ভল্টের ফাইনালে উঠতে পারলেন না দীপা

২০১৬ রিয়ো অলিম্পিক্সে ভল্টে একটুর জন্য পদক জিততে পারেননি দীপা। শেষ করেছিলেন চতুর্থ স্থানে। তবে এশিয়াডের আগে বিশ্ব মঞ্চে সোনা জিতে তাঁর সমর্থকদের আশা বাড়িয়েছিলেন ত্রিপুরার মেয়ে। 

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২২ অগস্ট ২০১৮ ০৫:০৯
Share:

প্রচেষ্টা: এশিয়ান গেমসে ভল্টের যোগ্যতা অর্জন পর্বে দীপা কর্মকার। যদিও ফাইনালে উঠতে পারলেন না তিনি। মঙ্গলবার জাকার্তায়। ছবি: এএফপি।

এশিয়ান গেমসে নিজের প্রিয় ইভেন্ট ভল্টের ফাইনালে উঠতে পারলেন না দীপা কর্মকার। তবে মঙ্গলবার ভারতের তারকা জিমন্যাস্ট ব্যালান্স বিমের ফাইনালে উঠেছেন।

Advertisement

২০১৬ রিয়ো অলিম্পিক্সে ভল্টে একটুর জন্য পদক জিততে পারেননি দীপা। শেষ করেছিলেন চতুর্থ স্থানে। তবে এশিয়াডের আগে বিশ্ব মঞ্চে সোনা জিতে তাঁর সমর্থকদের আশা বাড়িয়েছিলেন ত্রিপুরার মেয়ে। জুলাইয়ে তিনি জিমন্যাস্টিক্স ওয়ার্ল্ড চ্যালেঞ্জ কাপে সোনা জিতেছিলেন। কিন্তু জাকার্তা এশিয়াডের ভল্টে যোগ্যতা অর্জন পর্বে দীপা ১৩.২২৫ স্কোর করে আট নম্বরে শেষ করেন।

তাঁর দুই সতীর্থ প্রণতি নায়েক (১৩.৪২৫) এবং অরুণা রেড্ডি (১৩.৩৫০) আগে শেষ করেন দীপার চেয়ে। অর্থাৎ যথাক্রমে ষষ্ঠ এবং সপ্তম স্থানে। নিয়ম অনুযায়ী প্রতি দেশ থেকে দু’জনের বেশি প্রতিযোগী ফাইনালে উঠতে পারেন না। তাই দীপা ভল্টের ফাইনালে উঠতে পারেননি। কিন্তু দীপার পরে নবম স্থানে শেষ করেও চিনা তাইপের ফাং কো চিং (১৩.০৫০)
ফাইনালে উঠে যান।

Advertisement

তবে ভল্টের ফাইনালে না উঠতে পারার হতাশা থাকলেও ব্যালান্স বিমের ফাইনালে উঠেছেন দীপা। সপ্তম স্থানে শেষ করে। তিনি স্কোর করেন ১২.৭৫০। যোগ্যতা অর্জন পর্বের শীর্ষে শেষ করেছেন চিনের চেন আইল। তাঁর স্কোর ১৪.৮০০। এই রাউন্ডে প্রথম আট জন খেলোয়াড় ফাইনালে খেলার যোগ্যতা পান। ২৪ অগস্ট ব্যালান্স বিমের ফাইনাল।

পাশাপাশি টিম ইভেন্টেও ভারত ফাইনালে উঠেছে। যোগ্যতা অর্জন পর্বে ভারতীয় দল সাত নম্বরে শেষ করে। শীর্ষে চিন (১৬৬.১০০)। এর পরে আছে যথাক্রমে উত্তর কোরিয়া (১৫৮.৫০০) এবং দক্ষিণ কোরিয়া (১৫৫.৩০০)। এই বিভাগের নিয়ম হল, চার জন জিমন্যাস্ট চারটি অ্যাপারেটাসে পারফর্ম করে। ভল্ট, আনইভেন বারস, ব্যালান্স বিম এবং ফ্লোর। তিনটি সেরা স্কোরকে এর পরে ধরা হয়। ভারতীয় দলে আছেন দীপা, প্রণতি নায়েক,অরুণা এবং প্রণতি দাস। বুধবার দলগত বিভাগের ফাইনাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন