তরুণদের বড় শট নিতে বারণ করবেন না ধোনি

ক্রিকেট বিশেষজ্ঞদের সিংহভাগের মতে, বুধবারের ওয়ান ডে-তে ভারতের হারের অন্যতম কারণ, দলের ব্যাটসম্যানদের খারাপ শট বাছাই।

Advertisement

সংবাদ সংস্থা

রাঁচি শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০১৬ ০৩:৩৫
Share:

ক্রিকেট বিশেষজ্ঞদের সিংহভাগের মতে, বুধবারের ওয়ান ডে-তে ভারতের হারের অন্যতম কারণ, দলের ব্যাটসম্যানদের খারাপ শট বাছাই।

Advertisement

দেশের ক্রিকেট অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনির কিন্তু পাল্টা প্রশ্ন, দলের তরুণ ক্রিকেটারদের বড় শট নিতে বারণ কী ভাবে করতে পারেন তিনি?

অধিনায়ক হিসেবে দেশকে ওয়ান ডে বিশ্বকাপ থেকে শুরু করে চ্যাম্পিয়ন্স ট্রফি এনে দেওয়া, টেস্টের বিশ্ব র‌্যাঙ্কিংয়ে শীর্ষে তোলা ক্যাপ্টেন ধোনি এ দিন ঘরের মাঠে নিউজিল্যান্ডের কাছে হেরে পাঁচ ম্যাচের সিরিজ ২-২ দাঁড়ানোর পরেও বলছেন, ‘‘তবু যদি আমার তরুণ ছেলেদের বলি বড় শট খেলো না, তা হলে সেটা ওদের ভবিষ্যৎ উন্নতির জন্য তো ভাল হবে না!’’ ধোনির গলায় যেন ভারতের তাৎক্ষণিক রেজাল্টের থেকেও ভবিষ্যৎ ভারতীয় ক্রিকেট ঘিরে চিন্তাভাবনা বেশি। যে ব্যাপারটাকে কেউ কেউ আবার মনে করছেন, ধোনি আসলে এখন থেকেই পরের বছরের চ্যাম্পিয়ন্স ট্রফিকে দেখছেন। লন্ডনের ওই টুর্নামেন্টের আগে ভারতের হাতে আর কয়েকটা মাত্র আন্তর্জাতিক ওয়ান ডে খেলার অবকাশ রয়েছে।

Advertisement

ধোনি এ দিন আরও বলেছেন, ‘‘এই ভারতীয় দলের ব্যাটিং অর্ডারে পাঁচ আর ছয় নম্বরে যারা নামছে তারা আন্তর্জাতিক ক্রিকেটে বেশ নতুন। আমার মতে ওরা নিজেদের মতো করে শিখুক। কেউ হয়তো বিগ হিট নেবে। কেউ হয়তো বেশি ডিপে শট মারতে চাইবে। ক্রিকেটটা পাল্টে গিয়েছে। দর্শকেরা বিগ হিট দেখতে পছন্দ করেন।’’ তার পরে নিজের তরুণ সতীর্থদের পাশে দাঁড়িয়ে আরও যোগ করেন, ‘‘বরং এটাই গুরুত্বপূর্ণ যে, ওদের শট খেলতে বারণ না করা। তরুণ ক্রিকেটারদের শামুকের খোলের ভেতর ঢুকিয়ে দেওয়াটা ঠিক নয়। ওরা বড় শট খেলেছে, যখন বল সে রকম লেংথ-লাইনে পেয়েছে। দেশের হয়ে ১৫-২০টা এ রকম ম্যাচ খেলে ফেললেই ওরা সব শিখে যাবে। ১৫-২০টা ম্যাচ খেলার অভিজ্ঞতা হলেই বুঝতে পারবে, কোনটা ওদের কেরিয়ারের পক্ষে ভাল হবে, কোনটা দলকে সাহায্য করবে!’’

একইসঙ্গে ঘরের মাঠে দাঁড়িয়ে ভারতীয় ক্রিকেটপ্রেমীদের কাছে ধোনির শপথ, শনিবার কালীপুজোর রাতে বিশাখাপত্তনমে সিরিজ মীমাংসাসূচক শেষ ওয়ান ডে-তে তাঁর দল জান লড়িয়ে নিজেদের সেরা়টা দেবে মাঠে। ‘‘সাধারণত বছরের এই সময়টা শিশির পড়ে। আর ভারতীয় ক্রিকেট যে-ই আপনি শিশিরের কথা ভাববেন, সঙ্গে সঙ্গে চাইবেন প্রথমে বোলিং করতে। শেষ ম্যাচে আমাদের নিজেদের সেরা ফর্ম দেখাতে হবে,’’ বলেন ধোনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন