বড় জয় পেয়েও ক্ষিপ্ত রোনাল্ডো

টটেনহ্যামের কাছে হারের পরে সমালোচনার মুখে পড়েছিলেন জিনেদিন জিদান-ও। কোনও কোনও মহল থেকে এমনকী, তাঁর অপসারণও দাবি করা হতে থাকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০১৭ ০৪:০৫
Share:

নায়ক: জোড়া গোল। চ্যাম্পিয়ন্স লিগে হুঙ্কার রোনাল্ডোর। ছবি:গেটি ইমেজেস

চ্যাম্পিয়ন্স লিগে তাঁর দল জিতল হাফ ডজন গোলে। তিনি নিজে করলেন জোড়া গোল। এমন দিনেও উত্তেজিত ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। কারণ? তিনি বলেন এক, সংবাদমাধ্যম লেখে আর এক।

Advertisement

কী ব্যাপার? না, কয়েক দিন আগেই রোনাল্ডো বলেছিলেন, গত বারের চেয়ে এ বারে রিয়াল মাদ্রিদ দলে অভিজ্ঞতা কম। আর সেটাকে স্প্যানিশ মিডিয়া ব্যাখ্যা করে এই ভাবে যে, সতীর্থদের সমালোচনা করেছেন সি আর সেভেন। সেটা নিয়েই ক্ষিপ্ত তিনি। সিপ্রাসে আপোয়েল-কে ৬-০ গোলে হারানোর পরে মিক্সড জোনে এসে রোনাল্ডো বলে দেন, ‘‘আমি এক রকম বলি আর আপনারা আর এক রকম লেখেন। তা হলে আর আমার সঙ্গে কথা বলতে চান কেন আপনারা?’’ রোনাল্ডোর ক্ষুব্ধ হওয়ার কারণ আছে। তাঁর অভিজ্ঞতা কম থাকার বক্তব্যকে যে ভাবে তুলে ধরেছে স্প্যানিশ মিডিয়া, তাতে রিয়ালের অন্দরমহলেও অশান্তি শুরু হয়ে গিয়েছিল। সের্জিও র‌্যামোস পাল্টা বলে দেন, এ বারের রিয়াল দল আগের বারের চেয়ে শক্তিশালী। র‌্যামোসের সেই বক্তব্যের পরে তীব্র জল্পনা তৈরি হয় যে, তাঁর সঙ্গে রোনাল্ডোর ব্যক্তিত্বের সঙ্ঘাত শুরু হয়ে গিয়েছে। যদিও দলের পক্ষ থেকে একাধিক ফুটবলার দাবি করেছেন, দুই তারকার মধ্যে সম্পর্ক আগের মতোই বন্ধুত্বপূর্ণ রয়েছে। মাঠে রিয়ালের খেলায় অবশ্য সম্পর্ক খারাপের কোনও লক্ষণ ছিল না। টটেনহ্যামের কাছে হারের ধাক্কা ভুলে আপোয়েল-কে চূর্ণ করে তারা। প্রথমার্ধেই চার গোলে এগিয়ে গিয়েছিল রিয়াল। রোনাল্ডোর চ্যাম্পিয়ন্স লিগে আটটি গোল হয়ে গেল। চলতি বছরে ১৮টি গোল হয়ে গেল, যা নতুন রেকর্ড। রিয়ালের আরও এক প্রাপ্তি, করিম বেঞ্জেমার ফর্মে ফেরা। তিনিও জোড়া গোল করেন। ‘এইচ’ গ্রুপে বরুসিয়া ডর্টমুন্ডকে হারিয়ে শীর্ষে রয়েছে টটেনহ্যাম-ই। তাদের সংগ্রহ ১৩ পয়েন্ট। দ্বিতীয় স্থানে থাকা রিয়ালের রয়েছে ১০ পয়েন্ট। তৃতীয় স্থান এবং ইউরোপা লিগের জন্য লড়াই করছে আপোয়েল এবং ডর্টমুন্ড।

টটেনহ্যামের কাছে হারের পরে সমালোচনার মুখে পড়েছিলেন জিনেদিন জিদান-ও। কোনও কোনও মহল থেকে এমনকী, তাঁর অপসারণও দাবি করা হতে থাকে। এমনিতেই স্প্যানিশ মিডিয়ায় নানা কারণে বিতর্ক লেগেই আছে রিয়ালকে নিয়ে। তার উপর আগের মরসুমের মতো ফর্ম দেখা যাচ্ছে না দলে। লা লিগায় ঝড় উঠতে দেখা যায়নি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন