সেই বিখ্যাত শূন্যে লাফিয়ে উৎসবের রহস্য অবশেষে ফাঁস রোনাল্ডোর

গোলের এ হেন উৎসব নিয়ে এই প্রথম মুখ খুললেন রোনাল্ডো স্বয়ং।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০১৯ ০৪:৪১
Share:

আকর্ষণ: রোনাল্ডোর এই গোল উৎসবেই মাতে ভক্তরা। ফাইল চিত্র

পাঁচ বারের ব্যালন ডি’ওর জয়ী ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর নামের সঙ্গে ‘গোল’ কথাটা সমার্থক। সেই সঙ্গে প্রতিটি গোলের জন্য তাঁর উৎসবের ভঙ্গি বিশেষ ভাবে চিহ্নিত এবং তাঁর ভক্তদের কাছে তা স্থায়ী বিনোদনের এক দৃশ্য। সবাই জানেন, গোল করলেই শূন্যে লাফিয়ে উঠবেন পর্তুগিজ মহাতারকা। এবং মাটিতে নেমেই দু’হাত ছড়িয়ে এক বিশেষ ভঙ্গিতে দাঁড়িয়ে পড়বেন। মুখ থেকে বেরিয়ে আসবে ‘সি’ শব্দটা। ইংরাজিতে যার অর্থ ‘ইয়েস’ (হ্যাঁ)।

Advertisement

বহু দিন থেকে ফুটবল মহলে জল্পনা চলছিল, রোনাল্ডোর গোলের উৎসবের এ হেন ভঙ্গিমার উৎসটা কোথায়, তা নিয়ে। রিয়াল মাদ্রিদে খেলার সময় প্রায় বছর ছয়েক আগে এ ভাবে গোলের উৎসব পালন করেছিলেন তিনি। তার পর থেকে একই ভাবে গোলের উৎসব করে যাচ্ছেন। রিয়ালের পরে জুভেন্তাসেও। এবং পর্তুগাল জাতীয় দলের হয়ে খেলার সময়ও।

গোলের এ হেন উৎসব নিয়ে এই প্রথম মুখ খুললেন রোনাল্ডো স্বয়ং। এক নামী ক্রীড়াসরঞ্জাম প্রস্তুতকারক সংস্থার ওয়েবসাইটে জানালেন, এ ভাবে উৎসব করাটা তিনি কারও কাছ থেকে শেখেননি। পুরোটাই স্বাভাবিক, সহজাত ভাবে নিজে থেকেই এসেছে। সেই উৎসব জনপ্রিয় হওয়ায় বারবার তা করেও যাচ্ছেন। রোনাল্ডো বলেছেন, ‘‘২০১৩ সালে রিয়ালে খেলার সময় আমরা একবার যুক্তরাষ্ট্র সফরে যাই। সেখানে একটা ম্যাচ ছিল চেলসির সঙ্গে। আমি নিজেও জানি না, কী ভাবে ওই ভাবে গোলের পরে হাত ছড়িয়ে দাঁড়িয়ে পড়লাম। পুরো ব্যাপারটাই নিজে থেকে ঘটেছিল। এটার জন্য কোনও মহড়ার দরকার হয়নি। হঠাৎই করে ফেলেছিলাম। ওই ম্যাচে গোল করার পরে স্বাভাবিক ভাবেই সেটা ঘটেছিল।’’ রোনাল্ডো সঙ্গে যোগ করেছেন, ‘‘ঘটনাটা ঘটে যাওয়ার পরে বুঝলাম সত্যিই ব্যাপারটা উপভোগ করেছি। তার পরেই ওই রকম করতে শুরু করি।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন