্রিকেটকে বেছে নিয়েছিল ও। এখন ক্রিকেটই ওর ধ্যানজ্ঞান। ওর জন্য জাতীয় দলের দরজাটা আজ খুলে গেল। আমরা চাই ও ভারতের সিনিয়র দলের হয়ে মাঠে নামুক।’’ রীতাদেবী বলেন, ‘‘অধিকাংশ বাচ্চাই টিভিতে কার্টুন দেখতে পছন্দ করে। ঈশান শুধু খেলা দেখত। গৃহবধূ হলেও ক্রিকেট আমি ভালই বুঝি।’’

ঈশানের প্রথম প্রশিক্ষক প্রদীপবাবু বলেন, ‘‘রবিবার বিকেলেই ঈশান ফোন করে খুশির খবরটা দেয়। দুর্দান্ত অনুভূতি হচ্ছে। ও আরও বড় জায়গায় পৌঁছবে।’’ ছাত্র সম্পর্কে জীবনের প্রথম কোচের সংযোজন, ‘‘ছোট থেকেই ঈশান খুব বাধ্য। অন্যকে সম্মান করে।’’ চন্দননগর স্পোর্টিং অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক বামাপদ চট্টোপাধ্যায়ের কথায়, ‘‘ঈশান চন্দননগর শহরটাকে একটা অনন্য উচ্চতায় নিয়ে গেল। আমরা নিশ্চিত ক্রিকেটের সর্বোচ্চ স্তরেও ও সফল হবে। সেই প্রতিভা ওর আছে।’’

ঈশানেরই খুড়তুতো ভাই অভিষেক পোড়েল আবার বাংলার অনূর্ধ্ব ১৬ দলের অধিনায়ক। প্রদীপবাবু জানান, বাঁ-হাতি ব্যাটসম্যান এবং উইকেটকিপার অভিষেকও চন্দননগর ন্যাশনাল স্পোর্টিং ক্লাবের ফসল। দুই ভাইকে নিয়ে এখন আশায় বুধ বাঁধছে গঙ্গাপাড়ের শহর।

ভারতীয় অনূর্ধ্ব ১৯ দল: পৃথ্বী শ (অধিনায়ক), শুভম গিল, মনজ্যোত কালরা, হিমাংশু রানা, অভিষেক শর্মা, রিয়ান পরাগ, আর্য জুয়াল (উইকেটকিপার), হার্ভিক দেশাই, শিবম মাভি, কমলেশ নগরকোটি, ঈশান পোড়েল, অর্শদীপ সিংহ, অনুকুল রায়, শিব সিংহ, পঙ্কজ যাদব।

খেলার খবরে সব সময় আপডেটেড থাকতে চোখ রাখুন আনন্দবাজারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন