Dani Alves

ফের ব্রাজিল দলে আলভেস, থিয়াগো

৪ জুন পোর্তো আলেগ্রেতে ইকুয়েডরের মুখোমুখি হবেন নেমারেরা। ৮ জুন ব্রাজিল অ্যাওয়ে ম্যাচ খেলবে প্যারাগুয়েতে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৫ মে ২০২১ ০৭:৪১
Share:

—ফাইল চিত্র।

আগামী মাসে ২০২২ কাতার বিশ্বকাপ যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে ব্রাজিলকে খেলতে হবে ইকুয়েডর এবং প্যারাগুয়ের বিরুদ্ধে। সেই ম্যাচের জন্য জাতীয় দলে ডাকা হল বর্ষীয়ান ডিফেন্ডার দানি আলভেস ও থিয়াগো সিলভাকে। শুক্রবার ওই দুই ম্যাচের জন্য দল ঘোষণাও হয়েছে। অধিনায়কত্ব করবেন নেমার দা সিলভা স্যান্টোস জুনিয়র।

Advertisement

৪ জুন পোর্তো আলেগ্রেতে ইকুয়েডরের মুখোমুখি হবেন নেমারেরা। ৮ জুন ব্রাজিল অ্যাওয়ে ম্যাচ খেলবে প্যারাগুয়েতে।

৩৮ বছর বয়সি আলভেস ও ৩৬ বছর বয়সি থিয়াগো সিলভার প্রত্যাবর্তনের ব্যাপারে কোচ তিতের মন্তব্য, ‍‘‍‘ওরা দু’জন হল সেই ধরনের খেলোয়াড়, যারা এখনও ফুটবল খেলতে চায়।’’

Advertisement

বার্সেলোনার প্রাক্তন রাইট ব্যাক আলভেস বর্তমানে ব্রাজিলের ক্লাব সাও পাওলোর গুরুত্বপূর্ণ ফুটবলার। অন্য দিকে, এ বার চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে ওঠা চেলসির হয়ে খেলেন থিয়াগো সিলভা।

লাতিন আমেরিকায় কনমেবল গ্রুপ থেকে বিশ্বকাপ বাছাই পর্বের লড়াইয়ে এই মুহূর্তে শীর্ষেই রয়েছে গ্যাব্রিয়েল জেসুস, রবের্তো ফির্মিনোদের ব্রাজিল। চার ম্যাচেই জিতেছে তারা। চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার চেয়ে দু’পয়েন্টে এগিয়ে রয়েছে তিতের প্রশিক্ষণাধীন দল।

বিশ্বকাপ বাছাই পর্বের এই ম্যাচগুলি হওয়ার কথা ছিল মার্চ মাসে। কিন্তু করোনা অতিমারির কারণে তা হওয়া সম্ভব হয়নি। ১৩ জুন থেকে শুরু হবে কোপা আমেরিকা। তবে এই দলই সেই প্রতিযোগিতায় খেলবে কি না, তা জানতে চাওয়া হলে সেই সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন তিতে।

গত নভেম্বরে শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিল ব্রাজিল। সাত মাস পরে দেশের জার্সিতে ফের খেলতে নামবেন জেসুসরা। দীর্ঘদিন আন্তর্জাতিক ম্যাচ না খেলায় চিন্তিত ব্রাজিল কোচ। তাঁর কথায়, ‍‘‍‘এত দিন আন্তর্জাতিক ফুটবলের বাইরে থাকার খেসারত কেবল ব্রাজিল নয়, লাতিন আমেরিকার সব দলকেই দিতে হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন