Sourav Ganguly

Devon Conway: লর্ডসে রেকর্ড গড়লেন আরও এক বাঁহাতি ব্যাটসম্যান

মার্চ ২০২০, আইসিসি অনুমতি দিল যে কনওয়ে নিউজিল্যান্ডের হয়ে খেলতে পারবেন। তার পর আর বেশি দিন অপেক্ষা করতে হয়নি তাঁকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২১ ০২:১৬
Share:

নিউজিল্যান্ডের হয়ে একদিনের ক্রিকেটে কনওয়ের অভিষেক ঘটে নভেম্বরে। ছবি: পিটিআই

৮ জুলাই। এই দিনটা যেন লর্ডসের মাঠে রেকর্ড সৃষ্টিকারিদের জন্ম দেয়। ১৯৯৬ সালে এক বাঙালি জীবনের প্রথম টেস্ট খেলতে নেমে ১৩১ রানের ইনিংস খেলেন। তৈরি হয় ইতিহাস। ২৫ বছর পর সেই রেকর্ড ভেঙে দিলেন নিউজিল্যান্ডের ডেভন কনওয়ে।

Advertisement

১৯৭২ সালে জন্ম নেন সৌরভ। ১৯ বছর পর একই দিনে আবির্ভাব ঘটে কনওয়ের। ঘটনাক্রমে দু’জনেই বাঁহাতি কিন্তু ডান হাতে মিডিয়াম পেস বল করেন। নিউজিল্যান্ডের ওপেনার জন্ম সূত্রে দক্ষিণ আফ্রিকান। মার্চ ২০২০, আইসিসি অনুমতি দিল যে কনওয়ে নিউজিল্যান্ডের হয়ে খেলতে পারবেন। তার পর আর বেশি দিন অপেক্ষা করতে হয়নি তাঁকে।

নিউজিল্যান্ডের হয়ে একদিনের ক্রিকেটে কনওয়ের অভিষেক ঘটে নভেম্বরে। টি২০ ক্রিকেটে। অভিজ্ঞতা রয়েছে ৩টি একদিনের ম্যাচ খেলার। একটি শতরান-সহ ২২৫ রান রয়েছে কনওয়ের ঝুলিতে। টি২০ ক্রিকেটে শতরান না থাকলেও ৯৯ রানে অপরাজিত ছিলেন তিনি। ১৪টি টি২০ ম্যাচে করেছেন ৪৭৩ রান।

Advertisement

২৯ বছর বয়সে অভিষেক ঘটে কনওয়ের। দেরিতে এলেও দ্রুত ছাপ ফেলতে শুরু করেছেন ক্রিকেট বিশ্বে। সৌরভের ২৫ বছর আগের রেকর্ড ভেঙে যেন সেটাই প্রমাণ করলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন