রোনাল্ডো রিজার্ভে, সতর্ক এনরিকে

লা লিগা জিতবে কে? বিশ্বফুটবল জুড়ে এখন এটাই প্রশ্ন। শেষ তিন ম্যাচ বাকি থাকতে লা লিগার শীর্ষে বসে রয়েছে বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ আবার এক ম্যাচ কম খেলে বার্সার সঙ্গে সমান পয়েন্টে। শনিবার আবার অগ্নিপরীক্ষায় নামতে চলেছে দুই ক্লাব।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৬ মে ২০১৭ ০৪:৪৩
Share:

শনিবারের ম্যাচের আগে রিয়াল মাদ্রিদের অনুশীলনে রোনাল্ডো। ছবি: এএফপি

লা লিগা জিতবে কে? বিশ্বফুটবল জুড়ে এখন এটাই প্রশ্ন।

Advertisement

শেষ তিন ম্যাচ বাকি থাকতে লা লিগার শীর্ষে বসে রয়েছে বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ আবার এক ম্যাচ কম খেলে বার্সার সঙ্গে সমান পয়েন্টে। শনিবার আবার অগ্নিপরীক্ষায় নামতে চলেছে দুই ক্লাব।

রিয়ালের সামনে অপেক্ষা করছে গ্রানাডা। ম্যাচের চব্বিশ ঘণ্টা আগে অবশ্য জিদান জানিয়ে দিলেন, রোনাল্ডোকে বিশ্রাম দেওয়া হতে পারে। চ্যাম্পিয়ন্স লিগে আতলেতিকো দে মাদ্রিদের বিরুদ্ধে হ্যাটট্রিক করলেও রোনাল্ডোর ফিটনেস নিয়ে কোনও ঝুঁকি নিতে চান না রিয়ালের ফরাসি ম্যানেজার। জিদান বলছেন, ‘‘প্রতি মরসুমে রোনাল্ডোরা প্রায় ৬০-৭০টা করে ম্যাচ খেলে। মাঝে মাঝে বিশ্রাম দিতে হয় ফুটবলারদের। এটা একটা পদ্ধতি।’’ রোনাল্ডোর প্রশংসায় পঞ্চমুখ জিদান আবার যোগ করেন, ‘‘আমার মনে হয় আগামী বছরও ব্যালন ডি’অর জিতবে রোনাল্ডো।’’

Advertisement

পরিস্থিতি অনুযায়ী পরের চার ম্যাচ জিতলেই লা লিগা চ্যাম্পিয়ন হবে রিয়াল। গ্রানাডা দুর্বল দল হলেও আত্মতুষ্ট হতে চান না জিদান। ‘‘আমাদের আত্মতুষ্ট হয়ে পড়লে হবে না। গ্রানাডা খুব ভাল দল। আমাদের মাথা ঠান্ডা করে খেলতে হবে,’’ বলছেন জিদান।

এ দিকে আবার বার্সেলোনার সামনে অপেক্ষা করছে ভিয়ারিয়াল। গত কয়েক মরসুমে ভিয়ারিয়াল মানেই অঘটন। লা লিগার জায়ান্ট কিলার হিসেবে নিজেদের সফল ভাবে তুলে ধরেছে তারা। কিন্তু এল ক্লাসিকো জেতার পর হঠাৎ করেই যেন আত্মবিশ্বাস তুঙ্গে বার্সেলোনার। কিন্তু বার্সা ম্যানেজার লুইস এনরিকেও জানেন ভিয়ারিয়ালের চ্যালেঞ্জ মোটেই সোজা হবে না। তাই সতর্ক বার্সা কোচ বলে দিচ্ছেন, ‘‘ভিয়ারিয়াল প্রতিপক্ষ হিসেবে খুব কঠিন দল। ওদের রক্ষণ দুর্দান্ত। তা ছাড়া আক্রমণে উঠেও ওরা গোল করার ক্ষমতা রাখে। আমাদের তাই সতর্ক থাকতে হবে।’’ বার্সেলোনার জন্য অবশ্য ম্যাচে নামার আগে একটা সুখবর অপেক্ষা করছে— মাঠে ফিরতে পারেন আন্দ্রেস ইনিয়েস্তা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন