ক্রস কান্ট্রি চ্যাম্পিয়নশিপে জমজমাট শহর

‘ওয়েস্ট বেঙ্গল অ্যাথলেটিক্স অ্যাসোসিয়েশন’ অনুমোদিত প্রতিযোগিতায় রাজ্যের বিভিন্ন জেলা থেকে যোগ দেন মোট ৩৮১ জন দৌড়বীর। এর মধ্যে ২৭১ জন পুরুষ ও ১১০ জন মহিলা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কাঁথি শেষ আপডেট: ২১ অগস্ট ২০১৭ ০৪:৫০
Share:

এগিয়ে: ক্রস কান্ট্রি চ্যাম্পিয়নশিপে মেয়েরা। —নিজস্ব চিত্র।

রবিবার কাঁথিতে আয়োজিত হল ৫০তম ক্রস কান্ট্রি চ্যাম্পিয়নশিপ। দৌড় প্রতিযোগিতার এই সুবর্ণজয়ন্তী বর্ষে ব্যবস্থাপনার দায়িত্বে ছিল ‘পূর্ব মেদিনীপুর জেলা রোড রেস এসোসিয়েশন’ এবং ‘পূর্ব মেদিনীপুর জেলা পুলিশ’। প্রতিযোগিতাটি পরিচালনা করে ‘বেঙ্গল রোড রেস এসোসিয়েশন’।

Advertisement

‘ওয়েস্ট বেঙ্গল অ্যাথলেটিক্স অ্যাসোসিয়েশন’ অনুমোদিত প্রতিযোগিতায় রাজ্যের বিভিন্ন জেলা থেকে যোগ দেন মোট ৩৮১ জন দৌড়বীর। এর মধ্যে ২৭১ জন পুরুষ ও ১১০ জন মহিলা। রবিবার যে প্রতিযোগীরা সফল হলেন, তাঁরা যাবেন জাতীয়স্তরে।

এ দিন সকালে দেশপ্রাণ ব্লকের সোফিয়াবাদ থেকে ১০ কিলোমিটার দৌড় প্রতিযোগিতার সূচনা করেন পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের ডিজি ও বেঙ্গল রোড রেস অ্যাসোসিয়েশনের সভাপতি কে হরি রাজন। এ ছাড়াও কেশুরকুদা থেকে ৮ কিলোমিটার, ঘাটুয়া থেকে ৬ কিলোমিটার, আলাদারপুট থেকে ৪ কিলোমিটার এবং কাঁথি পলিটেকনিক কলেজ থেকে ২ কিলোমিটার দৌড় শুরু হয়ে শেষ হয় শ্রী অরবিন্দ স্টেডিয়ামে। ১০ কিলোমিটার দৌড়ে পুরুষ বিভাগে প্রথম হয় ইস্টববেঙ্গল স্পোর্টিং ক্লাবের মানস দাস ও মহিলা বিভাগে প্রথম হয় পায়োনিয়ার স্পোর্টিং অ্যাসোসিয়েশনের পূজা মণ্ডল। এছাড়াও বিভিন্ন বিভাগে প্রথম ছয় স্থানাধিকারীকে পুরস্কৃত করা হয়।

Advertisement

এ দিন আসরে উপস্থিত ছিলেন ক্রীড়া দফতরের প্রতিমন্ত্রী লক্ষ্মীরতন শুক্ল। তাঁর কথায়, “পূর্ব মেদিনীপুরে ক্রিকেট একাডেমি তৈরির ব্যাপারে সাহায্য করবে রাজ্য সরকার। পাশাপাশি ক্রস কান্ট্রি রানারদের দিকেও সহযোগিতার হাত বাড়িয়ে দেবে সরকার।” বেঙ্গল রোড রেস অ্যাসোসিয়েশন প্রস্তাব দিলেই তাঁরা সাহায্য করবেন বলে জানিয়েছেন মন্ত্রী। প্রতিযোগিতার পর স্টেডিয়ামে প্রদীপ জ্বালিয়ে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের সূচনা করেন স্থানীয় সাংসদ শিশির অধিকারী। অনুষ্ঠানে বিশিষ্ট অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংসদ দিব্যেন্দু অধিকারী, জেলা সভাধিপতি মধুরিমা মণ্ডল এবং উত্তর কাঁথির বিধায়ক বনশ্রী মাইতি। অনুষ্ঠানে পূর্ব মেদিনীপুরের অর্জুন পুরস্কারপ্রাপ্ত শুটার ভগীরথ সামাই, জাতীয় কবাডি দলের প্রাক্তন অধিনায়ক ও পূর্ব মেদিনীপুরের অর্জুন পুরস্কারপ্রাপ্ত খেলোয়াড় বিশ্বজিৎ পালিত এবং ওয়েস্ট বেঙ্গল টেবিল টেনিস অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি বিশ্বরূপ দে-কে ক্রীড়াক্ষেত্রে অবদানের জন্য সংবর্ধনা জানানো হয়। পূর্ব মেদিনীপুর ডিস্ট্রিক্ট রোড রেস অ্যাসোসিয়েশনের সম্পাদক বিশ্বজিৎ মাইতি জানান, রাজ্যে বন্যা কবলিত মানুষদের পাশে দাঁড়ানোর জন্য ৫০ হাজার টাকা দেওয়া হয়েছে পূর্ব মেদিনীপুর জেলাশাসকের ত্রাণ তহবিলে। কাঁথি ‘সবুজমেলা’র খুদে শিল্পীদের নাচ এবং জেলা অতিরিক্ত পুলিশ সুপার ইন্দ্রজিৎ বসুর বাঁশির সুরে জমজমাট হয়ে ওঠে অনুষ্ঠান।

সমগ্র প্রতিযোগিতাটি সুষ্ঠু ভাবে আয়োজিত হওয়ায় খুশি দৌড়বীর থেকে কর্মকর্তা সকলেই। রাজ্যস্তরের প্রতিযোগিতায় সহযোগিতার জন্য কাঁথিবাসীকে ধন্যবাদ জানিয়েছেন উদ্যোক্তারা। বেঙ্গল রোড রেস অ্যাসোসিয়েশনের সম্পাদক হিরালাল মণ্ডল এবং পূর্ব মেদিনীপুর ডিস্ট্রিক্ট রোড রেস অ্যাসোসিয়েশনের সভাপতি ও জেলা পুলিশ সুপার অলোক রাজোরিয়া বলেন, “জনপ্রিয়তায় পিছিয়ে রয়েছে অ্যাথলেটিক্স। তাই তৃণমূল স্তরে এই ধরনের উদ্যোগ খুব প্রয়োজনীয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন