Cristiano Ronaldo

কোভিড থেকে মাঠে ফিরে জোড়া গোলে নায়ক রোনাল্ডো

করোনার দ্বিতীয় পরীক্ষার ফলও ‘পজিটিভ’ হওয়ায় চ্যাম্পিয়ন্স লিগে রোনাল্ডো বনাম লিয়োনেল মেসি দ্বৈরথ দেখা থেকে বঞ্চিত হয়েছেন ফুটবলপ্রেমীরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২০ ০৫:০৯
Share:

দুরন্ত: স্মরণীয় প্রত্যাবর্তন রোনাল্ডোর। রবিবার। রয়টার্স

এক জন করোনায় আক্রান্ত হয়ে দু’সপ্তাহের জন্য মাঠের বাইরে চলে গিয়েছিলেন। রবিবার রাতে সেরি আ-তে স্পেজ়িয়ার বিরুদ্ধে জোড়া গোল করে প্রত্যাবর্তন স্মরণীয় করে রাখলেন তিনি, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

Advertisement

আর এক জন জ্লাটান ইব্রাহিমোভিচ। ৩৯ বছর বয়সেও অপ্রতিরোধ্য। রবিবার সেরি আ-তে উডিনেসের বিরুদ্ধে বিস্ময় গোল করলেন।

করোনার দ্বিতীয় পরীক্ষার ফলও ‘পজিটিভ’ হওয়ায় চ্যাম্পিয়ন্স লিগে রোনাল্ডো বনাম লিয়োনেল মেসি দ্বৈরথ দেখা থেকে বঞ্চিত হয়েছেন ফুটবলপ্রেমীরা। সি আর সেভেন নিজেও প্রচণ্ড হতাশ ছিলেন। দু’সপ্তাহ ম্যাচের মধ্যে না থাকায় রবিবার সি আর সেভেনকে বাদ দিয়েই স্পেজ়িয়ার বিরুদ্ধে প্রথম একাদশ গড়েছিলেন জুভেন্টাস ম্যানেজার আন্দ্রেয়া পিরলো। ৫৬ মিনিটে পাওলো দিবালার পরিবর্তে মাঠে নামেন তিনি। ম্যাচের ফল তখন ১-১। আলভারো মোরাতা ১৪ মিনিটে গোল করে এগিয়ে দিয়েছিলেন জুভেন্টাসকে। ৩২ মিনিটে সমতা ফেরান তোমাসো পোবেগা। মাঠে নামার তিন মিনিটের মধ্যে গোল করেন রোনাল্ডো। ৬৭ মিনিটে জুভেন্টাসকে ৩-১ এগিয়ে দেন অ্যাদ্রিয়া রাবিউ। ৭৬ মিনিটে পেনাল্টি থেকে ফের গোল করেন রোনাল্ডো।

Advertisement

রোনাল্ডোর দুর্দান্ত প্রত্যাবর্তনকে ছাপিয়ে চর্চার কেন্দ্রে ইব্রাহিমোভিচ। ৮৩ মিনিটে উডিনেসের বিরুদ্ধে শরীর শূন্যে ভাসিয়ে অবিশ্বাস্য দক্ষতায় গোল করেন তিনি। ম্যাচের পরে সেই ছবি টুইট করে ইব্রা লেখেন, ‘‘দৌড়নোর কী দরকার যখন তুমি উড়তে পারো।’’ এই মরসুমে দুরন্ত ফর্মে রয়েছেন তিনি। ইতিমধ্যেই সেরি আ-তে এসি মিলানের হয়ে চার ম্যাচে সাতটি গোল করে ফেলেছেন ইব্রা। রবিবার তাঁর দল উডিনেসকে ২-১ হারিয়ে লিগ টেবলের শীর্ষ স্থান দখলে রাখল।

ক্ষুব্ধ সোলসার, মুগ্ধ আর্তেতা: ইংলিশ প্রিমিয়ার লিগে রবিবার ওল্ড ট্র্যাফোর্ডে আর্সেনালের বিরুদ্ধে ০-১ হেরে ক্ষোভ উগরে দিয়েছেন ওয়ে গুন্নার সোলসার। ম্যাচের পরে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ম্যানেজার বলেছেন, ‘‘প্রথমার্ধে আমরা একেবারেই কিছু করতে পারিনি। ওরা আমাদের চেয়ে অনেক ভাল খেলেছে।’’ নিজেদের পেনাল্টি বক্সের মধ্যে হেক্টর বেলেরিনকে ফাউল করেছিলেন পল পোগবা। ৬৯ মিনিটে পিয়ের এমরিক আবুমেয়ং পেনাল্টি থেকে জয়সূচক গোল করেন। গত সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগে লাইপজ়িসের বিরুদ্ধে ৫-০ দুরন্ত জয়ের পরে এই বিপর্যয় মেনে নিতে পারছেন না ম্যান ইউ ম্যানেজার। ক্ষুব্ধ সোলসার বলেছেন, ‘‘পোগবা জানে ও কী ভুল করেছে। আসলে অনেক সময় আত্মতুষ্টিতে পা মাটিতে থাকে না। তাতে ক্ষতিই হয়।’’

ঠিক উল্টো ছবি আর্সেনাল শিবিরে। ম্যানেজার মিকেল আর্তেতা উচ্ছ্বসিত প্রশংসা করেছেন গ্যাব্রিয়েল মাগালেস ও টমাস পার্তের। ডায়নামো জ়াগরেব থেকে এই মরসুমেই ডিফেন্ডার গ্যাব্রিয়েল যোগ দিয়েছেন আর্সেনালে। মিডফিল্ডার টমাস এসেছেন আতলেতিকো দে মাদ্রিদ থেকে। ম্যাচের পরে উচ্ছ্বসিত আর্তেতা বলেছেন, ‘‘দু’জনেই অনেক পরিণত ফুটবল খেলেছে। মনেই হয়নি ওরা সদ্য যোগ দিয়েছে। মনে হচ্ছিল যেন দীর্ঘ দিন ধরেই আর্সেনালে খেলছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন