Bajrang Punia

ট্রায়াল ছাড়াই বজরংদের এশিয়ান গেমসে পাঠানোর সিদ্ধান্ত কেন? কারণ জানতে চায় দিল্লি হাই কোর্ট

অনূর্ধ্ব-২০ বিশ্ব চ্যাম্পিয়ন কুস্তিগির অন্তিম পঙ্ঘল এবং অনূর্ধ্ব-২৩ এশিয়ান গেমস চ্যাম্পিয়ন সুজিত কলকল মামলা করেন। বজরংদের ট্রায়াল ছাড়া এশিয়ান গেমসে পাঠানোর বিরোধিতা করেন সুজিতেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২০ জুলাই ২০২৩ ১৮:৪২
Share:

বজরং পুনিয়া। —ফাইল চিত্র।

প্রশ্নের মুখে ভারতীয় কুস্তি ফেডারেশন। বজরং পুনিয়া এবং বিনেশ ফোগাটকে ট্রায়ালের বাইরে রেখেছিল তারা। সরাসরি এশিয়ান গেমসে সুযোগ পাবেন বজরংয়েরা। এমন সিদ্ধান্তের কারণ জানতে চাইল দিল্লি হাই কোর্ট।

Advertisement

অনূর্ধ্ব-২০ বিশ্ব চ্যাম্পিয়ন কুস্তিগির অন্তিম পঙ্ঘল এবং অনূর্ধ্ব-২৩ এশিয়ান গেমস চ্যাম্পিয়ন সুজিত কলকল মামলা করেন। বজরংদের ট্রায়াল ছাড়া এশিয়ান গেমসে পাঠানোর বিরোধিতা করেন সুজিতেরা। বৃহস্পতিবার বিচারপতি বলেন, “সঠিক যুক্তি দেখাতে পারলে কোনও প্রশ্ন তোলা হবে না। ওখানেই মামলা শেষ।” শুক্রবার আবার এই মামলার শুনানি হবে।

মঙ্গলবার ভারতীয় কুস্তি সংস্থার বিশেষ (অ্যাড হক) কমিটি সিদ্ধান্ত নিয়েছে যে, বিনেশ ও বজরংকে ট্রায়ালে অংশ নিতে হবে না। সরাসরি সুযোগ পেয়েছেন তাঁরা। তবে বাকি কুস্তিগিরদের ট্রায়ালে অংশ নিতে হবে। এই সিদ্ধান্ত নিয়ে শুরু হয়েছে বিতর্ক। কুস্তিগিরদের একটি অংশের মতে, পক্ষপাতদুষ্ট সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাঁদের অভিযোগ, জাতীয় কোচদের সঙ্গে কোনও আলোচনা না করেই একক ভাবে এই সিদ্ধান্ত নিয়েছে কমিটি।

Advertisement

অ্যাড হক কমিটি একটি বিবৃতিতে জানিয়েছে, ভারতীয় কুস্তি সংস্থার নিয়ম মেনে এশিয়ান গেমসে পুরুষদের ৬৫ কেজি ও মহিলাদের ৫৩ কেজি বিভাগে দুই কুস্তিগিরকে নির্বাচন করা হয়েছে। কিন্তু এই বিভাগে ট্রায়াল হবে। সেখানে যাঁরা জিতবেন তাঁরা স্ট্যান্ড বাই হিসাবে থাকবেন। কোন দুই কুস্তিগিরকে নির্বাচন করা হয়েছে সেই নাম বিবৃতিতে না জানালেও কমিটির সদস্য অশোক গর্গ সংবাদ সংস্থা পিটিআইকে বজরং ও বিনেশের নাম জানিয়েছেন।

২২ ও ২৩ জুলাই দিল্লিতে এশিয়ান গেমসের জন্য কুস্তির ট্রায়াল হওয়ার কথা। তার ঠিক চার দিন আগে দুই কুস্তিগিরের নাম জানিয়েছে কমিটি। তার পরেই প্রশ্ন উঠেছে, কেন দু’জনকে বাড়তি সুবিধা দেওয়া হচ্ছে? যেখানে বাকিদের ট্রায়ালে অংশ নিতে হবে সেখানে কী হিসাবে সরাসরি খেলবেন বজরং ও বিনেশ? এর পরেই মামলা করেন সুজিতেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন