Cameron Bancroft

বল বিকৃতি কাণ্ডে নাটের গুরু ওয়ার্নারই, বিস্ফোরক ক্যামেরন ব্যানক্রফট

গত মার্চে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজে বল-বিকৃতির সেই ঘটনা নাড়িয়ে দিয়েছিল ক্রিকেটবিশ্বকে। ক্রিকেট অস্ট্রেলিয়া এক বছরের জন্য নির্বাসিত করে অধিনায়ক স্টিভ স্মিথ ও সহ-অধিনায়ক ওয়ার্নারকে। নির্বাসিত হন ব্যানক্রফটও।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০১৮ ১০:৩৩
Share:

বল-বিকৃতি কাণ্ডে নিজের দায় এড়াচ্ছেন না ব্যানক্রফট।

মহাবিতর্কিত সেই কেপটাউন টেস্টে শিরিষ কাগজ দিয়ে বল ঘষতে দেখা গিয়েছিল তাঁকেই। যার পরিপ্রেক্ষিতে নয় মাসের জন্য নির্বাসিত হতে হয়েছিল তাঁকে। এহেন ক্যামেরন ব্যানক্রফট জানিয়ে দিলেন, তাঁকে বল-বিকৃতির নির্দেশ দিয়েছিলেন ডেভিড ওয়ার্নার।

Advertisement

গত মার্চে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজে বল-বিকৃতির সেই ঘটনা নাড়িয়ে দিয়েছিল ক্রিকেটবিশ্বকে। ক্রিকেট অস্ট্রেলিয়া এক বছরের জন্য নির্বাসিত করে অধিনায়ক স্টিভ স্মিথ ও সহ-অধিনায়ক ওয়ার্নারকে। নির্বাসিত হন ব্যানক্রফটও। ক্রিকেট অস্ট্রেলিয়ার অভ্যন্তরীণ তদন্তে এই কেলেঙ্কারির পান্ডা হিসেবে চিহ্নিত হয়েছিলেন ওয়ার্নার। আর ব্যানক্রফটের কথায় সেটাই প্রতিষ্ঠিত হচ্ছে।

ফক্স স্পোর্টসে দেওয়া সাক্ষাৎকারে ব্যানক্রফট বলেছেন, “ডেভই আমাকে এটা করতে বলেছিল। ম্যাচে তখন আমাদের যা অবস্থা ছিল, তার পরিপ্রেক্ষিতেই এটা বলেছিল। আমি আর কিছু জানি না। আমি নিজেকে মূল্যবান মনে করতে চেয়েছিলাম। দলে মানিয়ে নেওয়াও ছিল উদ্দেশ্য। আর সেই ভুলেরই বিশাল মাসুল দিতে হচ্ছে আমাকে।”

Advertisement

আরও পড়ুন: অভিষেকেই নজর কাড়লেন মায়াঙ্ক আগরওয়াল, ফিরলেন ৭৬ রানে

আরও পড়ুন: কোহালি এই গ্রহের সেরা ক্রিকেটার, বলে দিচ্ছেন ওয়ার্ন​

তবে নিজেকে পরিস্থিতির শিকার বলে মনে করছেন না ব্যানক্রফট। তাঁর কথায়, “আমার কাছে অন্য সিদ্ধান্ত নেওয়ার সুযোগও ছিল। কিন্তু আমি বিশাল বড় ভুল করে বসেছিলাম। আর এটা আমার নিয়ন্ত্রণের মধ্যেই ছিল।”

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল ,টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন