CSK

‘আমায় না নিয়ে চেন্নাই ধোনিকে নিয়ে সে দিন যেন আমার বুকে ছুরি বসিয়েছিল’

২০০৮ সালে আইপিএল শুরুর বছরে মনে করা হয়েছিল যে নিজের নিজের রাজ্যের হয়ে খেলবেন তারকারা। কিন্তু, সব ক্রিকেটারের ক্ষেত্রে তা ঘটেনি। সিএসকে যেমন ‘ঘরের ছেলে’ কার্তিক নয়, নিলামে নিয়েছিল ধোনিকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২০ ১২:০৯
Share:

আইপিএল নিলামের শুরুতেই ধোনিকে নিয়েছিল চেন্নাই সুপার কিংস। —ফাইল চিত্র।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে চেন্নাই সুপার কিংস দলে কোনও দিন খেলতে পারেননি দীনেশ কার্তিক। অথচ, তিনি তামিলনাডুর ক্রিকেটার। কিন্তু, তার পরও নিলামে কার্তিক নন, মহেন্দ্র সিংহ ধোনিকে নিয়েছিল সিএসকে ফ্র্যাঞ্চাইজি। আর এটাই তাঁর হৃদয়ে সবচেয়ে বড় ছুরিকাঘাত, জানিয়েছেন স্বয়ং কার্তিক।

Advertisement

২০০৮ সালে আইপিএল শুরুর বছরে মনে করা হয়েছিল যে নিজের নিজের রাজ্যের হয়ে খেলবেন তারকারা। সৌরভ গঙ্গোপাধ্যায় খেলেছিলেন কলকাতা নাইট রাইডার্সের হয়ে। মুম্বই ইন্ডিয়ান্সে ছিলেন সচিন তেন্ডুলকর। দিল্লি ডেয়ারডেভিলসে ছিলেন বীরেন্দ্র সহবাগ। কিন্তু, সব ক্রিকেটারের ক্ষেত্রে তা ঘটেনি। সিএসকে যেমন ‘ঘরের ছেলে’ কার্তিক নয়, নিলামে নিয়েছিল ধোনিকে। এটাই যন্ত্রণা দিয়েছিল কার্তিককে।

আরও পড়ুন: করোনার বিরুদ্ধে লড়াইয়ে এ বার চ্যারিটি ম্যাচের প্রস্তাব বেকহ্যামের​

Advertisement

আরও পড়ুন: ‘বলে থুতু লাগানো থেকে ক্লোজ-ইন ফিল্ডিং, পাল্টাতে পারে ক্রিকেটের অনেক নিয়ম’​

এক ক্রিকেট ওয়েবসাইটে দীনেশ কার্তিক বলেছেন, “২০০৮ সালে যখন নিলাম হয়েছিল আমি তখন ছিলাম অস্ট্রেলিয়ায়। তখন তামিলনাডু থেকে দেশের হয়ে খেলা সবচেয়ে বড় তারকা ছিলাম আমি। নিশ্চিত ছিলাম যে চেন্নাই সুপার কিংস আমাকেই নেবে। ভাবছিলাম যে আমাকে অধিনায়ক করা হবে তো! এই চিন্তাই ঘুরছিল মাথায়। কিন্তু নিলামে ওরা প্রথমেই ১৫ লক্ষ ডলারে নিল ধোনিকে। আর ধোনি তখন বসে ছিল একদম আমার পাশে। কিন্তু ও এক বারও বলেনি যে সিএসকে ওকে দলে নিতে পারে।”

সেই তখন থেকে কার্তিকের এখনও চেন্নাইয়ের হয়ে খেলা হয়নি। তিনি দিল্লি ডেয়ারডেভিলস, কিংস ইলেভেন পঞ্জাব, মুম্বই ইন্ডিয়ান্স, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর, গুজরাত লায়ন্স ও কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেছেন। এখন তিনি কেকেআরের অধিনায়কও। কিন্তু চেন্নাইয়ের না খেলা এখনও যন্ত্রণা দেয় তাঁকে। কার্তিক বলেছেন, “আমার হৃদয়ে সবচেয়ে বড় ছুরির আঘাত এটাই। ভেবেছিলাম, চেন্নাই হয়তো পরে আমাকে দলে নেবে। কিন্তু ১৩ বছর হয়ে গেল। আমি এখনও চেন্নাইয়ের ডাকের অপেক্ষায় রয়েছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন