রিয়ালের লজ্জার ড্র গোলশূন্য রোনাল্ডো

দর্শকশূন্য মাঠ। গোলশূন্য রোনাল্ডো। রিয়াল সংসারে আার ফিরল এক ম্যাড়ম্যাড় ড্রয়ের পর্ব। বুধবার রাতে চ্যাম্পিয়ন্স লিগে লেগিয়া ওয়ারসয়ের বিরুদ্ধে ৩-৩ ড্র করল রিয়াল মাদ্রিদ। কার্যত হারা ম্যাচ থেকে কোনও রকমে এক পয়েন্ট তুলল জিদান-বাহিনী।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০১৬ ০৩:৫৬
Share:

লেগিয়া রক্ষণের ধাক্কায় কুপোকাত সিআর সেভেন। ছবি: টুইটার ও রয়টার্স।

দর্শকশূন্য মাঠ।

Advertisement

গোলশূন্য রোনাল্ডো।

রিয়াল সংসারে আার ফিরল এক ম্যাড়ম্যাড় ড্রয়ের পর্ব।

Advertisement

বুধবার রাতে চ্যাম্পিয়ন্স লিগে লেগিয়া ওয়ারসয়ের বিরুদ্ধে ৩-৩ ড্র করল রিয়াল মাদ্রিদ। কার্যত হারা ম্যাচ থেকে কোনও রকমে এক পয়েন্ট তুলল জিদান-বাহিনী।

বরুসিয়া ডর্টমুন্ডের বিরুদ্ধে ঘরের মাঠে লেগিয়া সমর্থকদের ঝামেলার জেরে উয়েফা আগেভাগেই জানিয়ে দিয়েছিল, রিয়ালের বিরুদ্ধে লেগিয়ার হোম ম্যাচ ‘ক্লোজড ডোর’ হবে। ফলে দর্শকশূন্য মাঠে খেলতে নামেন সিআর সেভেন। যদিও মাত্র চার দিন আগে লা লিগায় হ্যাটট্রিক করা সত্ত্বেও গত রাতে রিয়ালের গোলের তালিকায় নিজের নাম তুলতে পারলেন না রোনাল্ডো। চোট পাওয়ার পরে কোথায় যেন হারিয়ে গিয়েছে বিশ্ব ফুটবলের অন্যতম সেরা সেই ‘শার্প শ্যুট’! যে রোনাল্ডো এক সময় নিয়মিত গোলের মধ্যে থাকতেন, তাঁর ধারাবাহিকতা এ মরসুমে এখনও পর্যন্ত কোথায়?

রোনাল্ডোর মতো অবস্থা রিয়ালেরও। গত বারের ইউরোপ সেরা ক্লাব একটার পর একটা সুযোগ নষ্ট করেছে এই ম্যাচে। তথৈবচ রিয়াল ডিফেন্স। যে জন্য ২-০ ‘লিড’ নিয়েও লেগিয়ার মতো দুর্বল দলকে সুযোগ দিয়েছে ৩-২ এগিয়ে যেতে। শেষমেশ কোভাসিচের গোলে চরম লজ্জার হাত থেকে বাঁচে এগারো বারের চ্যাম্পিয়ন্স লিগ জয়ীরা।

স্বভাবতই তার পরে সমালোচকদের আঙুল রোনাল্ডোর দিকে। সিআর সেভেনের কোচ অবশ্য এক-কে নয়, দোষ দিচ্ছেন এগারোকেই। ‘‘অনেক সুযোগ নষ্ট করেছি আমরা। খুব অদ্ভূত একটা ম্যাচ ছিল। আশা করিনি এ রকম ভাবে খেলাটা ঘুরে যাবে! দু’গোলে এগিয়ে থেকেও আমরা ওদের সুযোগ দিয়েছি ম্যাচে ফিরে আসতে,’’ বলছেন রিয়াল কোচ জিদান। মনে করছেন, খারাপ ড্রয়ের পিছনে দায়ী তিনিও। জিদান যোগ করেন, ‘‘ড্র করেছি তাই এটাও বলতে হচ্ছে দোষটা আমারও। কিন্তু এ বার এর সমাধান বার করতে হবে আমাদেরই।’’

রিয়াল যদিও এখনও চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় ওঠার ফেভারিট। কিন্তু গ্রুপ শীর্ষে শেষ করতে পারবে কি না, সেটা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। এই গ্রুপ থেকে স্পোর্টিং লিসবনকে ১-০ হারিয়ে শেষ ষোলোয় উঠে গিয়েছে বরুসিয়া ডর্টমুন্ড। তা-ও আবার তাদের দু’টো ম্যাচ বাকি থাকতে। এবং ডর্টমুন্ড এখন রিয়ালের চেয়ে দু’পয়েন্ট এগিয়ে।

পাশাপাশি আবার শেষ ষোলোয় উঠতে আরও এক ম্যাচ অপেক্ষা করতে হবে লেস্টার সিটিকে। কোপেনহেগেনের বিরুদ্ধে গোলশূন্য ড্র করল গত বারের ইপিএল চ্যাম্পিয়নরা। ফলে পরের ম্যাচে ব্রুজের বিরুদ্ধে ড্র করলেও শেষ ষোলোয় যাচ্ছে ক্লদিও র‌্যানিয়েরির দল। বুধবার রাতের ম্যাচ শেষে লেস্টারের ইতিহাস গড়া ইতালীয় কোচ বলেছেন, ‘‘আমি কিন্তু খুশি অ্যাওয়ে ম্যাচ ড্র করতে পেরে।’’ লেস্টার ড্র হলেও মুখ থুবড়ে পড়ল টটেনহ্যাম। ওয়েম্বলিতে বেয়ার লেভারকুসেনের বিরুদ্ধে ০-১ হারায় শেষ ষোলোর ওঠার লড়াই আরও কঠিন হয়ে গেল টটেনহ্যামের জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন