Nitin Menon

কোহলীদের পাশে নজর কেড়েছেন আম্পায়ার নিতিন মেননও, মুগ্ধ দীনেশ কার্তিক, আকাশ চোপড়া

৩৬ বছরের এই আম্পায়ার সবচেয়ে কম বয়সে আইসিসি এলিট তালিকায় নাম তুলে ইতিমধ্যেই নজির গড়েছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০২১ ২০:৩৭
Share:

দারুণ আম্পায়ারিং করে সবার সমীহ আদায় করলেন নিতিন মেনন। ফাইল চিত্র

গত দুই মাসে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় দল যখন নিজেদের মেলে ধরেছে, তখন আরও একজন ভারতীয় কেড়েছেন নজর। তিনি আম্পায়ার নিতিন মেনন। ৩৬ বছরের এই আম্পায়ার সবচেয়ে কম বয়সে আইসিসি এলিট তালিকায় নাম তুলে ইতিমধ্যেই নজির গড়েছেন। এ বার সদ্য সমাপ্ত সফরের মোট ১০ (৪ টেস্ট, ৩ টি-টোয়েন্টি ও ৩ একদিনের) ম্যাচ সুষ্ঠু ভাবে খেলিয়ে ইতিমধ্যেই সমীহ আদায় করে নিলেন। আর তাই দীনেশ কার্তিক, আকাশ চোপড়ার মতো ক্রিকেটাররা তাঁর প্রশংসায় পঞ্চমুখ। ভবিষ্যতে এমন সাফল্য পেলে বিশ্বকাপ ও অ্যাশেজ সিরিজেও তাঁকে দেখা যেতে পারে।

Advertisement

আধুনিক ক্রিকেটের সঙ্গে প্রযুক্তি জুড়লেও আম্পায়ারদের কাজ নিয়ে সব সময় চুলচেরা বিশ্লেষণ হয়। পান থেকে চুন খসলেই কাঠগড়ায় দাঁড় করানো হয় আম্পায়ারদের। তবে এর মধ্যেও নিতিন কিন্তু নিজের কাজ দায়িত্বের সঙ্গে পালন করেছেন। তাঁর কাজের স্বপক্ষে উঠে আসছে কিছু তথ্য। সেখানে দেখা যাচ্ছে গত ১০ ম্যাচে তাঁর দেওয়া ৪০টা সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন করেছিল দুটো দল। এর মধ্যে ৩৫ বার নিতিনের সিদ্ধান্ত সঠিক হয়। ‘আম্পায়ার্স কল’-এর বিরুদ্ধে ২৩ বার আবেদন করলেও লাভ হয়নি। নিতিনের সিদ্ধান্ত ১২ বার সঠিক ছিল। গত দুই মাসে সব ধরণের ক্রিকেটে তিনি ৩৫ বার দুই দলের ব্যাটসম্যানদের এলবিডব্লিউ আউট দেন। এর মধ্যে মাত্র ২ বার তাঁর সিদ্ধান্ত ভুল হয়।

গত সফরে দুই দলের মধ্যে লড়াই ছিল তুঙ্গে। মাঠে অনেক বার গরম পরিস্থিতি তৈরি হয়। বেশ কয়েক বার বিরাট কোহলী এই আম্পায়ারের সিদ্ধান্তে খুশি হতে পারেননি। তবে নিতিন কিন্তু নিজের কাজে অবিচল ছিলেন। শেষ একদিনের ম্যাচেও দুটো রিভিউ নষ্ট করেন ভারত অধিনায়ক। তাই দীনেশ কার্তিক টুইটারে লিখলেন, “পুরো সিরিজ সুষ্ঠু ভাবে আয়োজনের জন্য নিতিন মেননকে ধন্যবাদ জানাই। অসাধারণ কাজ করেছে। এককথায় বিপ্লব বললেও ভুল হবে না। এই ধারাবাহিকতা বজায় রাখলে নিতিন বিশ্বের সেরা আম্পায়ার হবে।” আকাশ চোপড়া লিখলেন, “নিতিন সিদ্ধান্ত নিলে সেটা মেনে চলা উচিত।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন