Dane van Niekerk

বিশ্ব রেকর্ড গড়লেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক

রবিবার এই অনন্য রেকর্ডটি গড়ার সঙ্গে সঙ্গে ৫৮ বছরের একটি পুরনো রেকর্ডও ভেঙে দেন ডেন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০২ জুলাই ২০১৭ ২২:১৭
Share:

ডেন ভান নিকার্ক।ছবি: রয়টার্স

১৭৩ বছরের ইতিহাসে আরও একটি নতুন কীর্তি রচনা করল দক্ষিণ আফ্রিকা। কোনও রান না দিয়ে চার উইকেট নিয়ে বিশ্ব রেকর্ড গড়লেন দক্ষিণ আফ্রিকার মহিলা ক্রিকেট দলের অধিনায়ক ডেন ভান নিকার্ক। রবিবার বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এই রেকর্ড গড়েন ২৪ বছর বয়সী তরুণ ক্রিকেটার। ডেনের ঘূর্নিতে এ দিন ৪৮ রানে শেষ হয়ে যায় ক্যারিবিয়ানদের ইনিংস। জবাবে ১০ উইকেটে ম্যাচ জিতে নেয় দক্ষিণ আফ্রিকা।

Advertisement

আরও পড়ুন: পুরুষদের বিশ্বকাপের থেকেও পুরনো মহিলা ক্রিকেট বিশ্বকাপ, জানতেন!

রবিবার এই অনন্য রেকর্ডটি গড়ার সঙ্গে সঙ্গে ৫৮ বছরের একটি পুরনো রেকর্ডও ভেঙে দেন ডেন। ১৯৫৯ সালে শেষ বার কোনও রান খরচ না করে ৩টি উইকেট তোলার নজির গড়ে ছিলেন অস্ট্রেলিয়ান বোলার রিচি বেনাড। ভারতের বিরুদ্ধে দিল্লির টেস্টে এই রেকর্ড করেছিলেন তিনি। বেনাডের বোলিং ফিগার ছিল ৩.৪-৩-০-৩। সেখানে ডেনের বোলিং ফিগার ৩.২-৩-০-৪।

Advertisement

অন্য দিকে, ক্রিকেট ইতিহাসে শূন্য রানে ১ উইকেট নেওয়ার ঘটনা আছে ৬৬ বার। পুরুষদের ক্রিকেটে এটি ঘটেছে ৬২ বার এবং মহিলাদের ক্রিকেটে মাত্র ৪ বার। আবার ২৪ বার এমন ঘটেছে যেখানে দু’ওভার বল করে কোনও রান না দিয়ে এক জন বোলার উইকেট পেয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন